Main Menu

অতিরিক্ত মোবাইল ফোন ব্যবহারে চোখের ‘সর্বনাশ’

লাইফস্টাইল ডেস্ক : বর্তমানে বেশিরভাগ মানুষ সময় কাটান স্মার্টফোন কিংবা ল্যাপটপে। ব্যক্তিগত বা অফিসিয়াল বেশিরভাগ কাজই এখন অনলাইনে করা হয়। ফলে বেড়েছে মানুষের স্ক্রিন টাইম। ছোটবড় অনেকেই সারাদিন ব্যস্ত থাকে স্মার্টফোন। আর এসবের প্রভাব পড়ছে চোখে।

দেখা গেছে, এখন মানুষের চোখের সমস্যা বেড়েছে আশঙ্কাজনক হারে। সোশ্যাল মিডিয়ায় এমন অনেক ঘটনা ভাইরাল হয়েছে যাতে দেখানো হয় দীর্ঘদিন ধরে স্মার্টফোন ব্যবহার করায় দৃষ্টিশক্তি নষ্ট হয়ে গেছে। আসলেই কি তাই? স্মার্টফোন কিংবা ল্যাপটপের অতিরিক্ত ব্যবহার কি অন্ধত্বের কারণ হতে পারে? এ বিষয়ে চক্ষু বিশেষজ্ঞরা নানা ব্যাখ্যা দিয়েছেন।

ভারতের স্যার গঙ্গা রাম হাসপাতালের চক্ষুবিদ্যা বিভাগের কনসালটেন্ট ডা. তুষার গ্রোভারের মতে, দীর্ঘ স্ক্রিন টাইম আমাদের চোখে অনেক প্রভাব ফেলে। স্মার্টফোন, ট্যাবলেট, ল্যাপটপ, কম্পিউটার বা টিভি ইত্যাদির অত্যধিক ব্যবহার চোখের পেশীতে চাপ দেয়। এতে চোখ ব্যথা, মাথাব্যথা, শুষ্কতা এবং দৃষ্টি ঝাপসা হতে পারে।

চোখের শুষ্কতার সবচেয়ে বড় কারণ হল পর্দা। মানুষ যখন অনেকক্ষণ স্ক্রিনের দিকে তাকিয়ে থাকে, তখন তারা পলক ফেলে না। এটি চোখের স্বাস্থ্যের উপর খারাপ প্রভাব ফেলে। এতে চোখে দংশন, জ্বালাপোড়া এবং ঝাপসা হওয়ার মতো সমস্যা হতে পারে।

এখন প্রশ্ন হচ্ছে, স্মার্টফোন ও ল্যাপটপের অতিরিক্ত ব্যবহারে কি মানুষ অন্ধ হয়ে যেতে পারে? বিশেষজ্ঞ চিকিৎসক বলেন, এখন পর্যন্ত কোনো গবেষণায় এটি প্রকাশ পায়নি বা এমন কোনও ঘটনা দেখা যায়নি। তাই ফোনের অতিরিক্ত ব্যবহার স্থায়ীভাবে অন্ধত্বের কারণ হতে পারে এমনটা বলা যায় না। তবে একথা বলা যায় এসব গ্যাজেটের অতিরিক্ত ব্যবহার দৃষ্টিশক্তির ব্যাঘাত ঘটায় এবং দৃষ্টিশক্তি দুর্বল হয়ে যেতে পারে।

ফোনের অত্যধিক ব্যবহার দৃষ্টি প্রতিবন্ধকতা সৃষ্টি করতে পারে। এটি দৃষ্টি সিনড্রোমের কারণ হতে পারে। অর্থাৎ, চোখে ব্যথা, চোখের শুষ্কতার মতো রোগগুলো দেখা দিতে পারে।

তাহলে করণীয় কী? চক্ষু বিশেষজ্ঞদের মতে, অন্ধকারে ফোন ব্যবহার করা উচিত নয়। এটি চোখের ওপর সবচেয়ে বেশি খারাপ প্রভাব ফেলে। আলোর তারতম্য হওয়ায় এসময় খুব বেশি আলো চোখে প্রবেশ করে এবং ক্ষতি করে। পাশাপাশি এই অভ্যাসে ঘুমের ব্যাঘাত ঘটে। এছাড়াও পিঠে ব্যথা বা গলা ব্যথার কারণও হতে পারে অতিরিক্ত স্মার্টফোন ব্যবহার।

বিশেষজ্ঞদের মতে, স্মার্টফোন, ল্যাপটপ বা কম্পিউটারের স্ক্রিন থেকে নির্গত আলোর প্রভাব থেকে চোখকে রক্ষা করতে কিছু টিপস অবলম্বন করা যেতে পারে। এজন্য, প্রতি ২০ মিনিটে একবার স্ক্রিন থেকে বিরতি নিন।
অন্ধকারে ফোন বা ল্যাপটপ ব্যবহার করবেন না। ঘরের আলো ঠিক রাখুন। চোখের স্বাস্থ্য ঠিক রাখতে স্ক্রিনের উজ্জ্বলতা কম রাখুন। স্ক্রিন থেকে দূরে অবস্থান করুন। নিজেকে সবসময় হাইড্রেটেড রাখুন। অর্থাৎ বেশি পরিমাণ পানি পান করুন।

Share





Related News

Comments are Closed