Main Menu

কানাডার নাগরিকদের ভিসা দেয়া স্থগিত করেছে ভারত

আন্তর্জাতিক ডেস্ক: ভারত আর কানাডার মধ্যে চলমান বৈরিতার মধ্যে কানাডার নাগরিকদের ইস্যু করা স্থগিত করেছে ভারত।

বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) নয়াদিল্লির পক্ষ থেকে এই পদক্ষেপ নেওয়া হয়। পরবর্তী নির্দেশ বা বিজ্ঞপ্তি না দেওয়া পর্যন্ত এই নির্দেশনা বলবৎ থাকবে বলেও জানানো হয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি বৃহস্পতিবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

এতে বলা হয়, কানাডায় খালিস্তানি নেতা হরদীপ সিং নিজ্জারকে গুলি করে হত্যার ঘটনায় দেশটির সঙ্গে ভারতের উত্তেজনা বর্তমানে তুঙ্গে রয়েছে। এর মধ্যেই ভারতের পক্ষ থেকে এই পদক্ষেপ নেওয়া হলো।

প্রতিবেদনে বলা হয়েছে, ‘পরবর্তী বিজ্ঞপ্তি না হওয়া পর্যন্ত’ কানাডিয়ান নাগরিকদের ভিসা ইস্যু স্থগিত করেছে ভারত। অনলাইন ভিসা আবেদন কেন্দ্র বিএলএস ইন্টারন্যাশনালের একটি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘পরিচালনা সংক্রান্ত কারণে… পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ভারতীয় ভিসা পরিষেবা স্থগিত করা হয়েছে’।

প্রসঙ্গত, কানাডায় খালিস্তানি নেতা হরদীপ সিং নিজ্জারকে গুলি করে হত্যার ঘটনায় ভারত সরকারের দিকে সরাসরি অভিযোগের আঙুল তুলেছেন কানাডীয় প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। দেশটি থেকে ভারতীয় গোয়েন্দা সংস্থা ‘র’ এর প্রধানকে বহিষ্কার করা হয়েছে। এর জবাবে ভারতও কানাডার সিনিয়র কূটনীতিককে বহিষ্কার করেছে।

ভারতের বিরুদ্ধে ওই অভিযোগ তোলার পর ট্রুডো এখন কানাডার মিত্র দেশগুলোকেও পাশে চাইছেন। এই পরিস্থিতিতে শিখ নেতা নিজ্জার হত্যার তদন্তে ভারতকে সহযোগিতা করতে বলেছে যুক্তরাষ্ট্র। এমনকি কানাডার এই অভিযোগে যুক্তরাষ্ট্র গভীরভাবে উদ্বিগ্ন বলেও জানিয়েছে হোয়াইট হাউস।

Share





Related News

Comments are Closed