Main Menu
শিরোনাম
‘এক্সেস লাগেজ’ জটিলতায় সেই নারীর ফ্লাইট মিস : বিমান         দশ হাসপাতাল ঘুরে বিয়ানীবাজারে বৃদ্ধার মৃত্যু         ইনসাফ ওয়েলফেয়ারের বৃক্ষরোপন ও চারা বিতরণ         প্রবাসী জামিলা চৌধুরীর সাথে মাবাফা নেতৃবৃন্দের স্বাক্ষাৎ         সিলেটে আইসিইউ ও ১ হাজার শয্যা বাড়ানোর দাবি         জৈন্তাপুরে ওপার থেকে নদীপথে আসছে টমেটোর চালান         ওসমানীতে যাত্রী হয়রানি, দুই কর্মকর্তার বিরুদ্ধে ব্যবস্থা         স্ত্রীকে বস্তাবন্দি করে নদীতে ফেলার চেষ্টা স্বামীর         সিলেটে করোনায় আরো ৯ জনের মৃত্যু, শনাক্ত ৩৪০         বিশ্বনাথে খেলনার ‘বেহালা’য় হাছু মিয়ার জীবন সংগ্রাম         সেই নারীর লন্ডন যাওয়ার ব্যবস্থা করল বিমান         সাবেক এমপি মিলন-এর রোগমুক্তি কামনায় দোয়া মাহফিল        

এবারও শাহজালাল মাজারে ওরস হচ্ছে না

বৈশাখী নিউজ ২৪ ডটকম: দেশে করোনা পরিস্থিতির উন্নতি না হওয়ায় ভক্তদের স্বাস্থ্য এবং নিরাপত্তার স্বার্থ বিবেচনায় এবারও স্থগিত করা হয়েছে হযরত শাহজালালের (রহ.) বাৎসরিক ওরস।

এ নিয়ে সাতশ বছরের ইতিহাসে দ্বিতীয়বারের মতো ওরস উদযাপন স্থগিত হলো শাহজালাল (রহ.) মাজারে। এবার ৭০২তম ওরস উদযাপনের কথা ছিল। গত বছরেও একই কারণে বার্ষিক ওরসের আনুষ্ঠানিকতা স্থগিত করা হয়েছিল।

শনিবার (১২ জুন) সকালে মাজার অফিসে জরুরী বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয় বলে জানিয়েছেন দরগাহ মোতাওয়াল্লি ফতেহ উল্লাহ আল আমান।

বৈঠক শেষে দুপুরে সংবাদ সম্মেলনে তিনি সাংবাদিকদের জানান, আগামি ‘১ ও ২ জুলাই শাহজালাল মাজারের ওরস হওয়ার কথা ছিল। কিন্তু ওরসের আয়োজন করা হলে প্রচুর ভক্ত-অনুরাগী ভিড় করবেন।’

‘এতে সামাজিক দূরত্ব মেনে চলা সম্ভব হবে না। ফলে করোনা সংক্রমণের ঝুঁকি বেড়ে যাবে। এ কারণে এবারের ওরস আয়োজন না করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।’

মাজারের খাদেম সামুন মাহমুদ খান বলেন, ৭০০ বছরের ইতিহাসে এই দ্বিতীয়বারের মতো শাহজালাল মাজারের ওরস হচ্ছে না। মুক্তিযুদ্ধের বছরও এখানে ওরস হয়েছে। কিন্তু এবার তা করা সম্ভব হবে না।

তিনি বলেন, আমরা প্রথমে ভক্ত-অনুরাগীর ভিড় ছাড়াই নিয়ম রক্ষার জন্য ওরস আয়োজন করতে চাচ্ছিলাম। গত সপ্তাহে লোক সমাগম ছাড়া মাজারের লাকড়ি তোড়া উৎসবও করি। কিন্তু ওইদিন দেখা যায়, কাউকে না বললেও অনেক লোকই মাজারে জড়ো হয়ে যান। ফলে ওরসের আয়োজন করলেও ভক্তদের উপস্থিতি ঠেকানো যাবে না। এ কারণে প্রথমবারের মতো এবার এ মাজারের ওরস হচ্ছে না।

করোনা সংক্রমণের ঝুঁকি বেড়ে যাবে। এ কারণে এবারের ওরস আয়োজন না করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তিনি ভক্ত ও আশিকানগনকে মাজারে একত্রিত না হয়ে যার যার স্থান থেকে দোয়া করার জন্যও বিশেষভাবে অনুরোধ জানিয়েছেন।

ওই বৈঠকে মাজারের মোতাওয়াল্লি ফাতেহউল্লাহ আল আমান, মাজারের খাদেম সামুন মাহমুদ খান, সিলেটের মোল্লারগাঁও ইউনিয়নের চেয়ারম্যান শেখ মো. মখন মিয়া প্রমুখ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, হযরত শাহজালাল (রহ.) ১৩০৩ খ্রিস্টাব্দে ৩৬০ সফরসঙ্গী নিয়ে সিলেট আসেন। ১৩৪৬ খ্রিস্টাব্দে ১৯ জিলকদ তিনি মৃত্যুবরণ করেন। সিলেটে তিনি যে টিলায় বসবাস করতেন, সেখানেই তাঁকে দাফন করা হয়। এর পর থেকে তাঁর মৃত্যুবার্ষিকীতে প্রতিবছর ওরস পালন করা হয়।

0Shares





Related News

Comments are Closed