Main Menu

বসন্ত উৎসবে মেতেছে ইবি

শাহাব উদ্দীন ওয়াসিম, ইবি প্রতিনিধি: শীতের রুক্ষতা শেষে প্রকৃতিতে আসে নতুনত্ব। গাছে গাছে নতুন পাতা আর বাহারি রঙের ফুল জানান দেয় ঋতুরাজ বসন্ত তার রূপের পসরা নিয়ে প্রকৃতিতে হাজির হয়েছে। এই বসন্তকে বরণ করে নিতে বাঙালিরা আয়োজন করে নানা উৎসব। বসন্তের আনুষ্ঠানিক বার্তা জানান দিতে কবি সুভাষ মুখোপাধ্যায় লিখেছেন- ‘ফুল ফুটুক আর না-ই ফুটুক আজ বসন্ত’।

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) বিগত বছরের ন্যায় বসন্ত বরণ উৎসব পালিত হয়েছে। শনিবার বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ র‌্যালি, আলোচনা অনুষ্ঠান ও সাংস্কৃতিক অনুষ্ঠানসহ নানা আয়োজনের মধ্য দিয়ে বসন্ত বরণ উৎসব পালন করে।

জানা গেছে, বসন্তী রঙ্গের শাড়ি পরে, কপালে টিপ, হাতে কাঁচের চুড়ি, পায়ে নুপুর, খোঁপায় গাঁদা ফুল আর ছেলেরা ফতুয়া-পাঞ্জাবি, ফতুয়া পড়ে ভালোবাসার বসন্ত বন্দনায় মুখরিত করেছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের সবুজ ক্যাম্পাস প্রাঙ্গণ।

সূর্য-ঘড়ি সাত সকালে, ফাগুন রাঙ্গা শাড়ি পড়ে দিন গোনে আজ কার? বসন্তীরা সবুজ টিপে, লাল সাদা আর হলুদ পাড়ে হাত ধরেছে তার বসন্ত নিয়ে বাঙ্গালীর প্রাণ চাঞ্চল্য চীরদিনের। এরই ধারাবাহিকতায় পহেলা ফাল্গুনে বসন্তবরণ উপলক্ষে ইবির বাংলা বিভাগের আয়োজনে বসন্ত উৎসব ১৪২৬ ও আনন্দ শোভাযাত্রা উদযাপিত হয়েছে।

শনিবর সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্র-নজরুল কলা ভবনের সামনে থেকে বাংলা বিভাগের আয়োজনে শোভাযাত্রা শুরু হয়। শোভাযাত্রায় উপস্থিত ছিলেন বাংলা বিবাগের সভাপতি প্রফেসর ড. সাইদুর রহমান, প্রফেসর ড. গৌতম কুমার দাস, প্রফেসর ড. রবিউল হোসেন, প্রফেসর ড. রাশিদুজ্জামান, প্রফেসর ড. রেজাউল করিমসহ বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা।

শোভাযাত্রা শেষে ক্যাম্পাসের বাংলা মঞ্চে আয়োজন করা হয় বসন্ত বরণ উপলক্ষে আলোচনা অনুষ্ঠান, সঙ্গীত ও নৃত্য পরিবেশনা এবং বসন্তের কবিতা পাঠ। এসময় আলোচনা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ে ভিসি প্রফেসর ড. মো: হারুন-উর-রশিদ আসকারী, প্রো-ভিসি প্রফেসর ড. মো: শাহিনুর রহমান, ট্রেজারার প্রফেসর ড. মো: সেলিম তোহাসহ বিভিন্ন বিভাগের শিক্ষক শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

Share





Related News

Comments are Closed