Main Menu
শিরোনাম
কানাইঘাটের নতুন ইউএনও সুমন্ত ব্যানার্জী         শাবির ল্যাবে ১৬ জনের করোনা শনাক্ত         সিলেটে আরো ৩৬ জনের করোনা শনাক্ত         শাবির অপহৃত দুই শিক্ষার্থী উদ্ধার, আটক ১         বিশ্বনাথে গৃহবধূকে মারধর করায় ভাসুর গ্রেপ্তার         কারাবন্দী নেতাকর্মীর বাড়িতে বিএনপি নেতৃবৃন্দ         শাবির ল্যাবে আরো ২৮ জনের করোনা শনাক্ত         কমলগঞ্জে গলায় ফাঁস দিয়ে কলেজছাত্রীর আত্মহত্যা         এমসি ছাত্রাবাসে ধর্ষণের প্রতিবাদে বিশ্বনাথে মানববন্ধন         ছাতকে ‘আফজল শাহ চত্বর’ বাস্তবায়নের দাবি         প্রবাসী স্ত্রীকে ভিডিও কলে রেখে স্বামীর আত্মহত্যা         শাবির ল্যাবে আরো ২০ জনের করোনা শনাক্ত        

ইন্টারনেট ডাটা বাঁচানোর উপায়

প্রযুক্তি ডেস্ক: খুব দ্রুত ফোনের ইন্টারনেট ডাটা শেষ হয়ে যাচ্ছে। এই সমস্যার মুখে প্রায়ই আমাদের পড়তে হয়। অনেক সময় দেখা যায় অটোমেটিক মোবাইলের অ্যাপ আপডেট হয়ে ডাটা দ্রুত খরচ হয়ে যাচ্ছে। এমন পরিস্থিতিতে দ্রুত ডাটা খরচ ও তা বন্ধ করার উপায় বের করা হয়েছে। চলুন জেনে নেয়া যাক কিভাবে এর সমাধান করা সম্ভব-

অ্যাপ্লিকেশনের ব্যাকগ্রাউন্ডের ডেটা সীমাবদ্ধকরণ: কিছু অ্যাপ্লিকেশন আছে যা স্মার্টফোনে ব্যবহার না করা অবস্থা তেও আপনার অজান্তেই মোবাইল ডেটা গ্রাস করে। তাই এ সমস্যার মোকাবিলায় আপনাকে যেতে হবে সেটিংস এ। এরপর ডেটা ব্যবহারে গিয়ে কোনো অ্যাপ্লিকেশনটি কতটা ডেটা খরচ করে তা আপনি পরিসংখ্যান দেখতে পারবেন।

অ্যান্ড্রয়েড সেটিংসে ডেটা ব্যবহার সীমাবদ্ধ করুন: আপনাকে যেতে হবে সেটিংসে এরপর ডেটা ইউজেজ ও ডেটা সীমা তে ক্লিক করে একমাসে আপনি কতটুকু ডেটা ব্যবহার করতে চান এমন সর্বোচ্চ পরিমাণের ডেটা সীমাবদ্ধ করে ফেলুন। এরপর যেই অ্যাপটি আপনার প্রয়োজন না এবং বেশি ডেটা ব্যাকগ্রাউন্ডে খরচ হচ্ছে তা আনইনস্টল করে দিন।

ক্রোমে ডেটা সেভার ব্যবহার করুন: গুগল ক্রোম অন্যতম জনপ্রিয় অ্যান্ড্রয়েড ব্রাউজার। ডেটা সেভার ব্যবহার করতে, ক্রোম খুলুন, উপরের ডানদিকে কোণায় থ্রি-ডট মেনুতে ক্লিক করুন। সেটিংসে যান এবং ডেটা সেভারে স্ক্রোল করুন।

কেবলমাত্র ওয়াইফাই এর মাধ্যমে অ্যাপ্লিকেশনগুলি আপডেট করুন: ওয়াই-ফাইয়ের মাধ্যমে অ্যাপ্লিকেশনগুলিকে অটো-আপডেট করুন।

আপনার স্ট্রিমিং পরিষেবাগুলোর ব্যবহার সীমিত করুন: স্ট্রিমিং হওয়া গান এবং ভিডিওগুলো হল ডেটা নষ্ট করে এবং পাশাপাশি উচ্চ-মানের চিত্রও। আপনি যখন মোবাইল ডেটা ব্যবহার করছেন তখন এগুলো এড়াতে চেষ্টা করুন।

বিকল্প অ্যাপ্লিকেশন ব্যবহার করুন: ফেসবুক এবং ইনস্টাগ্রামের মতো সামাজিক মিডিয়া অ্যাপগুলো প্রচুর ডেটা গ্রাস করে। এই অ্যাপগুলোতে ভিডিও এবং জিআইএফ না দেখার চেষ্টা করুন।

ম্যালওয়ারটি বের করে দিন: কিছু ভালো অ্যান্টিভাইরাস অ্যাপ্লিকেশন সহ ম্যালওয়ারের জন্য নিয়মিত আপনার অ্যান্ড্রয়েড ফোনটি স্ক্যান করুন।

0Shares





Related News

Comments are Closed