Main Menu

হজের আনুষ্ঠানিকতা শুরু

বৈশাখী নিউজ ডেস্ক: শুরু হয়েছে পবিত্র হজের মূল আনুষ্ঠানিকতা। মক্কা থেকে মিনার উদ্দেশে রওনা করলেন ১০ লাখেরও বেশি হাজি। মিনায় পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করে শুক্রবার (৮ জুলাই) ফজরের নামাজের পর আরাফাতের উদ্দেশে রওনা করবেন হাজিরা। সেখানে পবিত্র হজের খুতবা শুনবেন এবং ইবাদাত-বন্দেগিতে ব্যস্ত সময় পার করবেন হাজিরা।

মক্কার মসজিদুল হারাম থেকে প্রায় ৮ কিলোমিটার দূরে মিনা। হজযাত্রীদের কেউ মিনায় বাসে করেন। কেউ হেঁটে যান হজের অংশ হিসেবে। হাজিরা পাঁচ দিন মিনা, আরাফাত, মুজদালিফা, মক্কা ও মিনায় অবস্থান করবেন।

চলতি বছর আরাফতের মাঠে অবস্থিত মসজিদে নামিরায় পবিত্র হজের খুতবা পাঠ করবেন দুই পবিত্র মসজিদের তত্ত্বাবধায়ক শায়খ ড. আবদুল করিম মুহাম্মদ আল ঈসা।

প্রত্যেক হজযাত্রীকে নিজ নিজ মোয়াল্লেম কার্যালয় থেকে জানিয়ে দেয়া হয়, নিজ নিজ হোটেলের সামনে থেকে মিনার উদ্দেশে রওনা দেন হাজিরা। একইভাবে মিনা, আরাফাত, মুজদালিফায় কীভাবে ও কখন রওনা হবেন, তা-ও জানিয়ে দেয়া হয় আগেভাগে।

এদিকে হাবের সভাপতি শাহাদাত হোসেন তছলিম বলেন, এ বছর অত্যন্ত সুশৃঙ্খল ব্যবস্থাপনায় পবিত্র হজের মূল আনুষ্ঠানিকতা সম্পন্ন হবে বলে তারা আশাবাদী।

১০ জিলহজ ফজরের নামাজ আদায় করে মুজদালিফা থেকে আবার মিনায় ফিরে আসবেন হাজিরা। মিনায় এসে বড় শয়তানকে পাথর মারা, কোরবানি ও মাথা মুণ্ডন বা চুল ছেঁটে মক্কায় কাবা শরিফ তাওয়াফ করবেন। তাওয়াফ শেষে মিনায় ফিরে গিয়ে ১১ ও ১২ জিলহজ অবস্থান ও প্রতিদিন তিনটি শয়তানকে পাথর নিক্ষেপ করবেন।

Share





Related News

Comments are Closed