Main Menu
শিরোনাম
সিলেটে দুই বাসের সংঘর্ষে নিহতের সংখ্যা বেড়ে ৮         সিলেটে দুই বাসের মুখোমুখি সংঘর্ষ, নিহত ৭         মাধবপুরে গার্মেন্টসকর্মীকে ধর্ষণ         শপথ নিলেন গোলাপগঞ্জ পৌর মেয়রসহ নির্বাচিত কাউন্সিলররা         রাজনগরে ৪০০ আ.লীগ নেতাকর্মীর নামে মামলা         কানাইঘাটে আ.লীগের লুৎফুর রহমান মেয়র নির্বাচিত         চুনারুঘাটে আ.লীগের রুবেল মেয়র নির্বাচিত         বিশ্বনাথে প্রতারণা মামলায় প্রবাসী কারাগারে         সিলেট পথে ঘন ঘন ট্রেন লাইনচ্যুতি, ব্যাহত রেলসেবা         সিলেটে আরো ৫ জনের করোনা শনাক্ত, সুস্থ ৮         জৈন্তাপুরে নিয়ন্ত্রণহীন ট্রাক খালে, চালক-হেলপার নিহত         লালাবাজারে দু’পক্ষের সংঘর্ষ, আহত ১৫        

হুমায়ূন আহমেদের ৭২তম জন্মদিন আজ

বৈশাখী নিউজ ডেস্ক: খ্যাতিমান কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের ৭২তম জন্মদিন আজ ১৩ নভেম্বর শুক্রবার। ১৯৪৮ সালে এই দিনে তৎকালীন ময়মনসিংহ জেলার নেত্রকোনা মহকুমার মোহনগঞ্জে মাতামহের বাড়িতে জন্মগ্রহণ করেন এই কথাসাহিত্যিক।

তিনি একাধারে ঔপন্যাসিক, ছোট গল্পকার, গীতিকার, নাট্যকার ও চলচ্চিত্র পরিচালক ছিলেন।

হুমায়ূন আহমেদ লেখালেখি ছাড়াও শিক্ষকতা করেছেন। যুক্তরাষ্ট্রের নর্থ ডাকোটা স্টেট ইউনিভার্সিটি থেকে পিএইচডি লাভ করে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে কিছুদিন অধ্যাপনা করেন। পরে লেখালেখিতে ব্যস্ত হয়ে পড়ায় একসময় শিক্ষকতা পেশা ছেড়ে দেন।

জনপ্রিয় এই কথাসাহিত্যিকের প্রকাশিত বইয়ের সংখ্যা তিন শতাধিক। হুমায়ূন সৃষ্ট ‘হিমু, মিসির আলি, শুভ্র ও বাকের ভাই’ চরিত্রগুলো পাঠকদের আজও গভীরভাবে উদ্বেলিত করে।

তার রচিত উপন্যাসগুলোর মধ্যে অন্যতম হলো- ‘নন্দিত নরকে’, ‘মধ্যাহ্ন’, ‘জোছনা ও জননীর গল্প’, ‘মাতাল হাওয়া’ ইত্যাদি।

হুমায়ূন আহমেদের নির্মিত অন্যতম চলচ্চিত্র হলো- ‘দুই দুয়ারী’, ‘শ্রাবণ মেঘের দিন’, ‘ঘেঁটুপুত্র কমলা’ ইত্যাদি।

সাহিত্য ও সংস্কৃতিতে অনন্য অবদানের জন্য বাংলা একাডেমি পুরস্কার, একুশে পদক ও জাতীয় চলচ্চিত্র পুরস্কারসহ অসংখ্য সম্মাননায় ভূষিত হন জনপ্রিয় এই কথাসাহিত্যিক।

 

0Shares





Related News

Comments are Closed