Main Menu
শিরোনাম
বাহুবলে গৃহবধূকে ধর্ষণের পর হত্যা, শ্বশুর গ্রেপ্তার         কমলগঞ্জে কলেজ ছাত্রীর বিষপানে আত্মহত্যা         সিলেটে গত ২৪ ঘন্টায় ৪১ জনের করোনা শনাক্ত         কামালবাজার ইউপি নির্বাচনে একঝাঁক প্রার্থী মাঠে         গোয়াইনঘাটে গৃহবধূর ঝুলন্ত লাশ উদ্ধার, স্বামী আটক         কমলগঞ্জে গ্রেপ্তার আতংকে ঘরে ঘরে ঝুলছে তালা         সিলেট শিক্ষা বোর্ডের নতুন চেয়ারম্যান রমা বিজয় সরকার         সিলেটে একদিনে আরো ৩৬ জনের করোনা শনাক্ত         সিলেটে মাস্ক না পরায় ১০৭ জনকে জরিমানা         গোলাপগঞ্জে বিজ্ঞান মেলার উদ্বোধন         ডিসেম্বরেই চালু হচ্ছে তাহিরপুর সীমান্তের বর্ডার হাট         রাজনগরে গ্রামবাসীর ওপর হামলা-মামলার অভিযোগ        

ডিসেম্বরেই ইউরোপে আসছে করোনার টিকা!

আন্তর্জাতিক ডেস্ক : ইউরোপে চলতি বছরের ডিসেম্বরেই করোনাভাইরাসের টিকা সরবরাহ করা যাবে বলে জানিয়েছেন জার্মান বায়োনটেকের প্রধান নির্বাহী উগুর শাহীন।

সংবাদ সংস্থা এএফপিকে দেওয়া এক সাক্ষাৎকারে উগুর শাহীন জানান, যুক্তরাষ্ট্র এবং ইউরোপে করোনাভাইরাস ভ্যাক্সিনের অনুমোদন এবং বাজারজাতকরণ ২০২১ সালের পূর্বেই সম্ভব। তিনি আরো বলেন, এই বছরেই যুক্তরাষ্ট্র অথবা ইউরোপে কিংবা দুই স্থানে একই সময় ভ্যাক্সিনের অনুমোদন পাওয়ার সম্ভাবনা রয়েছে। শুক্রবার যুক্তরাষ্ট্রের ফেডারেল ড্রাগ এজেন্সীর (এফডিএ) কাছে আবেদন করা হবে এবং আশা করা যায় ডিসেম্বরেই ভ্যাক্সিনটি বাজারজাত করা যেতে পারে।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের ফার্মাসিউটিক্যালস কোম্পানি ফাইজার এবং জার্মানির বায়োনটেক এক সাথে করোনভাইরাস ভ্যাক্সিন উৎপাদনে যৌথভাবে কাজ করে যাচ্ছে।

এদিকে গত ১৮ নভেম্বর বুধবার ফাইজার-বায়োনটেক জানায়, করোনাভাইরাস ভ্যাক্সিন ৯৫ শতাংশ সফল নিরাপদ এবং প্রবীণ ব্যক্তিদের করোনাভাইরাসে মৃত্যুর হাত থেকে রক্ষা করবে। তারা আরো জানান, ৬৫ বছরের উর্ধে ব্যক্তিদের ক্ষেত্রে এই ভ্যাক্সিন ৯৪ শতাংশ সফল।

অন্যদিকে, যুক্তরাষ্ট্রের আরেকটি ফার্মাসিউটিক্যাল প্রতিষ্ঠান মর্ডারনা তাদের উদ্ভাবিত করোনাভাইরাস ভ্যক্সিন ৯৪.৫% সফল বলে জানিয়েছেন এবং ইউরোপীয় ইউনিয়ন প্রাথমিকভাবে ১৬০ মিলিয়ন ডোজ অর্ডার করতে সম্মত হয়েছে। বিশ্বে করোনাভাইরাস ভ্যাক্সিন আবিস্কারের ক্ষেত্রে ফাইজার-বায়োনটেক এবং মডারনা শীর্ষস্থানে রয়েছে।

0Shares





Related News

Comments are Closed