Main Menu

করোনায় সিনোভ্যাক টিকার প্রধান বিজ্ঞানীর মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক: চীনের করোনাভাইরাসের টিকা সিনোভ্যাকের ‘ক্লিনিক্যাল ট্রায়াল’ বিষয়ক প্রধান বিজ্ঞানী মারা গেছেন। ধারণা করা হচ্ছে, তিনি করোনায় আক্রান্ত ছিলেন এবং সে কারণেই মারা গেছেন।

বুধবার (৮ জুলাই) ইন্দোনেশিয়ায় নোভিলিয়া জাফরি বাচতায়ার নামে ওই বিজ্ঞানী মারা যান। খবর সিএনএনের।

দেশটির বায়োফার্মা ফার্মাসিউটিক্যালসের বরাত দিয়ে সিন্দুনিউজ জানিয়েছে, নোভিলিয়াকে করোনা প্রটোকল মেনেই দাহ করা হয়েছে।

ইন্দোনেশিয়ায় এ পর্যন্ত সবচেয়ে বেশি সিনোভ্যাকের ভ্যাকসিন দেওয়া হয়েছে। দেশটির উদ্যোগবিষয়ক মন্ত্রী এরিক থোহির ইনস্টাগ্রাম পোস্টে বলেন, নোভিলিয়ার মৃত্যুতে বায়োফার্মার বিশাল ক্ষতি হলো। আমরা তার মৃত্যুর কারণটি নিশ্চিত হতে পারিনি।

তিনি বলেন, নোভিলিয়া কোভিড ১৯ এর ভ্যাকসিন সিনোভ্যাকসহ বায়োফার্মার এক ডজনের বেশি ক্লিনিক্যাল ট্রায়ালের প্রধান বিজ্ঞানী ছিলেন। করোনা মহামারিতে সিনোভ্যাকের সহযোগিতায় ইন্দোনেশিয়ায় এক কোটির বেশি ভ্যাকসিন উৎপাদন করা হয়েছে।

এদিকে ৫০ বছর বয়সী নোভিলিয়ার মৃত্যুতে তাৎক্ষণিক কোনো প্রতিক্রিয়া জানা যায়নি। তবে সিনোভ্যাক ভ্যাকসিন নেওয়া ইন্দোনেশিয়ার স্বাস্থ্যকর্মীদের সংক্রমণ ও মৃত্যুর ফলে হাসপাতালে ভর্তি হওয়া রোগী ও মৃত্যুরোধে এর কার্যকারিতা নিয়ে প্রশ্ন আরও বেড়েছে।

গত জুনে সিনোভ্যাকের টিকা নেওয়া ১৩১ জন স্বাস্থ্যসেবা কর্মী দেশটিতে মারা গেছে, এর মধ্যে এ জুলাইতে ৫০ জন মারা গেছে।

গত বুধবার (৭ জুলাই) ইন্দোনেশিয়া প্রথমবারের মতো একদিনে এক হাজারেরও বেশি করোনাভাইরাসে মৃত্যু দেখেছে। সেদিন সংক্রমিত হয়েছে ৩৪ হাজার ৩৭৯ জন। ভারতীয় ডেল্টা ভ্যারিয়েন্টে এ অবস্থার সৃষ্টি হয়েছে বলে জানানো হয়েছে।

Share





Related News

Comments are Closed