Main Menu
শিরোনাম
সিলেটে আরো ১৩ জনের করোনা শনাক্ত, সুস্থ ২০         সুনামগঞ্জে উদ্বোধনের আগেই ভেঙে পড়লো সেতু!         হবিগঞ্জে আ.লীগ প্রার্থী সেলিম বিজয়ী         সিলেটে দুর্ঘটনাস্থলে কাফনের কাপড় পড়ে অবরোধ, ৫ দাবি         সিলেটে দুই বাসের সংঘর্ষে নিহতের সংখ্যা বেড়ে ৮         সিলেটে দুই বাসের মুখোমুখি সংঘর্ষ, নিহত ৭         মাধবপুরে গার্মেন্টসকর্মীকে ধর্ষণ         শপথ নিলেন গোলাপগঞ্জ পৌর মেয়রসহ নির্বাচিত কাউন্সিলররা         রাজনগরে ৪০০ আ.লীগ নেতাকর্মীর নামে মামলা         কানাইঘাটে আ.লীগের লুৎফুর রহমান মেয়র নির্বাচিত         চুনারুঘাটে আ.লীগের রুবেল মেয়র নির্বাচিত         বিশ্বনাথে প্রতারণা মামলায় প্রবাসী কারাগারে        

দেশে প্রথমবারের মত স্বয়ংক্রিয় সেচ যন্ত্র উদ্ভাবন

সিকৃবি সংবাদদাতা: দেশে প্রথমবারের মত স্বয়ংক্রিয় সেচ যন্ত্র উদ্ভাবন করেছে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের (সিকৃবি) একদল গবেষক। এর ফলে পানির অপচয় রোধের পাশাপাশি সময়মত ফলবে সোনার ফসল। আধুনিক কৃষি যান্ত্রিকীকরণের মাধ্যমে সেচ ব্যবস্থাকে সহজ করে আবাদি জমিতে সঠিক মাত্রায় আর্দ্রতা বজায় রাখা সম্ভব নতুন এই সেচ যন্ত্রের মাধ্যমে। এর মাধ্যমে মাটির আর্দ্রতা এবং পানির উচ্চতা সহজে নির্ণয় করে মাঠে সেচ দেয়া যাবে বলে জানান গবেষকরা।

কৃষি প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন এবং কৃষি শক্তি ও যন্ত্র বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. মুহাম্মদ রাশেদ আল মামুন, সহকারী প্রফেসর মোঃ জানিবুল আলম সোয়েব বিভাগের দুই শিক্ষার্থী মোঃ রাইসুল ইসলাম রাব্বী ও মোঃ নুরুল আজমীর এই প্রটোটাইপ ডিভাইসটি তৈরি করেছেন।

কৃষকের সেচের সমস্যা সমাধানে এই যন্ত্রটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশা করেন গবেষকরা। যন্ত্রটি তৈরি করতে তারা মাইক্রোকন্ট্রোলারে ক¤িপউটার প্রোগ্রামিং ব্যবহার করেছেন।

এ বিষয়ে প্রধান গবেষক ড. রাশেদ বলেন, এই যন্ত্রটি স্বয়ংক্রিয় ভাবে মাটির আদ্রর্তা নির্ণয় করতে সক্ষম বলে প্রয়োজন অনুযায়ী মাটির আদ্রর্তা ও পানির উচ্চতা পরিমাপ করে পা¤প সক্রিয়ভাবে চালু হবে এবং বন্ধ হবে যা কৃষককে পানি দেয়ার সময় ও পরিমাণ নির্ধারনের দুশ্চিন্তা থেকে মুক্তি দিবে। পাশাপাশি ভিন্ন ভিন্ন শস্যের ক্ষেত্রে পানির চাহিদা অনুযায়ী ভিন্ন ভিন্ন আদ্রর্তা ও উচ্চতায় এই যন্ত্রের সুবিধা নেয়া যাবে।

তিনি বলেন, এই ডিভাইসটি মাঠ পর্যায়ে উপযোগী করে তুলতে পারলে সেচ ব্যবস্থারে আমূল পরিবর্তন আনা সম্ভব হবে। ফলে কৃষকের সময় সাশ্রয়ের পাশাপাশি আর্থিকভাবে লাভবান হবেন।

0Shares





Related News

Comments are Closed