Main Menu
শিরোনাম
শাবির ল্যাবে আরো ২২ জনের করোনা শনাক্ত         কমলগঞ্জে এক বৃদ্ধের মৃত্যু নিয়ে ধুম্রজাল         জৈন্তাপুরে ভারতীয় পাতার বিড়িসহ গ্রেফতার ১         গোয়াইনঘাটে ধর্ষণ চেষ্টার প্রতিবাদে মানববন্ধন         শ্রীমঙ্গলে স্ত্রীকে হত্যা করে স্বামীর আত্মহত্যা!         সিলেট এমসি কলেজের ছাত্রী পপির আত্মহত্যা         ধর্ষণ মামলায় ইউপি চেয়ারম্যান কারাগারে         বিশ্বনাথে বৃদ্ধ ও এক গৃহবধুর লাশ উদ্ধার          সিলেটে করোনায় আক্রান্ত বেড়ে ৮৫৮২, মৃত্যু ১৫৩          ওসমানীর ল্যাবে আরো ৬১ জনের করোনা পজিটিভ         বিশ্বম্ভরপুরে বজ্রপাতে কৃষক নিহত         শ্রীমঙ্গলে ঘরে বসে সততা পরীক্ষার আয়োজন        

ভাষাসৈনিক মুসলিম চৌধুরীর মৃত্যুবার্ষিকী মঙ্গলবার

বৈশাখী নিউজ ডেস্ক: ভাষাসৈনিক ও শিক্ষাবিদ মোহাম্মদ মুসলিম চৌধুরীর ২৬তম মৃত্যুবার্ষিকী মঙ্গলবার (২৩ জুন)। শিক্ষার প্রসার ও উন্নয়নে ব্রতী মুসলিম চৌধুরী ১৯৯৪ সালের এই দিনে ইন্তেকাল করেন।

সাহিত্যিক মুসলিম চৌধুরী ১৯০৬ সালের ২২ এপ্রিল সুনামগঞ্জের ছাতক উপজেলার ছৈলা গ্রামে জন্মগ্রহণ করেন। শিক্ষকতার মাধ্যমে কর্মজীবন শুরু করে তিনি একে একে শিক্ষা বিভাগের বিভিন্ন শীর্ষ পদে দায়িত্ব পালন করেন। সিলেটের প্রথম জেলা শিক্ষা কর্মকর্তা মুসলিম চৌধুরী বিভাগীয় স্কুল পরিদর্শক হিসেবে অবসর নেন।

মহান ভাষা আন্দোলনেও রয়েছে তার অসামান্য অবদান। ভাষা সৈনিক মুসলিম চৌধুরীই প্রথম সরকারি কর্মকর্তা যিনি রাষ্ট্রভাষা বাংলার পক্ষে প্রথম প্রবন্ধ রচনা করেন। দেশ বিভাগের মাত্র দু’ মাসের মাথায় ১৯৪৭ সালের নভেম্বরে কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের সাধারণ সভায় ‘পাকিস্তানের রাষ্ট্রভাষা’ শিরোনামের এ প্রবন্ধটি তিনি উপস্থাপন করেন। সফল সংগঠক মুসলিম চৌধুরী ১৯৭০ সাল থেকে মৃত্যুর পূর্ব পর্যন্ত সিলেটের ঐতিহ্যবাহী কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের সভাপতির দায়িত্ব পালন করেন। তার কর্মের স্বীকৃতিস্বরূপ ঢাকাস্থ জালালাবাদ এসোসিয়েশন তাকে মরণোত্তর সম্মাননাও প্রদান করে।

মোহাম্মদ মুসলিম চৌধুরীর প্রকাশিত গ্রন্থগুলোর মধ্যে রয়েছে, নানা দেশ নানা মানুষ, প্রসঙ্গ বিচিত্রা, ইতিহাস শিক্ষা প্রণালী, আরেক মহসীন, উজ্জ্বল এক পায়রা, Child Own Book of Stories। তিনি ‘ইসলামের মর্মকথা’ নামে আবুল হাশিমের ‘দি ক্রীড অব ইসলাম’ গ্রন্থের অনুবাদও করেন। পরবর্তীতে সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের লিখিত ভূমিকাসহ আরেক মহসীন গ্রন্থটি পুনর্মুদ্রিত হয়। সর্বশেষ এ বছরের একুশে গ্রন্থমেলায় তার ‘নানা দেশ নানা মানুষ’ গ্রন্থটির পুনর্মুদ্রণ করে উৎস প্রকাশন।

0Shares





Comments are Closed