Main Menu

বিনামূল্যে ওয়েবসাইট তৈরি করুন মাত্র কয়েক মিনিটে

প্রযুক্তি ডেস্ক: তথ্যপ্রযুক্তির এই যুগে একটি নিজস্ব ওয়েবসাইট থাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। যার মাধ্যমে খুব সহজেই আপনি আপনার নিজের সম্পর্কে অথবা নিজের ব্যবসা সম্পর্কে খুব সহজেই সারা বিশ্বকে জানান দিতে পারেন। পৃথিবীর যেকোনো প্রান্ত থেকে যে কেউ মুহূর্তেই আপনার ওয়েবসাইটে ভিজিট করে আপনার দেওয়া তথ্যগুলো জানতে পারবে।

তবে ওয়েবসাইট তৈরি সম্পর্কে সঠিক ধারণা না থাকায় অনেকেই ইচ্ছে থাকা সত্ত্বেও নিজের ওয়েবসাইট তৈরি করতে পারেন না। মূলত ওয়েবসাইট তৈরি করতে তিনটি জিনিসের প্রয়োজন হয়। প্রথমেই প্রয়োজন হয় একটি ইউনিক ডোমেইন নেম। যেমন: www.facebook.com, www.google.com. www.bikroy.com ও www.bdwebsite.net এগুলোকে বলা হয় ডোমেইন নেম। এরপর দ্বিতীয়ত প্রয়োজন হয় ওয়েব হোস্টিং। বা সহজ করে বললে ইন্টারনেটভিত্তিক স্টোরেজ। ওয়েব হোস্টিং ব্যবহার করে যেকোনো ভিডিও, ইমেজ বা তথ্য সংরক্ষণ করে সেগুলো ইন্টারনেটের মাধ্যমে সবার কাছে প্রদর্শন করা যায়। এই দুটি জিনিসই অর্থ খরচ করে কিনতে হয়। এরপর সর্বশেষ যেটা দরকার হয়, তা হলো ওয়েব ডিজাইন করার জন্য বিভিন্ন কোডিং ল্যাঙ্গুয়েজ সম্পর্কে জ্ঞান। এই কাজটি নিজে না জানলে অন্যকে দিয়ে করাতেও গুনতে হয় মোটা অংকের টাকা। তবে আপনি চাইলে খুব সহজেই মাত্র কয়েক মিনিটে সম্পূর্ণ বিনামূল্যে নিজেই নিজের ওয়েবসাইট তৈরি করে নিতেন পারেন। এজন্য আপনি www.blogger.com অথবা www.wordpress.com ব্যবহার করতে পারেন।

ব্লগার থেকে বিনামূল্যে ওয়েবসাইট তৈরি করতে চাইলে প্রথমেই আপনাকে ওয়েব ব্রাউজার থেকে blogger.com ওয়েবসাইটে যেতে হবে। এরপর “create your blog” নামে একটি বাটন দেখতে পাবেন। সেখানে ক্লিক করতে হবে। এরপর আপনার জিমেইল অ্যাকাউন্ট দিয়ে লগিন করতে হবে। লগিন করার পর নতুন একটি পেজ আসবে। প্রথম ধাপে “Choose a name for your blog” এই লেখাটির নিচের বক্সে আপনার ওয়েবসাইটের একটি টাইটেল বা শিরোনাম দিতে হবে। যা আপনার ওয়েবসাইটের একদম ওপরে প্রর্দশিত হবে। এরপর দ্বিতীয় ধাপে “Choose a URL for your blog” এই লেখার নিচের বক্সে আপনাকে একটি ইউনিক ওয়েব অ্যাড্রেস বেছে নিতে হবে। আপনি যেই অ্যাড্রেসটি নিতে চান সেটি যদি আগে থেকে কারও নেওয়া থাকে তবে ‌“Sorry, this blog address is not available” এমন লেখা দেখাবে। আর যদি আপনার পছন্দ করা অ্যাড্রেসটি কেউ নিয়ে না থাকে তবে ‍“This blog address is available” এমন লেখা আসবে। তবে আপনি যেই অ্যাড্রেসই নেন না কেনো, তার শেষে .blogger.com লেখা আসবে। যেমন ধরুন আপনি অ্যাড্রেস নিলেন shafinit তাহলে আপনার ওয়েবসাইটের ঠিকানা হবে shafinit.blogger.com। তৃতীয় ধাপে আপনাকে একটি ‍‍“display name” বেছে নিতে হবে। সেখানেও আপনি আপনার ওয়েবসাইটের নামটি দিয়ে দেবেন। এরপর “Finish” এ ক্লিক করলেই তৈরি হয়ে যাবে আপনার নিজস্ব ওয়েবসাইট। এরপর ড্যাশবোর্ড থেকে আপনি আপনার ওয়েবসাইটের থিম/লেআউট/ডিজাইন নিজের মতো করে বেছে নিতে পারবেন। একইসঙ্গে ওয়েবসাইটে যেকোনো ভিডিও, ছবি বা লেখা প্রকাশ করতে পারবেন।

এ ছাড়া ওয়ার্ডপ্রেস থেকে বিনামূল্যে ওয়েবসাইট তৈরি করতে চাইলে প্রথমেই আপনাকে ওয়েব ব্রাউজার থেকে www.wordpress.com ওয়েবসাইটে যেতে হবে। এরপর “Get started” এ ক্লিক করতে হবে। এবার আপনার সামনে নতুন একটি ওয়েব পেজ আসবে। সেখানে আপনাকে ইমেইল অ্যাড্রেস, ইউজারনেম এবং একটি পাসওয়ার্ড দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। এরপর আপনার কাছে একটি ইমেইল যাবে, ইমেইলটি খুলে কনফার্ম বাটনে চাপ দিতে হবে। তৃতীয় ধাপে আপনাকে একটি ডোমেইন নেম বেছে নিতে হবে। আপনি চাইলে wordpress.com এর ফ্রি সাব-ডোমেইন (yourname.wordpress.com) ব্যবহার করতে পারেন। অথবা প্রিমিয়াম ডোমেইন কিনে সেটা সংযুক্ত করতে পারেন। এরপর পরবর্তী ধাপে আপনাকে ড্যাশবোর্ডে নিয়ে যাওয়া হবে। যেখান থেকে আপনি আপনার ওয়েবসাইটের থিম, ডিজাইন ইত্যাদি কাস্টোমাইজ এবং ওয়েব পেজ তৈরি করতে পারবেন।

Share





Related News

Comments are Closed