Main Menu

পলান সরকার আর নেই

বৈশাখী নিউজ ডেস্ক: একুশে পদকপ্রাপ্ত বইপ্রেমী পলান সরকার আর নেই। শুক্রবার (১ মার্চ) দুপুর ১২টা ২০ মিনিটে রাজশাহীর নিজ বাড়িতে মারা যান তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৮ বছর। বিষয়টি নিশ্চিত করেছেন পলান সরকারের ছেলে ও খাগড়বাড়িয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক হায়দার আলী। ছয় ছেলে ও তিন মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন তিনি।

ছেলে হায়দার আলী জানান, তার বাবা বার্ধক্যজনিত কারণে দীর্ঘদিন ধরে অসুস্থ ছিলেন। আজ দুপুরে তিনি মারা গেছেন।

তার মৃত্যুতে শোক জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

পলান সরকারের গ্রামের বাড়ি রাজশাহীর বাঘা উপজেলার বাউসা ইউনিয়নের বাউসা পূর্বপাড়া গ্রামে। শনিবার (২ মার্চ) সকাল ১০টায় বাঘার হারুন অর রশীদ উচ্চ বিদ্যালয় মাঠে তার জানাজা অনুষ্ঠিত হবে। এরপর পারিবারিক গোরস্থানে দ্ফন করা হবে।

নিজের টাকায় বই কিনে পাঠকের বাড়ি বাড়ি পৌঁছে দিতেন পলান সরকার। এ কাজের স্বীকৃতি স্বরুপ ২০১১ সালে তাকে একুশে পদকে ভূষিত করা হয়। দেশের জাতীয় দৈনিকগুলোতে তাকে নিয়ে প্রতিবেদন ছাপা হয়। তাকে নিয়ে ‘সায়াহ্নে সূর্যোদয়’ নামে একটি নাটকও তৈরি হয়েছে।

পলান সরকারের আসল নাম হারেজ উদ্দিন। তবে দেশব্যাপী তিনি পলান সরকার নামেই পরিচিতি পেয়েছেন। ১৯২১ সালে জন্ম নেওয়া এই বই পাগল গুণী ব্যক্তি প্রথমদিকে স্থানীয় একটি উচ্চবিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে বই বিলি শুরু করেন। শিক্ষার্থীদের মধ্যে মেধা তালিকায় এক থেকে ১০ ক্রমিক প্রাপ্তদের তিনি একটি করে বই উপহার দিতেন। পরে সবাইকেই বই দেওয়া শুরু করেন। এভাবে পায়ে হেঁটে একটানা ৩০ বছরের বেশি বই বিলি করেছেন পলান সরকার।

0Shares





Related News

Comments are Closed