Main Menu

বিশ্বনাথে টমেটো চাষ করে কৃষকের মুখে সোনালী হাসি

বিশ্বনাথ প্রতিনিধি : সিলেটের বিশ্বনাথে টমেটো চাষ করে কৃষকের মুখে সোনালী হাসি।শীত মৌসুমে হেক্টরের পর হেক্টর জমিতে চাষ হচ্ছে টমেটো। নানা প্রতিকূলতার মধ্যেও হচ্ছে টমেটোর ভাল ফলন।

দুই চোঁখ যেদিকে যায় সেদিকে দেখা যায় শুধু টমেটোর ক্ষেতের মাঠ। আর এমন দৃশ্য জানান দেয় টমেটো চাষে একচ্ছত্র রাজত্ব করছে এ উপজেলার টমেটো কৃষকরা। কৃষকের তৃপ্তির হাসি আর টমেটোর মাঠে ব্যস্ততাই চাষীদের সফলতার বাস্তবতা।

প্রতিদিন ভোর থেকে রাত পর্যন্ত রোদ-ঠান্ডা উপেক্ষা করে নানা বয়সের চাষীরা ব্যস্ত সময় পার করছেন টমেটো পরিচর্যায়।কেউ আধাপাকা টমেটো সংগ্রহ করছেন কেউ আবার পরম মমতায় টমেটো গাছের রোগবালাই ছাড়াতে কীটনাশক ও ভিটামিন স্প্রে করছেন।

তাদের এমন হাঁড় খাটুনি শ্রমে উপজেলার খাজাঞ্চি, লামাকাজী, অলংকারী ইউনিয়নের হেক্টরের পর হেক্টর আবাদী জমি এখন টমেটো চাষে সয়লাব। এসব ইউনিয়নের মধ্যে খাজাঞ্চি ইউনিয়নের মুফতির বাজার, ছহিফা গঞ্জ, রাজাগঞ্জ বাজার, এলাকায় সবচেয়ে বেশি টমেটো চাষ হয়।

এমনিতে এ উপজেলার খাজাঞ্চি এলাকা সবজি চাষের অঞ্চল হিসেবে দেশে বিদেশে যথেষ্ট সুনাম ও সুখ্যাতি রয়েছে। এই অঞ্চলের কয়েক হাজার কৃষকের স্বপ্ন প্রত্যাশা আর জীবন জীবিকা এই টমেটো চাষকে ঘিরে। অধিক লাভের আশায় কৃষকরা চাষ করেছেন আগাম জাতের উচ্চ ফলনশীল টমেটো। চাহিদা দাম ও ভালো ফলন হওয়ায় আগাম জাতের এই টমেটো চাষকে লাভজনক মনে করে তা চাষে ঝুঁকছেন অনেকেই ।

সরেজমিনে বিশ্বনাথ উপজেলার খাজাঞ্চি ইউনিয়নের হরিপুর তবল পুর মুছেধর, বাওয়ানপুর পাহাড়পুর তেলিকোনা, বিলপারসহ বেশ কয়েকটি গ্রামে গিয়ে কথা হয় চাষীদের সাথে। তারা জানালেন, উচ্চ ফলনশীল টমেটো চাষ করে লাভবান হচ্ছেন অনেকেই ।

উৎপাদিত টমেটো স্থানীয় চাহিদা মিটিয়ে রাজধানীসহ দেশের বিভিন্ন জেলায় যাচ্ছে। শীত মৌসুমে মুফতির বাজারে প্রতিদিন সকালে সবজির হাট বসায় পাইকাররা সেখান থেকে অথবা অনেক সময় মাঠ থেকে তরতাজা পাকা-আধাপাকা টমেটো সংগ্রহ করে দেশের বিভিন্ন স্থানে পাঠাচ্ছে। এই বাজারে শীত মৌসুমে ক্রেতা বিক্রেতার ভীড়ও লক্ষণীয়।

টমেটো চাষী লয়লুছ মিয়া বলেন, গত বছর টমেটো চাষ করে অনেক বেশি লাভবান হয়েছি।কিন্তু এবার কি সেই পরিমাণ লাভ করতে পারবো? বীজ কীটনাশক সার ও অন্যান্য জিনিসের দাম বেশি থাকায় এবং জমির কিছু চারা নষ্ট হওয়ায় ও সব সমস্যা কাটিয়ে উঠে কতটুকু লাভবান হবো এ নিয়ে এখন চিন্তায় আছি।

 

0Shares





Related News

Comments are Closed