Main Menu
শিরোনাম
সিলেটের তিন ল্যাবে আরো ১২১ জনের করোনা শনাক্ত         বিশ্বনাথে দুধ-ডিম-মাংস ন্যায্যমূল্যে বিক্রির উদ্বোধন         বিশ্বনাথে সড়ক নির্মাণে ব্যবহার হচ্ছে নিম্নমানের ইটের খোয়া         মাধবকুণ্ড জলপ্রপাতের ছড়া থেকে যুবকের লাশ উদ্ধার         ৯৯৯-এ কল পেয়ে রক্তাক্ত মোটরসাইকেল রাইডারকে উদ্ধার         বিশ্বনাথ-জগন্নাথপুর সড়কে কাজের ধীরগতি, দূর্ভোগে যাত্রীরা         সিলেটে ট্রাক্টরচাপায় কিশোর নিহত         সিলেটে করোনায় আরো ২ জনের মৃত্যু, আক্রান্ত ১৪৩         লাখাইয়ে গণপিটুনিতে দুই ডাকাত নিহত         সিলেটের দুই ল্যাবে আরো ১০১ জনের করোনা শনাক্ত         জাফলংয়ে নদীতে পাথর তুলতে গিয়ে কিশোরের মৃত্যু         অনলাইন ক্লাসে ধূমপান, ভাইরাল শাবি শিক্ষক!        

কুমিল্লায় ক্ষুদ্র কোরআন শরিফের প্রাচীন কপির খোঁজ

ধর্ম ডেস্ক: কুমিল্লায় পবিত্র কোরআন শরিফের ক্ষুদ্র আকারের প্রাচীন কপির সন্ধান মিলেছে। এটি দেশের অন্যতম প্রাচীন ক্ষুদ্র কোরআন শরিফ বলে দাবি করা হচ্ছে।

বংশ পরম্পরায় এটি নগরীর তালপুকুর এলাকার বাসিন্দা জামিল আহমেদ খন্দকারের কাছে সংরক্ষিত আছে।

কোরআর শরিফটির দৈর্ঘ্য দেড় ইঞ্চি, প্রস্থ এক ইঞ্চি ও পুরো এক ইঞ্চির ৪ ভাগের এক ভাগ। ছাপার অক্ষরের কোরআন শরিফটি খালি চোখে পড়া কঠিন। এটি আতশি কাচের নিচে রেখে সহজেই পড়া যায়।

তৎকালীন সময়ের জন্য একটি ক্ষুদ্র আকারের হলেও মুদ্রণশিল্পের উন্নয়নের পরিপ্রেক্ষিতে বর্তমানে এর চেয়ে আরও ছোট আকারের কোরআর শরিফ পাওয়া যায়।

এ বিষয়ে জামিল আহমেদ খন্দকার জানান, তার পূবপুরুষরা ইয়েমেন থেকে এদেশে এসে বসতি গড়ার সময় কোরআর শরিফটি এনেছিলেন বলে ধারণা করা হয়। বংশ পরম্পরায় এটি তাদের পরিবারে সংরক্ষিত আছে।

জামিল আহমেদের বয়স যখন ২১ বছর, তখন তার বাবা মারা যান। তাই কোরআর শরিফটি সম্পর্কে তেমন কোনও তথ্য তাদের জানা নেই। সম্প্রতি আলমারি থেকে এটির খোঁজ পান তারা।

এদিকে ইতিহাস গবেষক আহসানুল কবির জানিয়েছেন, কোরআর শরিফটি আনুমানিক ৩০০ বছর আগেকার হতে পারে। এটি দেশের ক্ষুদ্রতম প্রাচীন কোরআর শরিফ বলে ধারণা করা হচ্ছে। তবে হস্তবিদরা এটির বয়স সম্পর্কে ভালো ধারণা দিতে পারবেন বলে মনে করেন তিনি।

0Shares





Comments are Closed