Main Menu
শিরোনাম
সিলেটের ৬ উপজেলায় জেলা আওয়ামী লীগের ত্রাণ বিতরণ         তাহিরপুর সীমান্তে ভারতীয় কয়লার চালান জব্দ         দিরাইয়ে জুমার নামাজে এসে মারা গেলেন মুসুল্লি         সিলেটে ডায়রিয়ার প্রকোপ, ৭ দিনে আক্রান্ত সাড়ে ৫শ’         কুলাউড়ায় স্কুল ছাত্রীকে গণধর্ষণ, আটক ২         পাইলট উচ্চ বিদ্যালয় এলামনাই এসোসিয়েশনের ত্রাণ বিতরণ         গোয়াইনঘাটে বন্যার্তদের মাঝে বিএনপির ত্রাণ বিতরণ         জিয়ার ৪১তম শাহাদাতবার্ষিকীতে সিলেটে বিএনপির ২দিনের কর্মসূচী         হবিগঞ্জে মন্ত্রীপরিযদ সচিব ও সাবেক তথ্য সচিব         দাউদপুর ইউনিয়ন পরিষদের উন্মুক্ত বাজেট ঘোষণা         সিলেটে ভূমি নিয়ে বিরোধে দু’পক্ষের সংঘর্ষ, আহত ২০         সিলেটে বন্যায় ক্ষতি ১১০০ কোটি টাকা, বেশি ক্ষতি সড়ক, কৃষি ও মাছের        

ইলিয়াস গুমের ১০ বছর আজ, সন্ধান দাবিতে কর্মসূচি

বৈশাখী নিউজ ডেস্ক: বিএনপি নেতা ইলিয়াস আলী গুমের ১০ বছর পূরণ হতে যাচ্ছে আজ রোববার (১৭ এপ্রিল)। কিন্তু টানা ১০ বছর ধরে রহস্যঘেরাই থেকে গেছে ইলিয়াস আলী নিঁখোজের ঘটনা। ছেলে ফেরার প্রতীক্ষায় আজো প্রহর গুণছেন ইলিয়াস আলীর বৃদ্ধা মা সূর্যবান বিবি, সহধর্মিণী তাহসীনা রুশদীর লুনা ও তার ছেলে-মেয়েরা। ইলিয়াস আলীর সাথে তার গাড়িচালক আনসার আলীরও খোঁজ মেলেনি।

২০১২ সালের ১৭ এপ্রিল রাতে নিজ বাসায় ফেরার পথে রাজধানীর মহাখালী থেকে গাড়িচালক আনছার আলীসহ নিখোঁজ হন সাবেক এমপি, বিএনপির তৎকালিন সিলেট বিভাগীয় সাংগঠনিক সম্পাদক ও সাবেক সিলেট জেলা সভাপতি এম ইলিয়াস আলী। ওইদিন মধ্যরাতে মহাখালী এলাকা থেকে ইলিয়াস আলীর ব্যবহৃত গাড়িটি উদ্ধার হলেও সন্ধান মেলেনি তাদের দুজনের।

দিন কিংবা মাস নয়, একে একে পেরিয়েছে ১০ বছর। তবে অপেক্ষার প্রহর এখনো ফুরায়নি। ইলিয়াস আলীর বিষয়ে আইনশৃঙ্খলা রক্ষা বাহিনীর পক্ষ থেকে দেওয়া হয়নি কোনো স্পষ্ট বক্তব্যও। তবে এখনো তার ফিরে আসার ব্যাপারে আশাবাদী তার স্বজনরা। অপেক্ষায় আছেন দলের নেতাকর্মীরা। ইলিয়াস আলীর মা সূর্যবান বিবি এখনো আছেন ছেলের প্রতীক্ষায়। ছেলের জন্য কাঁদতে কাঁদতে তার চোখের পানি অনেকটা শুকিয়ে গেছে।

ইলিয়াস আলী নিখোঁজের পর তাকে অক্ষত অবস্থায় ফিরিয়ে দেওয়ার দাবিতে দেশব্যাপী গড়ে উঠে কঠোর আন্দোলন। আন্দোলন করতে গিয়ে ইলিয়াসের নির্বাচনী এলাকা বিশ্বনাথে প্রাণ হারান ৩ জন। টানা কর্মসূচী পালন করেছিল কেন্দ্রীয় বিএনপিও। স্বামীকে উদ্ধারের আবেদন জানাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ছুটে গিয়েছিলেন ইলিয়াস পত্নী তাহসিনা রুশদীর লুনাও।

