Main Menu
শিরোনাম

সাড়ে ৩ বছর পর সৌদি-কাতার বিমান চলাচল শুরু

আন্তর্জাতিক ডেস্ক: ২০১৭ সালের পর সোমবার (১১ জানুয়ারি) সৌদি আরব এবং কাতারের মধ্যে রাষ্ট্রীয় পতাকাবাহী বিমান চলাচল শুরু হচ্ছে। টুইট বার্তায় সৌদি আরবের রাষ্ট্রীয় বিমান সংস্থা জানায়, রিয়াদ এবং জেদ্দা থেকে দোহায় বিমান চলাচল পুনরায় শুরু হচ্ছে। সপ্তাহে চারটি ফ্লাইট রিয়াদ থেকে এবং তিনটি ফ্লাইট জেদ্দা থেকে দোহার উদ্দেশে ছেড়ে যাবে। প্রথম ফ্লাইট রিয়াদ থেকে দোহায় যাবে সোমবার।

সম্প্রতি সৌদি আরবের আল উলায় উপসগারীয় সহযোগিতা পরিষদের সম্মেলন অনুষ্ঠিত হয়। সেখানে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাইরাইন এবং মিশর কাতারের সঙ্গে তিন বছর পুরনো দ্বন্দ্ব মেটাতে একমত হয়ে পুনর্মিলন চুক্তি সই করে। তারপরই বিমান চলাচল পুনরায় শুরুর খবর এলো।

কাতার এয়ারওয়েজ জানায়, সৌদি আকাশসীমা ব্যবহার করে প্রতিষ্ঠানটি তাদের ফ্লাইট চালানো শুরু করেছে।

সৌদি আরব জানায়, কাতারের সঙ্গে স্থল, জল এবং আকাশপথ উন্মুক্ত করতে একমত হয়েছে তারা। ২০১৭ সালে কাতারের উপর আরোপ করা অবরোধ প্রত্যাহারের পরই এ ঘোষণা দেয় রিয়াদ।

সৌদি আরব এবং তার মিত্ররা কাতারের বিরুদ্ধে সন্ত্রাসবাদের অভিযোগ এনে দেশটির ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। অব্যাহতভাবে এ অভিযোগ প্রত্যাখ্যান করে কাতার। একইসঙ্গে নিষেধাজ্ঞাকে কাতাদের সার্বভৌমত্বের ওপর আঘাত বলে অভিহিত করে দোহা।

 

0Shares





Related News

Comments are Closed