Main Menu

মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রায় কাঁপছে শ্রীমঙ্গল

ডেস্ক রিপোর্ট: চলতি মৌসুমে সারা দেশের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা ৫.৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে শ্রীমঙ্গলে।

শ্রীমঙ্গল আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের আবহাওয়াবিদ মুজিবুর রহমান শুক্রবার সকালে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, চলমান এ তাপমাত্রার অবস্থান আরও কয়দিন চলতে পারে।

আবহাওয়া অফিস জানায়, ‘শুক্রবার ভোর ৬টার রেটিং এ এই তাপমাত্রা রেকর্ড করা হয়েছে, যা এই বছরে সারাদেশের মধ্যে সর্বনিম্ন। গত কয়দিন ধরেই এই এলাকার তাপমাত্রা ছিল নিম্নগামী, গতকাল যা ছিল ৬.৩।’

জেলা জুড়ে শৈত্যপ্রবাহে হাড়কাঁপানো শীতে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। বিশেষ করে পাহাড়ি এলাকা ও হাওড়াঞ্চলের অসহায়, দরিদ্র জনগোষ্ঠী চরম দুর্ভোগ পোহাচ্ছেন। বিপাকে পড়েছেন নিম্ন আয়ের লোকজন।

কয়েকদিন ধরেই জেলা জুড়ে চলছে শীতের দাপট। প্রচণ্ড শীতে জবুথবু হয়ে পড়েছে জনজীবন। বেশি শীত অনুভূত হওয়ার পাশাপাশি রাতে কুয়াশার ঘনত্বও বেশি থাকছে। এই কনকনে শীতকে উপেক্ষা করে কাজের সন্ধানে বেড়িয়েছেন খেটে খাওয়া মানুষজন। পাহাড়-টিলা, হাওর, চা-বাগান অধ্যুষিত জেলা মৌলভীবাজারে শীত বেড়েছে প্রান্তিক জনপদ থেকে নগরজীবনে।

শ্রীমঙ্গল আবহাওয়া পর্যবেক্ষণাগার সূত্রে জানা যায়, ২০১৪ সালে ১ ফেব্রুয়ারি শ্রীমঙ্গলে দেশের সর্বনিম্ন ৫ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল। ২০০৩ সালের ২৩ জানুয়ারি শ্রীমঙ্গলে ৫ ডিগ্রি এবং ২০০৪ সালের ২৮ ডিসেম্বর ৫ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়।

২০০৮ সালের ১৫ ফেব্রুয়ারি, ১৯৯৭ সালের ২৫ ফেব্রুয়ারি এবং ২০১০ সালের ১২ জানুয়ারি দেশের সর্বনিম্ন তাপমাত্রা শ্রীমঙ্গলে রেকর্ড করা হয় ৫ ডিগ্রি সেলসিয়াস। ১৯৯৫ সালের ৪ জানুয়ারি এবং ২০০৭ সালের ১৭ জানুয়ারি শ্রীমঙ্গলে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ৪ ডিগ্রি সেলসিয়াস।

Share





Related News

Comments are Closed