Main Menu
শিরোনাম
বিশ্বনাথে সাইফুলের ফাঁসির দাবিতে বিক্ষোভ মিছিল         ছাতকে ১০ প্রার্থীর মনোনয়নপত্র বাতিল         ছাতকে প্রতিবন্ধী তরুণীকে ধর্ষণের অভিযোগে বৃদ্ধ গ্রেপ্তার         বিশ্বনাথে দুই হত্যা মামলার প্রধান আসামী সাইফুল গ্রেপ্তার         কোম্পানীগঞ্জে বজ্রপাতে দুইজনের মৃত্যু         গোলাপগঞ্জে গৃহবধূকে ধর্ষণ, যুবক গ্রেপ্তার         শান্তিগঞ্জে পানিতে ডুবে দুই চাচাতো বোনের মৃত্যু         কামাল উদ্দিন রাসেল’র উপর মামলা প্রত্যাহারের দাবি         বিশ্বনাথে ‘ব্লাকমেইল’ করে গৃহবধুকে ধর্ষণ, ধর্ষক আটক         দক্ষিণ সুরমা কলেজে শিক্ষার্থীকে ছুরিকাঘাতে হত্যা         গোলাপগঞ্জে ফ্রি চক্ষু চিকিৎসা সেবা অনুষ্ঠিত         জৈন্তাপুরে রেস্টুরেন্ট কর্মচারীর ঝুলন্ত লাশ উদ্ধার        

হার্ট-লিভার ভালো রাখে যে ধরনের আপেল

লাইফস্টাইল ডেস্ক: অতি পরিচিত একটি ফল আপেল। প্রায় বছরজুড়ে বাজারে এ ফলের দেখা মেলে। আপেলের গুণ সম্পর্কে আমরা সবাই জানি। কিন্তু হার্ট ও লিভার ভালো রাখতে কোন ধরনের আপেল খাবেন?

আপেলের কথা মনে হলেই চোখের সামনে ভেসে ওঠে লাল টুকটুকে রসাল আপেলের ছবি। কিন্তু আপনি জানেন কি লাল আপেলের মতোই সবুজ আপেলও আমাদের স্বাস্থ্যের জন্য কতটা উপকারী?

পুষ্টিবিদরা বলেন, বিভিন্ন ধরনের ভিটামিন, ফাইবার এবং খনিজের দুর্দান্ত উৎস সবুজ আপেল। তাহলে চলুন জেনে নেওয়া যাক, সবুজ আপেলের স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে।

লিভার এবং পাচনতন্ত্র
সবুজ আপেল ফাইবার সমৃদ্ধ। তাই এটি মেটাবলিজম বৃদ্ধি করতে সহায়তা করে। এতে উচ্চ ফাইবার থাকায় ডিটক্সিফিকেশন প্রক্রিয়ায়ও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। লিভার এবং পাচনতন্ত্রকে ক্ষতির হাত থেকে রক্ষা করে। খোসা সমেত আপেল খেলে তা আমাদের স্বাস্থ্যের পক্ষে আরও উপকারী।

রক্তে অক্সিজেনের মাত্রা বৃদ্ধি
সবুজ আপেল হলো খনিজসমৃদ্ধ ফল। এতে রয়েছে প্রচুর পরিমাণে আয়রন, দস্তা, তামা, ম্যাঙ্গানিজ, পটাশিয়াম। আপেলে থাকা আয়রন আমাদের রক্তে অক্সিজেনের মাত্রা বৃদ্ধি করে।

স্ট্রোকের আশঙ্কা প্রতিরোধ
সবুজ আপেলে ফ্যাটের মাত্রা কম থাকে। ফলে ওজন নিয়ন্ত্রণে রাখার ক্ষেত্রে এটি খুবই কার্যকর। তাই খাদ্য তালিকায় অবশ্যই অন্তর্ভুক্ত করুন এটি। এ ছাড়া এটি রক্তনালি থেকে ফ্যাট সংগ্রহ করার সঙ্গে সঙ্গে হৃদযন্ত্রে সঠিক রক্তপ্রবাহ বজায় রাখতেও সহায়তা করে। এতে করে স্ট্রোকের আশঙ্কা কমে যায়।

লিভারকে রক্ষা করে
সবুজ আপেল অ্যান্টি-অক্সিডেন্ট সমৃদ্ধ, যা কোষকে পুনর্নির্মাণ এবং কোষের পুনরুজ্জীবনে সহায়তা করে। এটি ত্বককে স্বাস্থ্যকর রাখে এবং ত্বকের উজ্জ্বলতা বজায় রাখতেও সহায়তা করে। এ ছাড়া অ্যান্টি-অক্সিডেন্ট লিভারকে রক্ষা করে এবং লিভারকে সঠিক কাজ করতে সাহায্য করে।

ত্বককে রক্ষা করে
ভিটামিন এ, বি এবং সি এর দুর্দান্ত উৎস এই সবুজ আপেল। এটি ফ্রি ব়্যাডিকেলের ক্ষতিকর প্রভাব থেকে ত্বককে রক্ষা করে। এ ছাড়া এটি ভেতর থেকে ত্বকের উজ্জ্বলতা বজায় রাখতেও সহায়তা করে।

রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ায়
রোগপ্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করে তোলে সবুজ আপেল। এতে উপস্থিত ভিটামিন, খনিজ এবং অ্যান্টিঅক্সিডেন্ট সর্দি-কাশি, জ্বর, অ্যালার্জি এবং অন্যান্য রোগের বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করে এবং অসুস্থ হওয়ার ঝুঁকি কমাতেও সহায়ক।

হাড়-দাঁত মজবুত করে
সবুজ আপেল ক্যালসিয়াম সমৃদ্ধ। এটি হাড় এবং দাঁতকে মজবুত করে তুলতে সহায়তা করে। নারীদের মেনোপজের সময় সবুজ আপেলের জুস খাওয়া উচিত। তাহলে অস্টিওপোরোসিস রোধ করা সম্ভব হয়।

 

 

 

0Shares





Comments are Closed