Main Menu
শিরোনাম
ডা. সিকান্দার-সবতেরা বালিকা উচ্চ বিদ্যালয়ের উদ্বোধন         বাউল কামাল পাশার ১২০তম জন্মবার্ষিকী পালিত         সিলেটে বাস-ট্রাকের মুখোমুখি সংঘর্ষে ১জন নিহত         বগির জয়েন্ট খুলে হঠাৎ দুই ভাগ চলন্ত ট্রেন         বেফাঁস মন্তব্যে বহিষ্কৃত গোলাপগঞ্জ পৌরসভার মেয়র রাবেল         গোয়াইনঘাটে ২২৫ বোতল বিদেশী মদসহ গ্রেপ্তার ৩         গোলাপগঞ্জে বিদ্যুৎস্পৃষ্টে পল্লী বিদ্যুৎতের লাইনম্যানের মৃত্যু         ছাতকে রুহুল আমিন ফাউন্ডেশনের ৫ম বর্ষপূর্তি পালিত         নৌপথে ভারতে প্রবেশের দায়ে পাথর বোঝাই ট্রলার জব্দ         জৈন্তাপুরে স্কুলছাত্রের উপর চোরাকারবারীদের হামলা         ডা. সিকান্দার-সবতেরা বালিকা উচ্চ বিদ্যালয়ের যাত্রা শুরু সোমবার         সিলেট সেনানিবাসে বঙ্গবন্ধুর ভাস্কর্য ‘বজ্রকন্ঠ’র উদ্ধোধন        

মোবাইলের চার্জিং স্পিড বাড়ানোর ৫ কৌশল

তথ্যপ্রযুক্তি ডেস্ক : ফোন পুরনো হলে চার্জ হতে আগের থেকে অনেক বেশি সময় লাগে। কিন্তু এটাই একমাত্র কারণ নয়। আপনার ফোনের চার্জিং স্পিড কমে যাওয়ার পিছনে আরও একাধিক কারণ থাকতে পারে। চলুন জেনে নিই মোবাইলের চার্জিং স্পিড বাড়ানোর ৫ কৌশল-

অব্যবহৃত অ্যাপ ডিলিট করুন

ফোনে যদি এমন কিছু অ্যাপ থাকে যেগুলো কখনোই ব্যবহার করা হয়না, তাহলে দ্রুত সেগুলো ডিলিট করুন। এর ফলে আপনার ফোনের চার্জিং স্পিড বাড়বে।

ব্র্যান্ডেড চার্জার ব্যবহার করুন

ফোনের সঙ্গে যে চার্জারটি দেওয়া হয়েছে, সেটি দিয়েই ফোন চার্জ করার চেষ্টা করুন। কিন্তু কোনোভাবে যদি সেটি খারাপ হয়ে যায়, তাহলে কোনো ভালো ব্র্যান্ডের চার্জার কিনুন। কিন্তু কখনোই লোকাল বা থার্ড-পার্টির সস্তা চার্জার কিনবেন না। কারণ এই ধরনের সস্তা চার্জারগুলো আপনার ফোনের ব্যাটারির ওপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে। ফলে চার্জিং স্পিড কমে যাওয়ার সমূহ সম্ভাবনা থাকে। তাই সবসময় ব্র্যান্ডেড চার্জার ব্যবহার করুন। মনে রাখবেন, ব্র্যান্ডেড চার্জার ব্যবহার করে আপনি আপনার ফোনের চার্জিং স্পিড ৫০% পর্যন্ত বাড়াতে পারেন।

ভারী গেম খেলবেন না

অবসর সময় কাটাতে অনেকেই স্মার্টফোনে গেম খেলে থাকেন। তবে বড় সাইজের ভারী কোনো গেম খেললে আপনার ফোনের ব্যাটারি দ্রুত ড্যামেজ হতে থাকে। ফলে ব্যাটারি ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা তো থাকেই এবং ফোন চার্জ হতেও অনেক বেশি সময় নেয়। তাই আপনার ফোনে যদি কোনো ভারী গেম থেকে থাকে, তাহলে ফোনের চার্জিং স্পিড বাড়ানোর স্বার্থে সেগুলোকে অবিলম্বে ডিলিট করে ফেলুন।

মেমোরি ক্লিয়ার করুন

স্মার্টফোনে বড় সাইজের ভারী ফাইল এবং ভিডিও জমিয়ে রাখেন, তাহলে আপনার স্মার্টফোনের ইন্টারনাল স্পেস দখল হওয়ার পাশাপাশি চার্জিং স্পিডও কিন্তু কমতে থাকে। তাই অপ্রয়োজনীয় ফাইল এবং ভিডিও ডিলিট করে ফোনের মেমোরি প্রতিদিন ক্লিয়ার করা একান্ত আবশ্যক।

ক্যাশে ক্লিয়ার করুন

বিভিন্ন অ্যাপ ব্যবহারের ফলে প্রচুর পরিমাণে ক্যাশে ফাইল স্মার্টফোনে জমা হতে থাকে। যত বেশি পরিমাণে অ্যাপ ব্যবহার করবেন, তত বেশি ক্যাশে ফাইল আপনার ফোনে জমা হতে থাকবে। এটি শুধু আপনার ফোনের ইন্টারনাল স্পেসই দখল করে না, আপনার ফোনের ব্যাটারি দ্রুত ড্যামেজ হওয়া এবং চার্জিং স্পিড কমে যাওয়ার অন্যতম কারণ। তাই ফোনের চার্জিং স্পিড বাড়াতে অবশ্যই দিনের শেষে ফোনের ক্যাশে ডেটা ক্লিয়ার করুন। এটি নিঃসন্দেহে আপনার ফোনের চার্জিং স্পিড বাড়াতে সাহায্য করবে।

 

0Shares





Related News

Comments are Closed