গুমের দুই দিন পর তার স্ত্রী তাহমিনা রুশদীর লুনা হাইকোর্টে একটি রিট আবেদন করেন। তিনি সে সময় অভিযোগ করেন, আইনশৃঙ্খলা রক্ষা বাহিনীর সদস্যরা অবৈধভাবে তার স্বামীকে আটক করেছিল। তখন দলের নেতারাও একই অভিযোগ তুলেছিলেন। ইলিয়াস আলীকে আদালতে হাজির করতে আইনশৃঙ্খলা রক্ষা বাহিনীর প্রতি হাইকোর্টের নির্দেশ চেয়েছিলেন ইলিয়াস পত্নী লুনা। তার রিট আবেদনের পরিপ্রেক্ষিতে হাইকোর্ট আইনশৃঙ্খলা রক্ষা বাহিনীর কাছে ১০ দিনের মধ্যে ব্যাখ্যা চেয়ে রুল জারি করে বলেছিলেন, ইলিয়াস আলীকে অবৈধভাবে আটক করা হয়নি এ মর্মে সন্তুষ্ট হওয়ার জন্য কেন তাকে আদালতে হাজির করার নির্দেশ দেওয়া হবে না। পরে আবেদনকারী বা সরকার রিট আবেদনের শুনানির বিষয়ে কোনো উদ্যোগ আজো পরিলক্ষিত হয়নি।

নিখোঁজ বিএনপি নেতা ইলিয়াস আলীর সহধর্মিণী তাহসিনা রুশদীর লুনা বলেন, এক এক করে ১০ বছর হয়ে গেল ইলিয়াস আলী নিখোঁজ হলো। আমাদের চোখে যতক্ষণ জল আছে, ততক্ষণ শুধু প্রিয়জনের অপেক্ষায় অশ্রু বিসর্জন করব। সরকারের দারস্থ হয়েছি। কিন্তু কোনো ফল পাইনি। সরকার ইলিয়াস আলীর সন্ধান দিতে ব্যর্থ হয়েছে। আমরা আল্লাহর আদালতেই বিচার দিলাম। জনতার সরকার প্রতিষ্ঠিত হলে ইলিয়াস গুমের সব রহস্যের উদ্ঘাটন হবে।

বিএনপির কেন্দ্রীয় সিলেট বিভাগীয় সহ-সাংগঠনিক সম্পাদক কলিম উদ্দিন আহমদ মিলন বলেন, ‘আমরা বিশ্বাস করি সিলেটবাসীর প্রিয় নেতা এম ইলিয়াস আলী সরকারের গুম নামক কারাগারে আছেন। আমরা অবিলম্বে ইলিয়াস আলীসহ সারা দেশে গুম হওয়া ৫ শতাধিক নেতাকর্মীকে অক্ষত অবস্থায় তাদের পরিবারের কাছে ফিরিয়ে দেওয়ার জন্য সরকারের প্রতি জোর দাবি জানাচ্ছি।

এদিকে ইলিয়াস আলী গুমের ১০ বছর অতিবাহিত হওয়ায় তাঁর সন্ধানের দাবীতে পৃথক কর্মসূচী ঘোষণা করেছে সিলেট জেলা বিএনপি। কর্মসূচীর মধ্যে রয়েছে আজ রোববার বেলা ১২টায় জেলা বিএনপির উদ্যোগে জেলা প্রশাসক বরাবরে স্মারকলিপি প্রদান ও বাদ জোহর শাহজালাল দরগাহ মসজিদে দোয়া মাহফিল। একই সাথে জেলার আওতাধীন সকল উপজেলা ও পৌর কমিটির উদ্যোগে স্ব স্ব উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে স্মারকলিপি প্রদানের নির্দেশনা দেয় জেলা বিএনপি।

এদিকে ইলিয়াস আলীর সন্ধান কামনায় সোমবার জেলা বিএনপির উদ্যোগে নগরীর দক্ষিণ সুরমাস্থ কুশিয়ারা কনভেনশন হলে দোয়া ও ইফতার মাহফিলের আয়োজন করা হয়েছে।

0Shares





Related News

Comments are Closed

%d bloggers like this: