Main Menu
শিরোনাম
গোলাপগঞ্জে ৩৩ কেন্দ্রে দেয়া হবে করোনার টিকা         শাহজালাল সার কারখানার ৩৯ কোটি টাকা আত্মসাত, দুদকের মামলা         সিলেটে জেলা-ব্র্যান্ডিং নিয়ে অনলাইন প্রশিক্ষণ কর্মশালা         গোলাপগঞ্জে ফ্রি অক্সিজেন সার্ভিসের উদ্বোধন         সেই প্রবাসী নারী লন্ডনের উদ্দেশ্যে সিলেট ছেড়েছেন         জগন্নাথপুরে স্বামীর মৃত্যুর কয়েক ঘন্টার মধ্যে স্ত্রীর মৃত্যু         গোলাপগঞ্জের শায়খ আব্দুল কুদ্দুছ আর নেই         সিলেটে করোনায় রেকর্ড ২০ জনের মৃত্যু, শনাক্ত ৭১৫         ভোলাগঞ্জ দিয়ে ফের ভারত থেকে আসবে পাথর         বিশ্বনাথে বাঁশের সাঁকো আর সেতু হয় না         জকিগঞ্জে জুয়ার আসর থেকে গ্রেফতার ১২         সেই আতিয়া মহল থেকে ৪ নারী-পুরুষ গ্রেপ্তার        

চীনে ভারি বৃষ্টিপাতে ২৫ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক: চীনের মধ্যাঞ্চলীয় হেনান প্রদেশে ভারি বৃষ্টিপাতে সৃষ্ট বন্যায় কমপক্ষে ২৫ জন মারা গেছেন বলে জানিয়েছে আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্স।

তারা জানায়, হেনান প্রদেশের একটি সাবওয়ে রেলের মধ্যে আটকাপড়ে অন্তত ১২ জনের মৃত্যু হয়েছে। এছাড়া ৫ জনকে মারাত্মক আহত অবস্থায় উদ্ধার করা হয়েছে।

এছাড়া প্রায় ৫০০ জনকে ওই সাবওয়ে রেল থেকে জীবিত উদ্ধার করা হয়েছে। ওই সাবওয়ে থেকে উদ্ধার পাওয়া একজন নাগরিক সামাজিক যোগাযোগ মাধ্যমে লিখেছেন, পানি প্রায় আমার গলা পর্যন্ত উঠে গিয়েছিল। পানিতে ডুবে মৃত্যুর থেকেও ভয়াবহ ঘটনা হচ্ছে। ওই সাবওয়ে অক্সিজেনের পরিমাণ একেবারে সর্বনিম্ন পর্যায়ে চলে গিয়েছিল। এদিকে রয়টার্স জানায়, ওই অঞ্চলে ভূমিধসে এবং দেওয়াল ধসে আরো ১৩ জনের মৃত্যু হয়েছে।

চীনের স্থানীয় সরকার কর্তৃপক্ষ জানায়, বুধবার (২১ জুলাই) বন্যার কবল থেকে জীবনরক্ষায় হেনানের রাজধানী ঝেংঝু থেকে প্রায় দুই লাখ মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়া হয়েছে। এখনও ১০ লাখ মানুষ পানিবন্দি অবস্থায় ওই শহরে অবস্থান করছে।

বুধবার (২১ জুলাই) চীনের আবহাওয়াবিদরা বলছেন, হেনানে গত এক হাজার বছরের মধ্যে সবচেয়ে ভারি বৃষ্টি হয়েছে। এক কোটি ২০ লাখ জনসংখ্যার ঝেংঝাও পীত নদীর তীরে অবস্থিত।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, গত শনিবার থেকে মঙ্গলবার পর্যন্ত ঝেংঝুতে ৬১৭ দশমিক ১ মিলিমিটার (২৪ দশমিক ৩ ইঞ্চি) বৃষ্টিপাত হয়েছে, যা সেখানকার বার্ষিক গড় বৃষ্টিপাতের প্রায় সমান (৬৪০ দশমিক ৮ মিলিমিটার বা ২৫ দশমিক ২ ইঞ্চি)।

মুষলধারে বৃষ্টির প্রভাবে সৃষ্ট বন্যার কারণে ঝেংঝুর রেল ও সড়ক যোগাযোগ বিঘ্নিত হচ্ছে। বাঁধ ও জলাধারগুলোতে পানির উচ্চতা ফুলে ফেঁপে উঠেছে। দুর্যোগ মোকাবিলায় প্রদেশজুড়ে কয়েক হাজার সেনা মোতায়েন করা হয়েছে বলে জানিয়েছে চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয়।

 

0Shares





Related News

Comments are Closed