Main Menu
শিরোনাম
বিশ্বনাথে সড়ক নির্মাণে ব্যবহার হচ্ছে নিম্নমানের ইটের খোয়া         মাধবকুণ্ড জলপ্রপাতের ছড়া থেকে যুবকের লাশ উদ্ধার         ৯৯৯-এ কল পেয়ে রক্তাক্ত মোটরসাইকেল রাইডারকে উদ্ধার         বিশ্বনাথ-জগন্নাথপুর সড়কে কাজের ধীরগতি, দূর্ভোগে যাত্রীরা         সিলেটে ট্রাক্টরচাপায় কিশোর নিহত         সিলেটে করোনায় আরো ২ জনের মৃত্যু, আক্রান্ত ১৪৩         লাখাইয়ে গণপিটুনিতে দুই ডাকাত নিহত         সিলেটের দুই ল্যাবে আরো ১০১ জনের করোনা শনাক্ত         জাফলংয়ে নদীতে পাথর তুলতে গিয়ে কিশোরের মৃত্যু         অনলাইন ক্লাসে ধূমপান, ভাইরাল শাবি শিক্ষক!         কমলগঞ্জে তালা ভেঙ্গে কাপড়ের দোকানে চুরি         কমলগঞ্জে ভ্রাম্যমাণ গাড়িতে দুধ ডিম মাংস বিক্রি শুরু        

জালালপুরে রেড কিং টমেটোর মাঠ দিবস অনুষ্ঠিত

বৈশাখী নিউজ ডেস্ক: সুপ্রিম সীডের আয়োজনে সিলেটের দক্ষিণ সুরমার জালালপুরে রেড কিং টমেটোর মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে।

সুপ্রিম সীড কোম্পানী লি. এর আয়োজনে দক্ষিণ সুরমার জালালপুর ইউনিয়নের আজমতপুরে কৃষক বীরেন্দ্র কুমার নাথের হাইব্রীড টমেটোর ক্ষেতে ২ জানুয়ারী শনিবার মাঠ দিবস অনুষ্ঠিত হয়।

সুপ্রিম সীড কোম্পানী লি. এর টিডিএফ অষোক দেবনাথের সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন কোম্পানীর সিলেট রিজোনের ডেপুটি রিজোনাল ম্যানেজার ফজলুল করিম রাসেল।

উক্ত মাঠ দিবসে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দক্ষিণ সুরমা উপজেলার উপসহকারী কৃষি অফিসার মোহাম্মদ ফারুক আহম্মদ।

আরো উপস্থিত ছিলেন দক্ষিণ সুরমা উপজেলার উপসহকারী কৃষি অফিসার এ. কে. আজাদ ফাহিম ও মেসার্স সিয়াম বীজ ভান্ডার এর স্বত্বাধিকারী আব্দুল গণি।

স্বাগত বক্তব্যে ফজলুল করিম রাসেল বলেন, সুপ্রিম সীড কৃষক বান্ধব কোম্পানী। সবসময় কৃষকের জন্য লাভজনক জাত কৃষকদের মাঝে বাজারজাত করে থাকে। হাইব্রিড টমেটো রেড কিং কৃষকদের জন্য খুবই লাভজনক একটি জাত। এটি সিলেট অঞ্চলের জন্য খুবই উপযোগি, এজাতের ফলন অনেক বেশি, ফলের আকার অনেক বড়।

আমরা এই মাঠ দিবসের মাধ্যমে কৃষক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, স্থানীয় বীজ বিক্রেতা ও সুপ্রিম সীড – এই চারের সমন্বয় করার চেষ্টা করেছি।

হাইব্রিড টমেটো রেড কিং আবাদকারী কৃষক বীরেন্দ্র কুমার নাথ বলেন, রেড কিং টমেটোর পাশাপাশি আমি অন্যান্য টমেটোও চাষ করেছি। কিন্তু একটা গাছকে টিকিয়ে রাখতে প্রচুর পরিমাণে ছত্রাকনাশক স্প্রে করেও গাছ টিকানো যায় নি। সেখানে সুপ্রিম সীডের রেড কিং টমেটোতে কোনো রোগ বালাই হয়নি। এখন পর্যন্ত কোনো ছত্রাকনাশক স্প্রে করা লাগেনি। শুধু পোকার জন্য স্প্রে করেছি। গড়ে ৭-৮ টি টমেটোতে ১ কেজি হয়ে যায়। প্রতি গাছে ১৩-১৪ কেজি টমেটো পাওয়া যাবে আশা করছি। খেতে অনেক টক স্বাদ ও ভেতরে শক্ত হয়। আমি মনে করি কৃষক ভাইয়েরা রেড কিং টমেটো চাষ করলে অনেক লাভবান হতে পারবেন।

প্রধান অতিথির বক্তব্যে স্থানীয় কৃষি কর্মকর্তা মোহাম্মদ ফারুক আহম্মদ বলেন, কৃষির অন্যতম প্রধান উপকরণ হচ্ছে বীজ। যেকোনো ফসলে ভালো ফলন পেতে হলে অবশ্য ভালো বীজ আবশ্যক। আমি বীরেন্দ্র বাবুর মাঠে ঘুরে দেখলাম রেড কিং টমেটোর অনেক ভালো ফলন হয়েছে। রোগবালাইও চোখে পড়েনি। এজাত সিলেট অঞ্চলের কৃষকদের জন্য খুবই উপযোগি হবে আশা করি।

একটি ভালো জাত সরবরাহের পাশাপাশি কৃষকদের জন্য সহজলভ্য করতে কোম্পানীর প্রতি তিনি আহ্বান করেন।

মাঠ দিবসে স্থানীয় সবজি কৃষকরা উপস্থিত ছিলেন। উপস্থিত কৃষকরা সুপ্রিম সীডের হাইব্রিড টমেটোর ফলন ও বৈশিষ্ট্য সরাসরি দেখে খুবই উচ্ছ্বাসিত হন। পরবর্তী মওসুমে রেড কিং টমেটো চাষ করতে আগ্রহ প্রকাশ করেন।

রেড কিং টমেটো চাষি বীরেন্দ্র কুমার নাথকে সুপ্রিম সীড কোম্পানীর পক্ষ থেকে একটি স্প্রে মেশিন উপহার দেওয়া হয়।

 

0Shares





Related News

Comments are Closed