Main Menu

সোমবার সরকারি মাধ্যমিকে ভর্তি লটারি

বৈশাখী নিউজ ডেস্ক: দেশের সরকারি মাধ্যমিক বিদ্যালয়গুলোতে সোমবার (১১ জানুয়ারী) বিকেল ৩টায় একযোগে ভর্তি লটারি অনুষ্ঠিত হবে। ঢাকা থেকে কেন্দ্রীয়ভাবে এ ভর্তি লটারির উদ্বোধন করবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

এরইমধ্যে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউশনে লটারি প্রস্তুতি শুরু করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর (মাউশি)।

সারা দেশে ৮০ হাজার আসনের বিপরীতে এবছর ৫ লাখ ৭৩ হাজার ৩১১টি আবেদন জমা পড়েছে বলে জানা গেছে।

এ বিষয়ে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের উপপরিচালক (মাধ্যমিক) মোহাম্মদ আজিজ উদ্দিন বলেছেন, ‘ভর্তির লটারি নির্ভুল করতে দু’দফা ট্রায়াল লটারি করা হয়েছে। আশা করছি, সোমবার লটারিতে পছন্দের স্কুল পাবে শিক্ষার্থীরা।’

তিনি জানিয়েছেন, সোমবার বিকেল ৩টায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউশনে এ লটারি কার্যক্রম উদ্বোধন করবেন শিক্ষামন্ত্রী। বিকেল ৫টা থেকে নির্ধারিত লিংকগুলোতে ফলাফল প্রচার শুরু করা হবে। লটারি কার্যক্রম ইউটিউব ও ফেসবুকে লাইভে প্রচার করা হবে।

লটারি যেভাবে হবে: সারা দেশের লটারি সফটওয়ারের মাধ্যমে কেন্দ্রীয়ভাবে হবে। শিক্ষামন্ত্রীর উদ্বোধনের পর লটারি শুরু হবে। প্রথমে রাজধানীর স্কুলগুলো, এরপর পর্যায়ক্রমে মহানগরী, জেলা ও উপজেলা শহরে সবমিলিয়ে ৩৯০টি স্কুলে এ লটারি হবে।

অনলাইনে লটারি কার্যক্রম প্রচার করা হবে। এছাড়া স্কুল কর্তৃপক্ষ তার আইডি ও পাসওয়ার্ড দিয়ে এ লটারি দেখতে পারবে। শিক্ষার্থী ও অভিভাবকরা স্কুলে গিয়ে তা দেখার সুযোগ পাবে।

লটারির ফলাফল তাৎক্ষণিকভাবে টেলিটক ও সফটওয়ারের মাধ্যমে স্ব স্ব শিক্ষাপ্রতিষ্ঠানের মেইলে পাঠানো হবে। নির্ধারিত লিংক থেকে স্কুলগুলো সেই ফলাফল প্রিন্ট করে স্কুলে নোটিশ বোর্ডে টানিয়ে দেবে।

0Shares





Related News

Comments are Closed