Main Menu

মুসলিম চৌধুরীর ২৫তম মৃত্যুবার্ষিকী আজ

বৈশাখী নিউজ ডেস্ক: ভাষা সৈনিক ও শিক্ষাবিদ মোহাম্মদ মুসলিম চৌধুরীর ২৫তম মৃত্যুবার্ষিকী আজ রোববার। শিক্ষার প্রসার ও উন্নয়নে ব্রতী মুসলিম চৌধুরী ১৯৯৪ সালের এই দিনে ইন্তেকাল করেন।

সাহিত্যিক মুসলিম চৌধুরী ১৯০৬ সালের ২২ এপ্রিল সুনামগঞ্জের ছাতক উপজেলার ছৈলা গ্রামে জন্মগ্রহণ করেন। শিক্ষকতার মাধ্যমে কর্মজীবন শুরু করে তিনি একে একে শিক্ষা বিভাগের বিভিন্ন শীর্ষ পদে দায়িত্ব পালন করেন। সিলেটের প্রথম জেলা শিক্ষা কর্মকর্তা মুসলিম চৌধুরী বিভাগীয় স্কুল পরিদর্শক হিসেবে অবসর নেন। মহান ভাষা আন্দোলনেও রয়েছে তার অসামান্য অবদান। ভাষা সৈনিক মুসলিম চৌধুরীই রাষ্ট্রভাষা বাংলার পক্ষে সর্বপ্রথম প্রবন্ধ রচনা করেন। দেশ বিভাগের মাত্র দু’ মাসের মাথায় ১৯৪৭ সালের নভেম্বরে কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের সাধারণ সভায় ‘পাকিস্তানের রাষ্ট্রভাষা’ শিরোনামের এ প্রবন্ধটি তিনি উপস্থাপন করেন।

সফল সংগঠক মুসলিম চৌধুরী ১৯৭০ সাল থেকে মৃত্যুর পূর্ব পর্যন্ত সিলেটের ঐতিহ্যবাহী কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের সভাপতির দায়িত্ব পালন করেন। তার কর্মের স্বীকৃতিস্বরূপ ঢাকাস্থ জালালাবাদ এসোসিয়েশন তাকে মরণোত্তর সম্মাননাও প্রদান করে।

মোহাম্মদ মুসলিম চৌধুরীর প্রকাশিত গ্রন্থগুলোর মধ্যে রয়েছে, নানা দেশ নানা মানুষ, প্রসঙ্গ বিচিত্রা, ইতিহাস শিক্ষা প্রণালী, আরেক মহসীন, উজ্জ্বল এক পায়রা, ঈযরষফ ঙহি ইড়ড়শ ড়ভ ঝঃড়ৎরবং। তিনি ‘ইসলামের মর্মকথা’ নামে আবুল হাশিমের ‘দি ক্রীড অব ইসলাম’ গ্রন্থের অনুবাদও করেন।

মুসলিম চৌধুরীর পরিবারের পক্ষ থেকে তার ‘নানা দেশ নানা মানুষ’ গ্রন্থটি পুনর্মুদ্রণের পাশাপাশি একটি স্মারক গ্রন্থ প্রকাশেরও উদ্যোগ নেওয়া হয়েছে।

0Shares





Related News

Comments are Closed