Main Menu
শিরোনাম
সিলেটে করোনায় আরো ১ জনের মৃত্যু, শনাক্ত ৭         সিলেটে দুই মেম্বার প্রার্থীর সমর্থকদের সংঘর্ষ, বৃদ্ধ খুন         নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের মূল্য বৃদ্ধির প্রতিবাদে মিছিল সমাবেশ         জৈন্তাপুরে হিন্দু-বৈদ্য খৃষ্টান ঐক্য পরিষদের বিক্ষোভ সমাবেশ         বিশ্বনাথে স্বেচ্ছাসেবক দল নেতৃবৃন্দের মধ্যে ফরম বিতরন         বিশ্বনাথে সাইফুলের ফাঁসির দাবিতে বিক্ষোভ মিছিল         ছাতকে ১০ প্রার্থীর মনোনয়নপত্র বাতিল         ছাতকে প্রতিবন্ধী তরুণীকে ধর্ষণের অভিযোগে বৃদ্ধ গ্রেপ্তার         বিশ্বনাথে দুই হত্যা মামলার প্রধান আসামী সাইফুল গ্রেপ্তার         কোম্পানীগঞ্জে বজ্রপাতে দুইজনের মৃত্যু         গোলাপগঞ্জে গৃহবধূকে ধর্ষণ, যুবক গ্রেপ্তার         শান্তিগঞ্জে পানিতে ডুবে দুই চাচাতো বোনের মৃত্যু        

দাড়ি কাটা নিষিদ্ধ করল তালেবান

আন্তর্জাতিক ডেস্ক: আফগানিস্তানের হেলমান্দ প্রদেশে সেলুনে দাড়ি কামানো বা কেটে ফেলা নিষিদ্ধ করেছে তালেবান। তারা বলছে, এটা ইসলামী আইনের লঙ্ঘন। সোমবার (২৭ সেপ্টেম্বর) বিবিসি’র এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

হেলমন্দ প্রদেশের তালেবান কর্তৃপক্ষ জানিয়েছে, দাড়ি কামানো ইসলামী আইনের পরিপন্থী। এই কাজটি যে করবে তাকে অবশ্যই কঠোর শাস্তি দেওয়া হবে। তালেবানের পুলিশ এ ব্যাপারে কঠোর অবস্থান নিয়েছে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, আফগানিস্তানের রাজধানী কাবুলের নাপিতরাও একই ধরনের নির্দেশ পেয়েছেন বলে তারা দাবি করছেন।

কাবুলের এক নাপিত বলেন, তালেবান যোদ্ধারা তাদের দাড়ি ছাঁটা বন্ধের নির্দেশ দিচ্ছেন। তালেবান যোদ্ধাদের একজন বলেছেন, তারা নিয়ম লঙ্ঘনকারীদের ধরার জন্য গোপন পরিদর্শক পাঠাতে পারেন।

হেলমান্দ প্রদেশের সেলুনগুলোতে হঠাৎ করেই তালেবানের নির্দেশিকাসংবলিত একটি পোস্টার টানিয়ে দেওয়া হয়। এই পোস্টারে বলা হয়, ‘চুল-দাড়ি কাটায় সেলুনে কাজ করা নাপিতদের অবশ্যই ইসলামী শরিয়া আইন মেনে চলতে হবে। এ ব্যাপারে কারও দ্বিমতের অধিকার নেই।

নতুন নির্দেশের বিষয়ে নাম প্রকাশ না করে আফগান নাপিতরা বলছেন, এমন হলে তাদের কাছে আর কোনো ক্রেতাই আসবে না। এতে তাদের বেঁচে থাকাই কঠিন হয়ে যাবে।

বিবিসি বলছে, এসব ঘটনার মধ্য দিয়ে এমনটা মনে করা হচ্ছে, ১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত তালেবান ক্ষমতায় থাকার সময় যে কট্টরপন্থা অবলম্বন করেছিলো, তারা এখন আবার তা বহাল করবে।

0Shares





Related News

Comments are Closed