Main Menu

হাল্ট প্রাইজের রিজিওনাল সামিটে মেট্রোপলিটন ইউনিভার্সিটির টিম ‘ফিনিক্স’

স্পোর্টস ডেস্ক: ‘শিক্ষার্থীদের নোবেল পুরস্কার’ হিসেবে খ্যাত হাল্ট প্রাইজের রিজিওনাল সামিটে জায়গা করে নিয়েছে সিলেটের শীর্ষস্থানীয় বেসরকারি উচ্চশিক্ষা প্রতিষ্ঠান মেট্রোপলিটন ইউনিভার্সিটির টিম ‘ফিনিক্স’। এই টিম পাকিস্তানের ইসলামাবাদে অনুষ্ঠিতব্য রিজিওনাল সামিটে অংশ নেবে। তবে সামগ্রিক পরিস্থিতির কারণে এবার অনলাইনে হবে এই সামিট।

মেট্রোপলিটন ইউনিভার্সিটির টিম ‘ফিনিক্স’ এর সদস্যরা হলেন- ইইই বিভাগের জি.এম সিফাত ইকবাল, আবির রহমান এবং ব্যবসা প্রশাসন বিভাগের রাভিনা বেগম।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ শাখা জানায়, বিশ্বের সবচেয়ে বড় ব্যবসায় উদ্যোগ প্রতিযোগিতা হচ্ছে ‘হাল্ট প্রাইজ’। জাতিসংঘ ও হাল্ট ইন্টারন্যাশনাল বিজনেস স্কুল এর যৌথ আয়োজক। যুক্তরাষ্ট্রের প্রখ্যাত সংবাদমাধ্যম হাফিংটন পোস্ট এই প্রতিযোগিতাকে ‘শিক্ষার্থীদের নোবেল পুরস্কার’ হিসেবে অভিহিত করেছে। সাবেক মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটনের আহবানে প্রতি বছর বিশ্বের ১২০টিরও বেশি দেশের হাজার হাজার শিক্ষার্থী এই প্রতিযোগিতায় অংশ নেন। চারটি পর্বে হয় এই প্রতিযোগিতা। চূড়ান্ত পর্বে বিজয়ীদের পুরস্কার হিসেবে দেওয়া হয় ১ মিলিয়ন মার্কিন ডলার (বাংলাদেশি টাকায় এখন প্রায় ১০ কোটি টাকার মতো)। এ বছর হাল্ট প্রাইজের মূল উপপাদ্য হচ্ছে ‘এসডিজি-৮’ বা ‘সকলের জন্য পূর্ণাঙ্গ ও উৎপাদনশীল কর্মসংস্থান এবং স্থিতিশীল, অন্তর্ভূক্তিমূলক ও টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন করা’।

জনসংযোগ শাখা আরোও জানায়, টিম ফিনিক্স ক্যাম্পাস রাউন্ডে (প্রথম পর্বে) বারোটি দলকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়। এই টিমের ব্যবসা প্রস্তাবনা ছিল সেবা প্রদানকারী ও সেবা গ্রহণকারীদের মধ্যে সংযোগ স্থাপনকারী প্ল্যাটফর্ম ‘এভারকেয়ার’। এই প্রস্তাবনার মাধ্যমে শ্রমিক, দিনমজুর, মিস্ত্রি প্রভৃতি অনানুষ্ঠানিক পেশার জন্য পূর্ণাঙ্গ কর্মসংস্থান তৈরি হবে এবং একইসাথে তাদের ইন্সুরেন্সের ব্যবস্থা ও শ্রম অধিকার নিশ্চিত হবে। এর মাধ্যমে গ্রাহকরা দ্রুত, কার্যকরী ও নিরাপদ সেবার নিশ্চয়তাও পাবেন।

ক্যাম্পাস রাউন্ডে বিজয়ী হওয়ার পর টিম ফিনিক্স তাদের দারুণ উদ্ভাবনী আইডিয়ার জন্য পাকিস্তানের ইসলামাবাদে অনুষ্ঠিতব্য রিজিওনাল সামিট পর্বের জন্য মনোনীত হয়। আগামী ২০ ও ২১ মে (শুক্র ও শনিবার) এই সামিট অনুষ্ঠিত হবে, যেখানে বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ৬০টি টিমের সঙ্গে প্রতিদ্ব›িদ্বতা করবে মেট্রোপলিটন ইউনিভার্সিটির টিম ফিনিক্স। হাল্ট প্রাইজের রিজিওনাল রাউন্ড বিশ্বের ১৬টি শহরে অনুষ্ঠিত হবে। এখান থেকে বিজয়ীরা যাবেন পরবর্তী রাউন্ডে।

এদিকে, রিজিওনাল সামিটে মনোনীত হওয়ায় গৌরব অর্জন করায় মেট্রোপলিটন ইউনিভার্সিটির টিম ‘ফিনিক্স’কে অভিনন্দন জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের চেয়ারম্যান ড. তৌফিক রহমান চৌধুরী। তিনি এই সামিটের জন্য টিমের প্রত্যেক সদস্যকে শুভকামনা জানিয়েছেন।

0Shares





Related News

Comments are Closed

%d bloggers like this: