Main Menu

তীব্র ঠাণ্ডায় বিপর্যস্ত বৃটেন

আন্তর্জাতিক ডেস্ক : তীব্র ঠাণ্ডায় জমে গেছে বৃটেন। কোথাও কোথাও তাপমাত্রা মাইনাস ১০ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছে গেছে। তুষারপাতে ঢেকে আছে চারদিক। এই ভয়াবহ ঠাণ্ডা থেকে রক্ষা পেতে গৃহহীন এক ব্যক্তি একটি গাড়িতে আশ্রয় নিয়েছিলেন। কিন্তু তার ভিতরে তিনি জমে মারা গেছেন। গাড়ি কেটে তাকে উদ্ধারে ডাকা হয় অগ্নিনির্বাপকদের।

ডেইলি মেইল বলেছে এ ঘটনা ঘটেছে নটিংহ্যামশায়ারের বিস্টোনে। গাড়ির চালকদেরকে খুব প্রয়োজন হলে বাইরে যেতে বলা হয়েছে। এদিকে রাস্তায় ওই ব্যক্তির মৃত্যুতে স্থানীয়দের মাঝে দেখা দিয়েছে ক্ষোভ। নটিংহ্যামশায়ার পুলিশ বলেছে, ওই ব্যক্তি মারা যাওয়ার পর তাদেরকে রিপোর্ট করা হয়েছে। শুক্রবার (১ ডিসেম্বর) এ ঘটনাস্থল সকালে ঘিরে রাখে পুলিশ। সন্ধ্যা পর্যন্ত তারা সেখানে অবস্থান করে। ধারণা করা হচ্ছে ওই ব্যক্তি কিছুটা উষ্ণতার জন্য ওই গাড়িতে আশ্রয় নিয়েছিলেন। তার মৃত্যুকে ডিটেক্টিভ ইন্সপেক্টর ক্লেয়ার গুল্ড বিবৃতিতে ট্রাজিক বলে মন্তব্য করেছেন।

শনিবার (২ ডিসেম্বর) পুরো কামব্রিয়াতে তুষারপাতের সতর্কতা উচ্চারণ করে মেট্রোপলিটন পুলিশ। একে বলা হয় ‘অ্যাম্বার ওয়ার্নিং’। এর অর্থ হলো রাস্তায় বিলম্বিত সফর করতে হবে। যাত্রী নিয়ে কিছু যানবাহন সড়কে আটকে আছে। বিদ্যুৎ ও অন্যান্য সেবাখাত বিঘ্নিত হতে পারে। এর মধ্যে আছে মোবাইল ফোন। অনেক এলাকার যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যেতে পারে। রেল ও বিমান চলাচল বিলম্বিত বা বাতিল হতে পারে। সতর্কতায় রোববার (৩ ডিসেম্বর) অতি প্রয়োজন না হলে ঘরের বাইরে সফরে না যেতে জনগণের প্রতি আহ্বান জানানো হয়েছে। এদিনের জন্য দেয়া হয় হলুদ সতর্কতা।

বৃটেনের স্বাস্থ্য নিরাপত্তা বিষয়ক এজেন্সি এবং মেট্রোপলিটন অফিস থেকে পাঁচটি অঞ্চলে স্বাস্থ্যগত ‘অ্যাম্বার হেলথ’ এলার্ট ইস্যু করেছে। এগুলো হলো ইস্ট মিডল্যান্ডস, ওয়েস্ট মিডল্যান্ডস, নর্থওয়েস্ট, নর্থ ইস্ট, ইয়র্কশায়ার। আগামী ৫ই ডিসেম্বর পর্যন্ত এই সতর্কতা বহাল থাকবে।

আবহাওয়া বিষয়ক বিভাগ থেকে ইস্যু করা হয়েছে হলুদ আবহাওয়া বিষয়ক সতর্কতা। এতে বলা হয়েছে, শনিবার স্থানীয় সময় সন্ধ্যা ৬টা থেকে রোববার রাত ১২টা পর্যন্ত তুষার ও বরফ বিষয়ক সতর্কতা থাকবে মিডল্যান্ডস, ইয়র্কশায়ার, ইংল্যান্ডের উত্তর-পূর্ব ও উত্তর-পশ্চিমে, ওয়েলসের উত্তর ও মধ্যাঞ্চলে। কোথাও কোথাও এক থেকে ৩ সেন্টিমিটার তুষারপাত হতে পারে। ওয়েলস, পিক ডিস্ট্রিক্ট এবং সাউথ পেনিন্সে কিছু পাহাড়ি এলাকায় ৫ থেকে ১০ সেন্টিমিটার তুষার পড়তে পারে।

Share





Related News

Comments are Closed