Main Menu

বউ পেতে ৬০ পুরুষের ১২০ কিলোমিটার পদযাত্রা

বৈশাখী নিউজ ডেস্ক: বউ পাওয়ার জন্য প্রার্থনা করতে গত মাসে দক্ষিণ ভারতের কর্ণাটক রাজ্যে ৬০ জন পুরুষের একটি দল ১২০ কিলোমিটার হেঁটে একটি মন্দিরে গিয়েছেন। তাদের এই প্রচেষ্টা অনলাইনে হাস্যরসের জন্ম দিয়েছে।

বিবিসি জানিয়েছে, প্রথমে ৩০ জন পুরুষ এই পদযাত্রায় অংশ নিয়েছিলেন। পরে যোগদানকারীর সংখ্যা ৬০-এ গিয়ে শেষ হয়। এরা সবাই কর্ণাটকের মান্ডা জেলার কৃষক ছিলেন।

প্রচারকারীরা জানিয়েছেন, এখানে নারী-পুরুষের জন্ম অনুপাতের হারে ব্যবধান রয়েছে দীর্ঘ দিন ধরে। এ কারণে এখানকার অনেক পুরুষের বিয়ে করা কঠিন হয়ে পড়ে। বিয়ের পাত্রী না পাওয়ার অন্য কারণগুলোর মধ্যে রয়েছে, কৃষি খামারের আয় কমে যাওয়া এবং আগের প্রজন্মের তুলনায় বর্তমান প্রজন্মের নারীদের পছন্দের ভিন্নতা।

পদযাত্রায় অংশগ্রহণকারীদের মধ্যে একজন মালেশা ডিপি জানান, ভক্তদের বিশ্বাস পুরুষ মহাদেশশ্বর মন্দিরে গেলে তাদের প্রার্থনা পূর্ণ হবে।

তিনি বলেন, ‘যখন আমার প্রেমে পড়া উচিত ছিল, আমি কাজে ব্যস্ত ছিলাম। আমি অর্থ উপার্জন করেছি। এখন আমার জীবনে সবকিছু আছে কিন্তু আমি বিয়ে করার মতো মেয়ে খুঁজে পাচ্ছি না।’

মালেশার বয়স মাত্র ৩৩ বছর। কিন্তু তিনি জানিয়েছেন, তার আত্মীয়দের বিশ্বাস ইতিমধ্যে সে তার এলাকায় বিয়ের জন্য আদর্শ বয়স পেরিয়ে গেছে।

পদযাত্রার সংগঠকদের একজন শিবপ্রসাদ কেএম জানান, পদযাত্রায় অংশ নিতে প্রথম দুই শতাধিক পুরুষ রাজী হয়েছিল। কিন্তু অনেকে পিছিয়ে গেছে।

এর কারণ হিসেবে তিনি বলেন, ‘স্থানীয় সংবাদমাধ্যম আমাদের কর্মসূচিটি নেতিবাচকভাবে উপস্থাপন করার কারণে অনেকেই পিছিয়ে গেছেন।’

শিবপ্রসাদ কেএম জানান, তাদের এই পদযাত্রায় তিন দিন সময় লেগেছে। কর্মসূচি শেষ হওয়ার পর তিনি অন্ধ্রপ্রদেশ ও কেরালা রাজ্যের কৃষকদের কাছ থেকে বার্তা পেয়েছেন। কৃষকরা জানিয়েছেন, তারাও একই রকম সমস্যায় ভুগছেন, অর্থাৎ বিয়ের জন্য পাত্রী পাচ্ছেন না।

Share





Related News

Comments are Closed