Main Menu

থিসিস ও গবেষণা প্রকল্পে এআই ব্যবহার নিষিদ্ধ করেছে শাবির ফরেস্ট্রি বিভাগ

শাবি সংবাদদাতা: ইন্টারনেটভিত্তিক কৃত্তিম বুদ্ধিমত্তা বা Artificial Intelligence(AI) টুলস ব্যবহার করে থিসিস, গবেষণা প্রকল্প ও অনুরূপ স্ক্রিপ্ট লিখে চৌর্যবৃত্তি নিষিদ্ধ করেছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ফরেস্ট্রি এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্স বিভাগ।

বুধবার (৩১ মে) দুপুরে এসব তথ্য জানান ফরেস্ট্রি এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্স বিভাগের প্রধান অধ্যাপক ড. রোমেল আহমেদ।

তিনি বলেন, গত ৮মে অনুষ্ঠিত বিভাগীয় সভায় সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত গৃহীত হয় যে,Thesis, Research Project এবং অনুরূপ স্ক্রিপ্ট কোন AI (Artificial Intelligence) ব্যবহার করে যদি লিখা হয় তবে তা ক্রিমিনাল অপরাধ হিসেবে গণ্য হবে। সম্পাদনকারীর পেপার বাতিল করিয়া শৃঙ্খলা কমিটিতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার জন্য প্রেরণ করা হবে। প্লেজারিজম চেক করা হবে টার্নইটইনে এবং তা সর্বোচ্চ ৩০% পর্যন্ত গ্রহণ করা হবে।

তিনি আরও বলেন, যথাযথ নিয়ম মেনে পেপার লিখার জন্য সংশ্লিষ্ট সকলকে অনুরোধ করা হলো। আর যদি কেউ এই নিয়ম বহির্ভূত প্রক্রিয়ায় এআই টুলস ব্যবহার করে লিখে তবে তা অপরাধী কার্যক্রম হিসেবে গণ্য করা হবে। তবে কেউ যদি তার গবেষণা সম্পর্কে বিষদ জানতে চায় তাহলে এ আই টুলস ব্যবহার করে জ্ঞানার্জন করতে পারবে। কিন্তু সে সব উৎস হতে প্রদত্ত তথ্য সম্পূর্ণভাবে ব্যবহার করা যাবে না।

গবেষণায় কৃত্তিম বুদ্ধিমত্তার বিষয়ে শাবিপ্রবি গবেষণা কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. এস এম সাইফুল ইসলাম মানবকন্ঠকে বলেন, আমরা এখনো এআই টুলস নিয়ে কোনো বিধি নিষেধ দেই নি।তবে প্লেজারিজম নিয়ে আমাদের সর্বোচ্চ ৩০% পর্যন্ত গ্রহণযোগ্যতা আছে।কারো পেপারের বেশি প্লেজারিজম ধরা পড়লে তার বিরুদ্ধে যথাযথ নিয়ম অনুযায়ী ব্যবস্থা নেয়া হয়।

Share





Related News

Comments are Closed