Main Menu

পঞ্চগড়ে কৃষকরা বোরো ধানের বীজতলা তৈরিতে ব্যস্ত

মোঃ সফিকুল আলম দোলন, পঞ্চগড় জেলা প্রতিনিধি: পঞ্চগড়ে বোরো ধানের বীজতলা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা। শীতকে উপক্ষো করে জমিতে বোরো ধানের বীজতলা তৈরি করছেন তারা।

উপজেলার ৪৩টি ইউনিয়ন ও ৩ টি পৌরসভার বিভিন্ন এলাকায় বীজতলা তৈরি করতে দেখা গেছে। কৃষকদের সম্প্রতি শেষ হয়েছে আমন মৌসুম, শুরু হয়েছে বোরো মৌসুম। আমন ধানের মূল্য ভালো পাওয়ায় ও সার কীট নাশকের সংকট না থাকায় কৃষকরা বোরো বীজতলা তৈরীতে সময় পার করছেন।

জেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, বোরো চাষের প্রস্তুতি নিতে কৃষকরা ব্যস্ত রয়েছেন ধানের বীজতলা তৈরিতে।

জেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, চলতি বছরে জেলার ৪০ হাজার ৭০০ হেক্টর জমিতে বোরো ধান চাষাবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

বোদা উপজেলার বালাভীড় গ্রামের কৃষক হুমায়ুন আহমেদ বলেন, তিনি এবার ১৯ শতক জমিতে বোরো ধান চাষের প্রস্তুতি নিয়েছেন এখন বীজতলা তৈরি করছেন দুদিন পর বীজতলায় বীজ বপন করবেন।

সদর উপজেলার গলেহা কান্তমনি গ্রামের কৃষক তফিজুল ও আবুল কালাম বলেন, তারা আমন ধান কাটার কাজ শেষ করেছেন এখন জমিতে বীজতলা তৈরির কাজ করছেন।

বোদা উপজেলা কৃষি কর্মকর্তা বলেন, চলতি মৌসুমে উপজেলার প্রত্যেক এলাকার কৃষক বীজতলা তৈরিতে সময় পার করছেন, নির্বিঘ্নে বোরো ধান উৎপাদন, ফসলের আবাদ বৃদ্ধি ও অনাবাদি পতিত জমিতে চাষাবাদ বৃদ্ধির জন্য প্রতিটি ওয়ার্ড পর্যায়ে কৃষক ও স্থানীয় জনপ্রতিনিধিদের নিয়ে মতবিনিময় ও পরামর্শ সভা করা হচ্ছে। মাঠ পর্যয়ে উপ- সহকারী কৃষি কর্মকতরা প্রান্তিক কৃষকদের সাথে বোরে ধানের বিজতলা তৈরি ও বিভিন্ন বিষয়ে প্ররামর্শ প্রদান করছেন।

Share





Related News

Comments are Closed