Main Menu
শিরোনাম
মামাতো ভাইয়ের ‘ধর্ষণে’ মা হলো কিশোরী         সিলেটে একদিনে আরো ৫১ জন শনাক্ত, সুস্থ ৪৬         বালাগঞ্জে পাশবিকতার অভিযোগে প্রবাসী আটক         সিলেটে করোনায় আক্রান্ত বেড়ে ১২,৫৩১, মৃত্যু ২১৬         মাধবপুরে মহাসড়কে ত্রিমুখী সংর্ঘষে নিহত ১         সিলেটের দুই ল্যাবে ৩১ জনের করোনা শনাক্ত         করোনায় মৃতদের লাশ দাফন করছে প্রতিশ্রুতি দাফন টীম         বিশ্বনাথে করোনায় ব্যবসায়ীর মৃত্যু         সিলাম হাজীপুরে মসজিদ নির্মাণের ভিত্তি প্রস্তর স্থাপন         সিলেটের দুই ল্যাবে ১৯ জনের করোনা শনাক্ত         বড়লেখায় ৭ প্রার্থীর মনোনয়ন দাখিল         বিশ্বনাথে ইউপি নির্বাচনে ৫ প্রার্থীর মনোনয়ন দাখিল        

একটি আমের দাম ২ লাখ ৭২ হাজার টাকা!

বিচিত্র ডেস্ক: বাংলাদেশে অত্যন্ত জনপ্রিয় সুস্বাদু একটি ফল হচ্ছে আম। বর্তমানে আমাদের হাটবাজারে সহজলভ্য এই আম। স্বাদে, গন্ধে, বর্ণে ও পুষ্টিতে কোনও বিকল্প নেই, তাই তাকে বলা হয় ফলের রাজা।

বাংলাদেশে অনেক রকমের আম রয়েছে। তবে পৃথিবীর সব থেকে দামি আম কিন্তু আমাদের দেশে পাওয়া যায় না। সেই আম এক কেজি কিনতে গিয়ে অনেক ধনী ব্যক্তিও ঢোঁক গিলেন।

পৃথিবীর সব থেকে দামি এই আমের নাম ‘তাইও নো তামাগো’, যার মানে Egg of the sun. এটির চাষ হয় জাপানের মায়াজাকি অঞ্চলে।

দেশটিতে প্রতি বছর প্রথম ফলন করা আম নিলামে তোলা হয়। আর সেই আম বিক্রি আকাশছোঁয়া দামে। তবে এই আমের ফলন আর পাঁচটা প্রজাতির আমের মতো হয় না। অর্ডারের উপর নির্ভর করে এই আমের ফলন।

এই প্রজাতির আম অর্ধেক লাল, অর্ধেক হলুদ। জাপানে এই প্রজাতির আমের ফলন হয় গরম ও শীতের মাঝে। আর সেই জন্যই এই আমের দাম এমন চড়া হয়।

এই আমের সবচেয়ে বেশি দাম উঠেছিল ২০১৭ সালে। সেবছর এই প্রজাতির দুটি আমের নিলামে দাম উঠেছিল ৩৬০০ ডলার। অর্থাৎ প্রায় দুই লাখ ৭২ হাজার টাকা। সেবার প্রতিটি আমের ওজন ছিল ৩৫০ গ্রাম। অর্থাৎ মাত্র ৭০০ গ্রাম আমের দাম দুই লাখ ৭২ হাজার টাকা।

ভাবছেন? কী এমন আম যে যার দাম প্রায় ৩ লাখ টাকা। কারণ, এই আমের চাষ করতে চাষীকে অনেক সাবধানতা অবলম্বন করতে হয়।

প্রতিটি আম গাছে থাকাকালীনই ছোট জালে জড়িয়ে রাখা হয়। তারপর আমগুলিকে নির্দিষ্ট পজিশনে রাখা হয়। এতে করে সূর্যের আলো আমের একটি নির্দিষ্ট অংশে পড়ে। তা ছাড়া আমগুলিকে গাছ থেকে মাটিতে পড়তে দেওয়া হয় না। তারও ব্যবস্থা করা হয়। বিশেষ পদ্ধতি অবলম্বন করে আমের এক পাশে রুবি রেড রং ধরানো হয়। আর স্বাদের কথা বলাবাহুল্য। যেমন দাম তেমনই তার স্বাদ ও গন্ধ।

0Shares





Related News

Comments are Closed