Main Menu

গোয়াইনঘাটে শীতকালীন সবজির বাম্পার ফলন

বৈশাখী নিউজ ডেস্ক: সিলেটের সীমান্তবর্তী গোয়াইনঘাট উপজেলায় শীতকালীন সবজির বাম্পার ফলন হয়েছে। গোয়াইনঘাটের হাট-বাজার জুড়ে এখন শুধু সবজির উপস্থিতি। শীতকালীন শাক-সবজির মধ্যে লাউ, মুলা, ফুলকপি, কালো বেগুন, সীম, টমেটো, আলু, মিষ্টি কুমড়া, ফরাস, ধনেপাতা, কাঁচামরিচসহ উৎপাদিত কৃষিপণ্যের পসরা সাজিয়ে বসেছেন।

গোয়াইনঘাটের ঐতিহ্যবাহী সবজিরহাট জাফলং বাজারজুড়ে টুকরি ভর্তি শীতকালীন শাক-সবজির দীর্ঘ লাইন। সমানতালে পাইকারগণ শাক-সবজি কিনে পিকআপ, সিএনজি চালিত অটোরিকশায় ভরে নিজ নিজ গন্তব্যে ছুটছেন। এখানকার উৎপাদিত শাক-সবজি স্থানীয় চাহিদা মিটিয়ে সিলেট নগরীর বন্দর, সোবহানীঘাটসহ সবজির আড়তগুলোতে সরবরাহ করা হয়। সেখান থেকে সিলেটের অপরাপর এলাকার শাক-সবজির সাথে মধ্যপ্রাচ্য, ইউরোপ আমেরিকায়ও রপ্তানি হচ্ছে এখানকার শাক-সবজি সমূহ।

উপজেলার পশ্চিম জাফলংয়ের হাজিপুর, দক্ষিণ প্রতাপপুর, ঢালারপার, তারুখাল, জয়নগর, আহারকান্দি,পান্তুমাই, ছোটখেল, হোয়াউরা, তিতারাই, পূর্ব জাফলংয়ের লাখেরপার, মোমিনপুর, বাউরভাগ, বাউরভাগ হাওর, ভিত্রিখেল, ভিত্রিখেল হাওরসহ প্রভৃতি এলাকায় এবার শীতকালীন শাক-সবজির বাম্পার ফলন হয়েছে।

পশ্চিম জাফলংয়ের দক্ষিণ প্রতাপপুর এলাকার কৃষক তাজুল, জামাল, ফরমান জানান, আবহাওয়া অনুকূলে থাকায় এবারও শীতকালীন শাক-সবজির ফলন ভালো হয়েছে। বিকিকিনিও আশানুরূপ আছে।

সিলেট নগরীর বন্দর বাজারের সবজি ব্যবসায়ী জয়নাল মিয়া জানান, সিলেটের শাক-সবজির অফুরন্ত ভাণ্ডার গোয়াইনঘাট। এখানে সারা বছরই কোন না কোন সবজি উৎপাদন হয়ে থাকে। এখান থেকে বিশেষ করে শীতকালীন শাক-সবজি খুবই সহজে পাওয়া যায়। সিলেটের বাজারে এখানকার কৃষি পণ্যের চাহিদা বেশি, ব্যবসাও হয় বাড়তি।

গোয়াইনঘাটের সহকারি কৃষি সম্প্রসারণ কর্মকর্তা নুরুল ইসলাম জানান, চলতি মৌসুমে গোয়াইনঘাটের বিভিন্নস্থানে ১৫৪৭ হেক্টর ভূমিকে রবিশস্য আবাদের জন্য নির্বাচন করা হলেও তার চেয়েও বেশি আবাদ হয়েছে এবং সর্বত্রই শীতকালীন শাক-সবজির বাম্পার ফলনও হয়েছে। এতে করে কৃষকরা আর্থিকভাবে উপকৃত হচ্ছেন।

বিদায়ী ইউএনও বিশ্বজিৎ কুমার পাল জানান, সরকার কৃষকের দোরগোড়ায় গিয়ে কৃষি সেবা দিচ্ছে, বিনামূল্যে সার, বীজ, সহজ শর্তে কৃষিঋণ নানা কৃষি প্রণোদনা দিচ্ছে।

আধুনিক কৃষি ব্যবস্থাপনা গড়ে তুলতে ডিজিটাল পদ্ধতিকে কৃষকের হাতের মুঠোয় পৌঁছে দিয়েছে সরকার। যে কারণে সিলেটের গোয়াইনঘাটে কৃষি বিপ্লবের সূচনা হয়েছে। আর সরকারের এসব সকল সুযোগ সুবিধাদি জনসাধারণের দোরগোড়ায় এনে দিয়ে প্রতিটি কৃষকের বন্ধু হয়ে পাশে দাঁড়িয়েছেন সরকারের প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী স্থানীয় সাংসদ ইমরান আহমদ।

0Shares





Related News

Comments are Closed