Main Menu

চা শ্রমিকদের অবরোধ কর্মসূচী স্থগিত, কর্মবিরতি চলবে

বৈশাখী নিউজ ডেস্ক: শ্রম অধিদপ্তরের সঙ্গে বৈঠক শেষে ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ কর্মসূচি স্থগিত করেছেন মজুরি বাড়ানোর দাবিতে আন্দোলনরত চা শ্রমিকরা। তবে দাবি আদায় না হওয়া পর্যন্ত কর্মবিরতি চলবে বলে জানিয়েছেন শ্রমিক নেতারা।

বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক (ভারপ্রাপ্ত) নৃপেন পাল বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘আজ মঙ্গলবার সকালে মৌলভীবাজারের শ্রীমঙ্গলের লেবার হাউসে শ্রম অধিদপ্তরের মহাপরিচালক খালেদ মামুন চৌধুরী শ্রমিক ইউনিয়ন নেতাদের সঙ্গে বৈঠক করেন। আমরা তার কাছে আমাদের বিভিন্ন সমস্যা ও দাবি তুলে ধরি। তিনি গুরুত্ব সহকারে আমাদের কথাগুলো শোনেন এবং আগামী ২৩ আগস্ট মালিকপক্ষকে নিয়ে আমাদের সঙ্গে বৈঠকে বসার কথা জানান।

‘যেহেতু আগামী ২৩ আগস্ট মালিকপক্ষের সঙ্গে ত্রিপক্ষীয় বৈঠক হবে, তাই ২৩ আগস্ট পর্যন্ত আমাদের কর্মবিরতি চলবে। তবে শোকের মাস বিবেচনা করে এবং সরকারের প্রতিনিধি দল যেহেতু আমাদের সঙ্গে আলোচনায় বসেছেন, তাই ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ ও রাজপথের আন্দোলন স্থগিত করা হয়েছে। শুধুমাত্র প্রতিটি বাগানে বিক্ষোভ ও মানববন্ধন কর্মসূচি পালন করবেন শ্রমিকরা।’

৩০০ টাকা দৈনিক মজুরির দাবিতে চা শ্রমিক ইউনিয়নের ডাকে গত ৯ আগস্ট মঙ্গলবার থেকে শুক্রবার পর্যন্ত ২ ঘণ্টা করে কর্মবিরতি পালন করছিলেন শ্রমিকরা। ১৩ আগস্ট শনিবার সকাল থেকে অনির্দিষ্টকালের জন্য সারা দেশে একযোগে কর্মবিরতিতে যান তারা।

সেদিন চা শ্রমিকরা হবিগঞ্জের চান্দপুর এলাকায় পুরাতন ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ করেন। সেখান থেকে হাজার হাজার চা শ্রমিক হেঁটে চুনারুঘাট পৌর এলাকায় প্রধান সড়কে গিয়ে অবস্থান নেন; সেখানেও সড়ক অবরোধ করে পথসভা করেন।

শোক দিবস ও সাপ্তাহিক ছুটি মিলিয়ে দুদিন বিরতি দিয়ে আজ মঙ্গলবার সকাল থেকে ফের শ্রমিকরা কর্মবিরতি শুরু করেন। বিভিন্ন চা বাগানে বিক্ষোভ ও মানববন্ধনও হয়।

 

0Shares





Related News

Comments are Closed