Main Menu

পঞ্চগড়ে বিস্তীর্ণ সবুজ রোপা আমন ধান ক্ষেত যেন সবুজের বিছানা

মোঃ সফিকুল আলম দোলন, পঞ্চগড় জেলা প্রতিনিধি: পঞ্চগড়ে বিস্তীর্ণ্য সবুজ আমন ধান ক্ষেত যেন সবুজের বিছানা। যে দিকে চোখ যায় সে দিকেই শুধু সবুজের সমারোহ। দৃষ্টি জুড়ে এখন সবুজ ধানের প্রান্তর। দিগন্তজুড়ে সবুজ আর সবুজ, যেন সবুজ কার্পেটে মোড়ানো গালিচা। বিস্তৃত মাঠজুড়ে এখন এই দৃশ্য। এ যেন এক নয়নাভিরাম দৃশ্য । সময় যতোই যাচ্ছে ততোই সৌন্দর্য্য ছেঁয়ে গেছে রোপা আমনের ফসলী মাঠ ।সবুজ মাঠে বাতাসের তালে তালে সর্বত্র দুলছে কৃষকের স্বপ্ন । দিগন্ত জোড়া ফসলী মাঠ প্রাকৃতিক সৌন্দর্য্যকে আরো বিকশিত করেছে ।মাঠের এমন দৃশ্য দেখে কৃষাণীর মনেও আনন্দের কমতি নেই।

সরেজমিনে বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, কৃষকরা জমি পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন।অবসর সময় নেই বললেই চলে। খাওয়া দাওয়া চলছে মাঠে। কাজের ফাঁকে এক পর্যায়ে বোদা উপজেলার বালাভিড় গ্রামের কৃষক মোজাহারুল ইসলামকে জিজ্ঞেস করলে তিনি জানান, জমিতে আগাছা ও পোকার আক্রমনের ভয়ে সার্বক্ষণিক পরিচর্যায় থাকতে হচ্ছে।এবার ভরা বর্ষায় বৃষ্টির পানি না থাকায় সেচ দিয়ে আবাদ করতে হলো। জ্বালানী তেল, সার, বীজ ও কীট নাশকের দাম একটু বৃদ্ধি পাওয়ায় বিঘা প্রতি আমন আবাদে খরচ এক হাজার থেকে দেড় হাজার টাকা বৃদ্ধি পেয়েছে। দাম একটু বাড়লেও সহজে সার ও কীটনাশক চাহিদা অনুযায়ী পেয়েছি। যদি ভাল ফসল হয় তবেই এসব পুষিয়ে নিতে পারবো।

আটোয়ারী উপজেলার কুড়লিয়া গ্রামের কৃষক আকালু বলেন, জমিতে আগাছাজনিত বা পোকার আক্রমণে যাতে ফসল নষ্ট না হয় সেই ভয়ে সার্বক্ষণিক পরিচর্যায় থাকতে হচ্ছে ও নজরদারি করতে হচ্ছে। আমরা দিন রাত সমানতালে পরিশ্রম করছি। অবসরের একটু সময় নেই। এখন রোপা আমনের আগাছা ও পোকামাকড় দমন ও বিভিন্ন কাজে ব্যস্ত রয়েছি।সময়মতো জমিতে ধান রোপণ, সারসহ কীটনাশক প্রয়োগ করতে পেরেছি বলে ধান গাছ দ্রুত বেড়ে উঠছে। এছাড়াও গত দুদিন ধরে বৃষ্টি হওয়ায় গাছগুলো সবুজ সতেজতা আরো বেড়ে গেছে।

 

0Shares





Related News

Comments are Closed