Main Menu
শিরোনাম
সিলেটে করোনায় আরো ১ জনের মৃত্যু, শনাক্ত ৭         সিলেটে দুই মেম্বার প্রার্থীর সমর্থকদের সংঘর্ষ, বৃদ্ধ খুন         নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের মূল্য বৃদ্ধির প্রতিবাদে মিছিল সমাবেশ         জৈন্তাপুরে হিন্দু-বৈদ্য খৃষ্টান ঐক্য পরিষদের বিক্ষোভ সমাবেশ         বিশ্বনাথে স্বেচ্ছাসেবক দল নেতৃবৃন্দের মধ্যে ফরম বিতরন         বিশ্বনাথে সাইফুলের ফাঁসির দাবিতে বিক্ষোভ মিছিল         ছাতকে ১০ প্রার্থীর মনোনয়নপত্র বাতিল         ছাতকে প্রতিবন্ধী তরুণীকে ধর্ষণের অভিযোগে বৃদ্ধ গ্রেপ্তার         বিশ্বনাথে দুই হত্যা মামলার প্রধান আসামী সাইফুল গ্রেপ্তার         কোম্পানীগঞ্জে বজ্রপাতে দুইজনের মৃত্যু         গোলাপগঞ্জে গৃহবধূকে ধর্ষণ, যুবক গ্রেপ্তার         শান্তিগঞ্জে পানিতে ডুবে দুই চাচাতো বোনের মৃত্যু        

টিকা না নেওয়ায় ৭২৮ ডাক্তার বহিষ্কার!

আন্তর্জাতিক ডেস্ক: ইতালিতে এখন পর্যন্ত ৭২৮ জন ডাক্তারকে টিকা না নেওয়ায় বহিষ্কার করেছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়।

আগামী ১৫ অক্টোবর থেকে সবক্ষেত্রে গ্রিনপাস বাধ্যতামূলক করা হচ্ছে। সরকারি, বেসরকারি অফিস ও কারখানায় গ্রিনপাস না মানলে সর্বোচ্চ ১২শ’ ইউরো জরিমানা গুনতে হবে। সেই সঙ্গে সাসপেন্ড করা হবে কর্মক্ষেত্র থেকে। গত বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) সন্ধ্যায় সংবাদ সম্মেলনে ইতালির স্বাস্থ্যমন্ত্রী রবার্তো স্পেরানজা এ কথা জানান।

কর্মক্ষেত্রকে নিরাপদ ও টিকা কর্মসূচিকে শক্তিশালী করার লক্ষ্যে এই পদক্ষেপ গ্রহণ করা হয়েছে বলে জানান তিনি।

স্বাস্থ্যমন্ত্রী রবার্তো স্পেরানজা বলেন, এখন পর্যন্ত ইতালিতে প্রায় ৪০ মিলিয়ন মানুষ সম্পূর্ণ টিকার আওতায় এসেছে যা ১২ বছরের অধিক জনসংখ্যার প্রায় ৭৫ শতাংশ। সেপ্টেম্বরের শেষ নাগাদ তা ৮০ শতাংশে উন্নত হবে।

এদিকে ভ্যাকসিন না নেওয়ায় এই পর্যন্ত ইতালির ৭২৮ জন ডাক্তারকে বহিষ্কার করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়। ১৫ অক্টোবরের মধ্যে ভ্যাকসিন না নিলে জরিমানা করা হবে বলে হুঁশিয়ার করেছেন মন্ত্রী।

সরকারের নেওয়া কঠিন কর্মসূচির জন্য, ইতালির করোনা পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে আছে বলে মনে করছেন স্থানীয়রা।

এর আগে ডেল্টা ভ্যারিয়েন্টের কারণে গত ২ মে থেকে বাংলাদেশ, ভারত ও শ্রীলঙ্কার সঙ্গে সব ধরনের বিমান যোগাযোগ স্থগিত করে ইতালি।

সবশেষ নিষেধাজ্ঞা অনুযায়ী, ৩০ আগস্ট পর্যন্ত সময় নির্ধারিত ছিল। শনিবার এক বৈঠকে শর্তসাপেক্ষে ৩১ আগস্ট থেকে দেশগুলোর সঙ্গে পুনরায় বিমান চালুর সিদ্ধান্ত নেয় দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়।

শর্তে বলা হয়, ইতালি প্রবেশের পূর্বে ৭২ ঘণ্টার মধ্যে করতে হবে পিসিআর টেস্ট। এ ছাড়া প্রবেশ করে ১০ দিন হোম কোয়ারেন্টাইনে থাকতে হবে।

ইতালি সরকারের এমন ঘোষণায় খুশি হয়েছেন প্রবাসী বাংলাদেশিরা। একই সঙ্গে বাংলাদেশ আটকেপড়া, কয়েক হাজার প্রবাসীর ইতালি ফিরতে আর কোনো বাধাই রইল না।

গত বছর নভেম্বর এবং ডিসেম্বরে বাংলাদেশে পরিবারের সঙ্গে ছুটি কাটাতে গিয়ে দীর্ঘ বিড়ম্বনায় পড়েন প্রবাসীরা।

চলতি বছরের প্রথম দিকে ইতালির করোনা পরিস্থিতি খারাপ থাকায়, ওই সময় বাংলাদেশ সরকার দেশটির সঙ্গে সব ধরনের যাত্রীবাহী বিমান চলাচল বন্ধ করে দেয়।

পরবর্তীতে উপমহাদেশে ডেল্টা ভ্যারিয়েন্টের সংক্রমণ বেড়ে গেলে বাংলাদেশের সঙ্গে বিমান যোগাযোগ বন্ধ করে ইতালি।

 

0Shares





Related News

Comments are Closed