Main Menu

আন্তর্জাতিক তত্ত্বীয় পদার্থবিজ্ঞান অলিম্পিয়াডে শাবি ১৭তম

বৈশাখী নিউজ ডেস্ক: আন্তর্জাতিক তত্ত্বীয় পদার্থবিজ্ঞান অলিম্পিয়াডে ১৭তম হয়েছে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

এছাড়া শীর্ষ ২৭ দলে আছে দেশের আরও পাঁচ বিশ্ববিদ্যালয়। ‘ম্যাটার ম্যাটারস’ নামে শাবিপ্রবির দলটির দেশে অবস্থান সবার শীর্ষে।

রোববার (১৯ এপ্রিল) আন্তর্জাতিক তত্ত্বীয় পদার্থবিজ্ঞান অলিম্পিয়াডের ওয়েবসাইটের প্রকাশিত ফলাফল থেকে এসব তথ্য জানা গেছে।

বিশ্বে ১৭তম হওয়া ‘ম্যাটার ম্যাটারস’ দলের সদস্যরা হলেন শাবিপ্রবির পদার্থবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী আবরাব ফাইয়াজ, রাকিবুল আলম শামীম, ওয়াসীম কামাল, শাহনীল জুলকারনাইন ও এহসান উল্লাহ। এঁদের মধ্যে এহসান উল্লাহ পদার্থবিজ্ঞান বিভাগের তৃতীয় বর্ষের এবং অন্যরা একই বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী।

আন্তর্জাতিক তত্ত্বীয় পদার্থবিজ্ঞান অলিম্পিয়াড ২০২০-এ অনলাইনে তত্ত্বীয় পদার্থবিজ্ঞানের ছয়টি সমস্যা সমাধান করতে দেওয়া হয়। এর মধ্যে পাঁচটি সমস্যা সমাধান করে শাবিপ্রবির ম্যাটার ম্যাটারস বিশ্বে ১৭তম হয়।

শীর্ষস্থান দখল করে নেয় যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি)।

এছড়া, বাংলাদেশের জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ‘তত্ত্বীয় পদার্থবিদ’ দলটি ১৯তম, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ‘আয়োনাইজারস’ ২০তম হয়ে শীর্ষ ২০-এ স্থান করে নেয়। এ ছাড়া খুলনা বিশ্ববিদ্যালয়ের ‘ফারমিওনএক্স’ ২১তম, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ‘ভিনটেজ’ ২৪তম, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ‘টাখিওন’, ঢাকা বিশ্ববিদ্যালয় ও বুয়েটের ‘এক্সিওন’, শাবিপ্রবির ‘দ্যা ট্রায়ো’, ‘টিম বোসন’ যৌথভাবে ২৫তম এবং খুলনা বিশ্ববিদ্যালয়ের ‘ডার্ক ভয়েড’ দলটি ২৬তম স্থান দখল করে।

0Shares





Related News

Comments are Closed