Main Menu

হযরত শাহজালাল (র.)-এর লাকড়ি ভাঙ্গা উৎসব মঙ্গলবার

বৈশাখী নিউজ ডেস্ক: শ্রমের মর্যাদা প্রতিষ্ঠা ও আভিজাত্যের গৌরব ধ্বংসের শিক্ষা নিয়ে প্রায় সাতশত বছর ধরে সিলেটে পালিত হয়ে আসছে হযরত শাহজালাল (র.)-এর লাকড়ি ভাঙা উৎসব। প্রতি বছর হিজরী বর্ষের শাওয়াল মাসের ২৬ তারিখে এ উৎসব পালন করা হয়।

উৎসব উপলক্ষ্যে হযরত শাজালাল (র.) দরগা শরীফ প্রাঙ্গন থেকে হাজার হাজার ভক্তের বর্ণাঢ্য মিছিল লাক্কাতোড়া চা বাগানে ছুটে যায়। এ মিছিলে জাতি-ধর্ম-বর্ণ কোন ভেদাভেদ নেই। সকল ধর্মের-বর্ণের-জাতির মানুষ এক কাতারে এসে মিলিত হয়। লাক্কাতোড়া চা বাগান থেকে লাকড়ি সংগ্রহ করে সংগ্রহকৃত লাকড়ি কাঁধে নিয়ে পুনরায় মিছিল সহকারে দরগা প্রাঙ্গনে এসে শেষ হয়। লাকড়ি ভাঙা উৎসবের ঠিক একুশ দিন পর এসব লাকড়ি দিয়ে হযরত শাহজালাল (র.)-এর বার্ষিক উরশ শরীফের শিন্নী রান্না করা হয়। এটি প্রায় সাতশত বছরের অনন্য এক ঐতিহ্য।

প্রতি বছর ২৬ শাওয়াল লাকড়ি ভাঙার এই মিছিল ছুটে চলে হযরত শাহজালাল (র.) দরগা শরীফ থেকে। প্রতি বছরই দেখা যায় মিছিলটির সম্মুখঅংশ যখন দরগা শরীফ থেকে প্রায় পাঁচ কিলোমিটার দুরে অবস্থিত লাক্কাতুরা চা বাগানে পৌছে তখন পেছনের অংশ দরগাহ শরীফ প্রাঙ্গন পর্যন্তই রয়ে যায়। মাঝে মিছিলে মানুষ আর মানুষ। এদিন মানুষের স্রােতে হযরত শাহজালাল (র.) দরগা প্রাঙ্গন থেকে লাক্কাতোরা সড়ক কার্যত অচল হয়ে পড়ে। প্রতি বছর এ দিনে দরগাহ কর্তৃপক্ষ থেকে কোনো ধরণের প্রচার-প্রচারণা না করলেও অসংখ্য বক্তবৃন্দ ঐতিহ্যবাহী এ লাকড়ি ভাঙা উৎসবে যোগ দেন। প্রেস বিজ্ঞপ্তি

Share





Related News

Comments are Closed