Main Menu

সিলেটে ৬ দিনব্যাপী বইমেলার উদ্বোধন

বৈশাখী নিউজ ২৪ ডটকম: প্রথমা ও বেঙ্গল পাবলিকেশন্সের উদ্যোগে আয়োজিত ছয় দিনব্যাপী ‘সিলেট বইমেলা’র উদ্বোধন হয়েছে। সোমবার বিকেল সোয়া চারটায় নগরের লামাবাজার এলাকার সিলেট জেলা স্টেডিয়ামের মোহাম্মদ আলী জিমনেশিয়ামে এ মেলার উদ্বোধন করা হয়। উদ্বোধনী দিনেই প্রচুরসংখ্যক ক্রেতা-পাঠকেরা ভিড় করেছেন।

উদ্বোধনী পর্বে আমন্ত্রিত অতিথি হিসেবে বক্তব্য দেন মুক্তিযোদ্ধা ও শিশু সাহিত্যিক তুষার কর, কবি ও গবেষক শুভেন্দু ইমাম, সুজন-সুশাসনের জন্য নাগরিক সিলেটের সভাপতি ফারুক মাহমুদ চৌধুরী এবং উদীচী সিলেটের সভাপতি এনায়েত হাসান মানিক। পুরো অনুষ্ঠান সঞ্চালন করেন প্রথম আলো বন্ধুসভা সিলেটের অনুষ্ঠান সম্পাদক তামান্না ইসলাম।

আমন্ত্রিত অতিথিরা বক্তব্যে বলেন, তরুণ প্রজন্মের মধ্যে পাঠাভ্যাস বাড়াতে হবে। পাঠ্যবইয়ের বাইরে জ্ঞান, চিন্তা ও চেতনার পরিধি বাড়াতে অন্যান্য বই পাঠেরও প্রয়োজন। পারিবারিকভাবেও পাঠ্যাভাসের চর্চা গড়ে তোলা প্রয়োজন। প্রকৃত মানুষ হতে হলে বইপাঠের কোনো বিকল্প নেই। বইয়ের মতো ভালো বন্ধু নেই। পাঠ্যাভাস বাড়ালেই তরুণ প্রজন্মকে মাদক থেকে শুরু করে সব ধরনের কুআসক্তি থেকে দূরে রাখা সম্ভব।

আয়োজকেরা জানান, মেলা চলবে আগামী ৩০ নভেম্বর পর্যন্ত। একুশে বইমেলার নতুন বইসহ মেলায় দেশি-বিদেশি প্রচুর বই পাওয়া যাবে। ছুটির দিনসহ প্রতিদিন বেলা ১১টা থেকে রাত আটটা পর্যন্ত মেলা চলবে। মেলায় প্রথমা প্রকাশনের বই ৩০ থেকে ৬০ শতাংশ ছাড়ে এবং বেঙ্গলের বই ২৫ থেকে ৫০ শতাংশ ছাড়ে বিক্রি হবে। প্রথমা ও বেঙ্গল ছাড়া দেশের অন্যান্য প্রকাশনীর বই ২৫ শতাংশ ছাড়ে বিক্রি হবে।

প্রথমা প্রকাশনের উপব্যবস্থাপক মো. জাকির হোসেন জানান, ভারতীয় বইয়ের ক্ষেত্রে ১ রুপি=১.৫ টাকা থেকে ১.৮ টাকায় বিক্রি হবে। মেলা সবার জন্য উন্মুক্ত। মেলার প্রতিটি দিনেই প্রচুরসংখ্যক দর্শনার্থী ও পাঠক ভিড় জমাবেন বলে তিনি আশা প্রকাশ করেছেন।

0Shares





Related News

Comments are Closed