Main Menu
শিরোনাম
সিলেটে করোনায় আরো ১ জনের মৃত্যু, শনাক্ত ৭         সিলেটে দুই মেম্বার প্রার্থীর সমর্থকদের সংঘর্ষ, বৃদ্ধ খুন         নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের মূল্য বৃদ্ধির প্রতিবাদে মিছিল সমাবেশ         জৈন্তাপুরে হিন্দু-বৈদ্য খৃষ্টান ঐক্য পরিষদের বিক্ষোভ সমাবেশ         বিশ্বনাথে স্বেচ্ছাসেবক দল নেতৃবৃন্দের মধ্যে ফরম বিতরন         বিশ্বনাথে সাইফুলের ফাঁসির দাবিতে বিক্ষোভ মিছিল         ছাতকে ১০ প্রার্থীর মনোনয়নপত্র বাতিল         ছাতকে প্রতিবন্ধী তরুণীকে ধর্ষণের অভিযোগে বৃদ্ধ গ্রেপ্তার         বিশ্বনাথে দুই হত্যা মামলার প্রধান আসামী সাইফুল গ্রেপ্তার         কোম্পানীগঞ্জে বজ্রপাতে দুইজনের মৃত্যু         গোলাপগঞ্জে গৃহবধূকে ধর্ষণ, যুবক গ্রেপ্তার         শান্তিগঞ্জে পানিতে ডুবে দুই চাচাতো বোনের মৃত্যু        

ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে ধাক্কা খেয়ে ৩০০ পাখির মৃত্যু!

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের কাচের টাওয়ারে ধাক্কা খেয়ে ২৪ ঘণ্টায় মারা গেছে ৩০০ অভিবাসী পাখি। আহত হয়েছে আরও ৩০টির বেশি।

গত মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) দুর্ঘটনায় পতিত হওয়ার পর ভবনটির নিচে পড়ে থাকা পাখিগুলোর মৃতদেহের ছবি টুইটার ওয়ালে পোস্ট করেছেন নিউইয়র্ক সিটি অদুবন নামের এক সংগঠনের স্বেচ্ছাসেবক। খবর দি গার্ডিয়ান।

নিউইয়র্কের বহুতল ভবনগুলোর সঙ্গে ধাক্কা খেয়ে বছরের পর বছর বহু পাখি মারা যাচ্ছে বলে অভিযোগ করে আসছে প্রাণিরক্ষা সংগঠন নিউইয়র্ক সিটি অদুবন। তবে চলতি সপ্তাহে পাখি মারা যাওয়ার সংখ্যা অনেক বেড়েছে।

অদুবন মুখপাত্র মনে করছেন, প্রতিবিম্ব সৃষ্টিকারী আলোকোজ্জ্বল কাচের দেয়ালগুলোই এ মৃত্যুর জন্য দায়ী। সংগঠনটির সহযোগী পরিচালক কাইটলিকন পারকিনস জানান, গত সোমবার রাত থেকে মঙ্গলবার পর্যন্ত ঝড়ো আবহাওয়ার কারণে পাখিদের মারা যাওয়ার সংখ্যা বেড়েছে।

তিনি বলেন, ‘অনেক বড় ঝড় ও বাজে আবহাওয়া ছিল এবং অনেক পাখি ছিল। দুর্ঘটনার সময় কাচের ওপর মরীচিকার মতো আবহ তৈরির কারণে এ ঘটনা ঘটতে পারে। পাখিগুলো দিগ্ভ্রান্ত হওয়ায় জানালার কাচের সঙ্গে পাখিগুলোর সংঘর্ষের ঘটনা ঘটেছে। আবার ঝড়ের কারণে পাখিরা নিচু দিয়ে উড়তে বাধ্য হয়েছে বলেই তারা দিগ্ভ্রান্ত হতে পারে। এ ছাড়া মেঘাচ্ছন রাতের আলোর প্রভাবেও পাখিরা এ ধরনের দুর্ঘটনায় পড়তে পারে।’

মেলিসা ব্রিয়ার নামের এক স্বেচ্ছাসেবক জানিয়েছেন, তিনি নতুন ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের ভবনগুলোর আশপাশের এলাকা থেকে ২৯১টি পাখির মৃতদেহ পেয়েছেন। ভবনগুলোর উত্তর, দক্ষিণ ও পশ্চিম প্রান্ত এবং ফুটপাতগুলোতে পাখির মৃতদেহগুলো পড়েছিল।

তিনি টুইটারে বলেছেন, পাখিদের অভিবাসনের সময়টাতে অন্তত আলোকসম্পাত সীমিত করা গেলে তারা এ দুর্ঘটনা এড়াতে পারবে।

তিনি বলেন, ‘আমি বাকরুদ্ধ। পাখিদের এ মৃত্যুদৃশ্য যেন আমার কাছে দুঃস্বপ্নের মতো।’

এক গবেষণায় দেখা গেছে শুধু নিউইয়র্ক শহরের ভবনগুলোতে ধাক্কা খেয়ে প্রতি বছর ২ লাখ পাখির মৃত্যু হয়।

0Shares





Related News

Comments are Closed