Main Menu

বাংলাদেশের কাছে উড়ে গেলো জিম্বাবুয়ে

স্পোর্টস ডেস্ক: সিলেটে জিম্বাবুয়েকে ১৬৯ রানের বিশাল ব্যবধানে হারিয়েছে বাংলাদেশ। লিটনের ১২৬ রানের দুর্দান্ত ইনিংস পর ইঞ্জুরি কাটিয়ে দলে ফিরে আসা সাইফ উদ্দিনের ব্যাটিং ও বোলিং নৈপূণ্যে বাংলাদেশর কাছে পাত্তা পায়নি সফরকারী দলটি।

৩২২ রানের বিশাল জয়ের লক্ষ্যে খেলতে নেমে শুরু থেকে তেমন সুবিধা করতে পারেনি জিম্বাবুয়ের ব্যাটসম্যানরা। ৪৪ রানের মধ্যে ৪ উইকেট হারিয়ে বসে সফরকারীরা। ৭ মাস পরে খেলতে নেমে ব্যাটিংয়ের ২৮ রানের দুর্দান্ত ইনিংস উপহার দেওয়াার পর বোলিংয়েও বাংলাদেশকে প্রথম সাফল্য এনে দেন সাইফ উদ্দিন।দলীয় ১ রানের মাথায় টিনাশে কামুনহুকামউইকে ব্যাক্তিগত ১ রানের বোল্ড করে ফেরান তিনি। ওয়ান ডাউনে খেলতে নামা চাকাভাকে ও (১১) ফেনার তিনি।চাকাভা ফিরে যাওয়ার পর দীর্ঘ দিন পর খেলতে নামা মাষরাফি উইকেটের দেখা পার। তিনি ফেরান চিভাবাকে (১০)। ৪৪ রানে ৪ উইকেট হারিয়ে বসা জিম্বাবুয়ের মিডল অর্ডারে মাধেভেরে ৩৫ ছাড়া বলার মত কেউ রান করতে না ৎভাভড ৩৯ ওভারে১৫২ রান করে অলআউট হয় জিম্বাবুয়ে।

সাউফ উদ্দিন, মিরাজ ও মাশরাফি দুটি ,মুস্তাফিজ ও তাইজুল একটি করে উইকেট লাভ করেন।

এর আগে লিটনের ১২৬ রানের ইনিংসের উপর ভর করে জিম্বাবুয়েকে ৩২২ রানের বিশাল টার্গেট দেয় বাংলাদেশ। টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে ৫০ ওভারে ৬ উইকেটের বিনিময়ে ৩২১ রান সংগ্রহ করে বাংলাদেশ।

জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডেতে টসে জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন দীর্ঘ ৭ মাস পর ওয়ানডে খেলতে নামা মাশরাফি। রোববার সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে তামিম আর লিটন মিলে শুরুটা বেশ ভালোই করেছিলেন। লিটনকে পুরোদমে মেলে ধরার সুযোগ দিয়ে তামিম নিজে আস্তে আস্তে ইনিংস গড়ার কাজে মন দিয়েছিলেন। কিন্তু ১৩ ওভার শেষে সেই তামিমই ফিরে গেছেন দুই ওপেনারের মধ্যে সবার আগে। অভিষিক্ত তরুণ অলরাউন্ডার ওয়েসলি মাধভেরে এলবিডব্লুর ফাঁদে ফেলেছেন তাঁকে। কিন্তু তাঁর ওপেনিং–সঙ্গী লিটন দাস ঠিকই তুলে নিয়েছেন তাঁর ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরি।।

তবে আউট হওয়ার আগে লিটনের সঙ্গে বাংলাদেশের ইনিংসের ভিত্তিটা বেশ ভালোভাবে গড়ে দিয়ে গেছেন তামিম; যদিও প্রত্যাশার চেয়ে মন্থর ব্যাটিং করেছেন। ৪৩ বল খেলে দুটি চার মেরে ২৪ রান করেছেন তিনি। এলবিডব্লু হওয়ার পর রিভিউ নিয়েছিলেন। লাভ হয়নি। ক্যারিয়ারের প্রথম উইকেট হিসেবে তামিমকেই পেয়েছেন মাধভেরে। ওয়ানডেতে ৭ হাজার রানের মাইলফলক ছুঁতে তামিমের দরকার ছিল আর ১০৮ রান। এই ম্যাচে অন্তত হলো না সেই রেকর্ড।

নিজের ওপেনিং–সঙ্গী আউট হলেও লিটনের ওপর তার কোনো প্রভাব পড়েনি। ৯৫ বলে সেঞ্চুরি তুলে নিয়েছেন নিজের ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরি। দ্বিতীয় উইকেটে নাজমুল হোসেনের সঙ্গে ৭৭ বলে ৮০ রানের জুটি গড়েন লিটন। ২৯ রান করে তিনোতেন্দা মুতুম্বোদজির বলে আউট হন নাজমুল। এরপর মুশফিকরে নিয়ে বাংলাদেশের রানের চাঁকা সচল রাখেন লিটন। তবে ২৬ বলে ১৯ রান করে টিরিপানো বলে মুতুমবামির হাতে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নে ফিরেন মুশফিক । ১২৬ রানের অনবদ্য ইনিংসকে যখন রাঙ্গিয়ে নিবেন ঠিক তখনি ইঞ্জুরিতে পড়ে মাঠ ছাড়েন লিটন কুমার দাস। শেষ দিকে রিয়াদ ৩২,মিথুন ৪১ বলে ৫০ ও সাইফ উদ্দিন ১৫ বলে ৩২ রারে সুবাদে ৫০ ওভারে ৬ উইকেটের বিনিময়ে ৩২১ রান করে বাংলাদেশ।

জিম্বাবুয়ে হয়ে এমপোফু দুটি, মুম্বা, ওয়েসলি মাধেভেরে , টিরিপানো ও টিনোটেন্ডা মাটুমবডজি একটি করে উইকেট লাভ করেন।

এর আগে টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন মাশরাফি বিন মুর্তজা। দারুণ ফর্মে থাকা শফিউল ইসলামকে বাইরে রেখে দল সাজায় বাংলাদেশ। মেহেদি হাসান মিরাজ ও তাইজুল ইসলাম আছেন বাংলাদেশ একাদশে। চোট থেকে ফেরা মোহাম্মদ সাইফউদ্দিন ফিরছেন প্রথম ম্যাচ দিয়ে।

বাংলাদেশ একাদশ

তামিম ইকবাল, লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, মাহমুদউল্লাহ, মোহাম্মদ সাইফ উদ্দিন, মেহেদী হাসান মিরাজ, মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), তাইজুল ইসলাম, মুস্তাফিজুর রহমান।

জিম্বাবুয়ে একাদশ

চামু চিবাবা (অধিনায়ক), টিনাশে কামুনহুকামউই, ব্রেন্ডন টেইলর, সিকান্দার রাজা, ওয়েসলি মাধেভেরে, রেজিস চাকাভা, রিচমন্ড মুতুমবামি, টিনোটেন্ডা মাটুমবডজি, ডনাল্ড টিরিপানো, ক্রিস এমপোফু, কার্ল মুম্বা।

0Shares





Related News

Comments are Closed