Main Menu

মধ্যরাতে ভূমিকম্পে কাঁপলো সিলেট

বৈশাখী নিউজ ২৪ ডটকম: সিলেটে মধ্যরাতে ভূমিকম্প অনুভূত হয়েছে। বৃহস্পতিবার দিবাগত রাত সাড়ে ১২ টার দিকে এই ভূমিকম্প অনুভূত হয়। এতে কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। তবে মানুষের মধ্যে আতঙ্ক দেখা দেয়।

সিলেট আবহাওয়া অফিসের সিনিয়র আবহাওয়াবিদ সাঈদ আহমদ চৌধুরী জানিয়েছেন, বৃহস্পতিবার রাত ১‌২ টা ২৮ মিনিটে এ ভূকম্পন অনুভূত হয়। রিকটার স্কেলে এর মাত্রা ছিলো ৫.৬। এই ভূমিকম্পের উৎপত্তি ঢাকা থেকে ৪৭৭ কিলোমিটার পূর্ব দক্ষিণ-পূর্ব দিকে মিয়ানমারে।

সিলেট নগরের লালবাজার এলাকায় একটি বহুতল ভবনের ফ্ল্যাটে থাকেন কামরুল ইসলাম। তিনি বলেন, আমি ৯ তলার ফ্ল্যাটে থাকি। মধ্যরাতে ঘুমের প্রস্তুতি নিচ্ছিলাম। হঠাৎ পুরো ভবন কেঁপে উঠে। এতে পরিবারের সদস্যদের মধ্যে আতঙ্ক দেখা দেয়। বিশেষত বাচ্চারা কান্না শুরু করে দেয়। আমরা যারা উঁচু ভবনে থাকি তারা কাঁপুনিটা বেশি অনুভব করতে পারি।

সিলেটকে ভূমিকম্পের ঝুঁকিপূর্ণ অঞ্চল হিসেবে বারবারই বলে আসছেন বিশেষজ্ঞরা। সক্রিয় চ্যুতির কারণে এখানে বড় ধরণের ভূমিকম্পের আশঙ্কা করা হচ্ছে। সাম্প্রতিক সময়ে সিলেটে বেশ কয়েকটি ছোটছোট ভূমিকম্পের ঘটনা ঘটেছে।

এরআগে গত ৭ জুন এক মিনিটের ব্যবধানে সিলেটে দুই দফায় ভূমিকম্প হয়। তারআগে গত ৩০ মে ও ৩১ মে পাঁচ দফা কেঁপে উঠে সিলেট। বারবার ভূমিকম্পের ফলে সিলেটের মানুষজনের মাধ্যে আতঙ্ক বিরাজ করছে।

সর্বশেষ গত ৭ জুলাই সিলেটসহ দেশের কয়েকটি জেলায় ভূমিকম্প অনুভূত হয়। সে ভূমিম্পের মাত্রা ছিলো পাঁচ দশমিক ২। যার উৎপত্তিস্থল ঢাকা থেকে ২৪২ কিলোমিটার উত্তরে ভারতের লক্ষিপুর।

এদিকে বিশেষজ্ঞরা বলছেন, এটা স্বাভাবিক বিষয়। এমন ভূমিকম্পে আতঙ্ক নয়, সতর্ক ও প্রস্তুতি থাকা দরকার।

0Shares





Related News

Comments are Closed