Main Menu
শিরোনাম
কমলগঞ্জে ৫দিনব্যাপী শারদীয় দুর্গাপূজা সমাপ্ত         সিলেটে একদিনে আরো ৩৭ জন শনাক্ত, মৃত্যৃ ১         বিশ্বনাথ-জগন্নাথপুর সড়কে অপরিকল্পিত খোড়াখুড়ি         বিশ্বনাথে সড়কের বেশিরভাগ অংশ নদী গর্ভে বিলীন         সিলেট জেলা ছাত্রদল নেতা আতাউর আটক         সিলেটে এক ব্যক্তির ঝুলন্ত লাশ উদ্ধার         সিলেটে একদিনে করোনায় আক্রান্ত ২৬, সুস্থ ৫৩         সিলেটে একদিনে করোনা রোগী শনাক্ত ৪২ জন         শাবির ল্যাবে ১৭ জনের করোনা শনাক্ত         সিলেটে একদিনে নতুন শনাক্ত ২৪ জন, সুস্থ ৪১         কমলগঞ্জে হামলায় সাবেক মহিলা ইউপি সদস্য আহত         জামালগঞ্জ উপজেলায় নৌকার প্রার্থী ইকবাল বিজয়ী        

সিলেট অঞ্চলে রোপা আমনের বাম্পার ফলন

বৈশাখী নিউজ ডেস্ক: সিলেট অঞ্চলে লক্ষ্যমাত্রার চেয়ে প্রায় ৩ হাজার হেক্টর বেশি জমিতে রোপা আমনের বাম্পার ফলন হয়েছে। চলতি মৌসুমে বিভাগের চার জেলায় ৪ লক্ষ হেক্টরের একটু বেশি জমিতে রোপা আমন আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল। তবে, শেষ পর্যন্ত এ অঞ্চলে রোপা আমন আবাদ হয়েছে প্রায় ৪ লক্ষ ৫ হাজার হেক্টর জমিতে। যার এক তৃতীয়াংশ শুধুমাত্র সিলেট জেলায় আবাদ হয়েছে।

সিলেট অঞ্চলে গত (২০১৯-২০২০) মৌসুমে রোপা আমনের আবাদ হয়েছিল ৩ লক্ষ ৮৯ হাজার ৪১৫ হেক্টর জমিতে। হিসেব মতে, গত মৌসুমের চেয়ে এবার ১৫ হাজার ৩৮৫ হেক্টর বেশি জমিতে রোা আমন আবাদ হয়েছে। আবার, গত কয়েক দিনে উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও অতিবৃষ্টির কারণে সিলেট ও সুনামগঞ্জ জেলায় সাড়ে ৩ হাজার হেক্টর জমির রোপা আমন ধান পানিতে তলিয়ে গেছে। যা সিলেটের চেয়ে সুনামগঞ্জে একটু বেশি।

বিষয়টি নিশ্চিত করেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সিলেট অঞ্চলের উপ পরিচালক কৃষিবিদ মজুমদার মো. ইলিয়াস। তিনি বলেন, এবার সিলেটে আমন ধানের চাষ ভালো হয়েছে অন্যবছরের তুলনায়। যে টার্গেট ছিল তার চেয়ে বেশী আমন ধান আবাদ হয়েছে। অন্য জেলার চেয়ে এবার সিলেটে আমন ধানের চাষ খুবই ভালো হয়েছে। যদি পাহাড়ি ঢল ও বৃষ্টি না হত তাহলে আমন ধানের চাষ আরও ভালো হত। অনেক জায়গায় রোপা আমন ধান পানিতে তলিয়ে গেছে।

কৃষি অফিস সূত্র জানায়, চলতি রোপা আমন মৌসুমে সিলেট অঞ্চলে ৪ লক্ষ এক হাজার ৯৮৭ হেক্টর জমিতে রোপা আমন আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল। এরমধ্যে ছিল উফশী ৩ লক্ষ ৩৮ হাজার ৭৫১ ও স্থানীয় জাতের ৬৩ হাজার ২৩৬ হেক্টর। আবহাওয়া অনুকূলে থাকায় শেষ পর্যন্ত এ অঞ্চলে ৪ লক্ষ ৪ হাজার ৮০০ হেক্টর জমিতে রোপা আমন আবাদ হয়েছে। এরমধ্যে উফশী ৩ লক্ষ ৪১ হাজার ১৭৩ ও স্থানীয় জাতের ৬৩ হাজার ৬২৭ হেক্টর। সবমিলিয়ে এ মৌসুমে লক্ষ্যমাত্রার চেয়ে রোপা আমন আবাদ হয়েছে ২ হাজার ৮১৩ হেক্টর বেশি।

সূত্রমতে, ২০২০-২০২১ মৌসুমে সিলেট জেলায় এক লক্ষ ৪১ হাজার ২৫০ হেক্টর রোপা আমন আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত আবাদ হয়েছে এক লক্ষ ৪২ হাজার ৭৭৫ হেক্টর। এরমধ্যে উফশী ৯৯ হাজার ৮৮৫ ও স্থানীয় জাতের ৪২ হাজার ৮৯০ হেক্টর। সম্প্রতি অতিবৃষ্টিতে রোপা আমনের আবাদ নিমজ্জিত হয়েছে এক হাজার ৭৫০ হেক্টর। সবমিলিয়ে সিলেটে লক্ষ্যমাত্রার চেয়ে এক হাজার ৫২৫ হেক্টর জমি বেশি আবাদ হয়েছে।

0Shares





Related News

Comments are Closed