Main Menu

চুনারুঘাটে অশ্লীলনৃত্য বন্ধের দাবিতে প্রতিবাদ সভা

হবিগঞ্জ প্রতিনিধি : হবিগঞ্জের চুনারুঘাটে সাহিত্য সংস্কৃতির নামে অপসংস্কৃতি, অশ্লীলনৃত্য ও বেহায়াপনা বন্ধের দাবিতে ৫ শতাধিক যুবক কাফনের কাপড় পরে প্রতিবাদ সমাবেশ করেছে।

চুনারুঘাট ইসলামী যুব পরিষদের ব্যানারে বুধবার (১৮ ডিসেম্বর) বিকেল ৩টা থেকে সন্ধা পর্যন্ত প্রতিবাদ সমাবেশ করে।

এ সময় চুনারুঘাট থানার অফিসার ইনচার্জ শেখ নাজমুল হকের নেতৃত্বে শতাধিক পুলিশ ঈদগাহ ঘেরাও করে রাখে। সারা উপজেলা শহরে মোতায়েন করা হয়েছে পুলিশ। টহলরত অবস্থায় রয়েছে র‌্যাব ও পুলিশের গাড়ি।

সংগঠনের সাথে একাত্বতা ঘোষনা করে কোন প্রকার অপসংস্কৃতি হলে তা বন্ধ করা হবে বলে বক্তব্য দিয়েছেন উপজেলা পরিষদ চেয়ারম্যান আব্দুল কাদির লস্কর। কিন্তু তারা তা না মেনে প্রতিবাদ সমাবেশ অব্যাহত রাখেন। এনিয়ে গত দু’দিন ধরেই পৌর শহরে উত্তেজনা বিরাজ করছে।

সাহিত্য সংস্কৃতি উৎসবের ৩০ বছর পুর্তি উপলক্ষে চুনারুঘাট ডিসিপি হাইস্কুল মাঠে মঙ্গলবার (১৭ ডিসেম্বর) ৫দিন ব্যাপী উৎসবের উদ্বোধন করার কথা ছিল জাতীয় সংসদের স্পিকার ড. শিরিন শারমিনের। কিন্তু ইসলামী যুব পরিষদের আন্দোলনের কারণে তিনি সে স্থানে আসেননি। তবে সন্ধ্যায় উৎসবের উদ্বোধন করেন সংসদ সদস্য ও বিশিষ্ট আভিনেত্রী সুবর্ণা মোস্তফা। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অধ্যাপক ড. সৈয়দ আনোয়ার হোসেন।

ইসলামী যুব পরিষদ ৫দিন ব্যাপী এ অনুষ্ঠানের বিরোধিতা করে আসছিল গত এক সপ্তাহ পুর্ব থেকেই। তারা সংস্কৃতির নামে অপসংস্কৃতির চর্চা হয় দাবী করে এ অনুষ্ঠান বন্ধের জন্য সরকারের বিভিন্ন দপ্তরে স্মারকলিপি দেয় এবং শহরে মিছিল ও প্রতিবাদ সমাবেশ করে।

আজ বুধবার দ্বিতীয় দিন দুপুরে স্থানীয় ঈদগা মাঠে ৫শ নেতাকর্মী কাপড়ের কাপন পরে মিছিল ও প্রতিবাদ সমাবেশের ডাক দেয়। এ প্রেক্ষিতে দুপুরে যোহরের নামাজের পর-পরই তারা ঈদগা মাঠে জমায়েত হয়। খবর পেয়ে চুনারুঘাট থানা পুলিশ ও জেলা পুলিশ লাইন থেকে বিপুল সংখ্যক পুলিশ এনে শহরে মোতায়েন করা হয়। বেলা আড়াইটায় প্রতিবাদ সমাবেশ শুরু হওয়ার আগেই শত শত যুব পরিষদ সদস্য কাপনের কাপড় পরে ঈদগা মাঠে উপস্থিত হন।

বেলা সাড়ে ৩টায় প্রতিবাদ সমাবেশে আসেন উপজেলা পরিষদ চেয়ারম্যান আব্দুল কাদির লস্কর ও উপজেলা আওয়ামীলীগের সভাপতি এডভোকেট এম আকবর হোসেন জিতু। তারা সাহিত্য সংস্কৃতি পরিষদের অনুষ্ঠানে কোন ভাবেই অপসংস্কৃতি বা বেহায়াপনা কোন অনুষ্ঠান হবে না বলে তাদের সাথে একাত্বতা প্রকাশ করেন এবং তাদের আশ্বস্ত করেন। কিন্তু তারা অপসংস্কৃতি বন্ধের দৃঢ় প্রতিজ্ঞ হয়ে প্রতিবাদ সমাবেশ অব্যাহত রাখেন সন্ধ্যা পর্যন্ত।

এতে বক্তব্য রাখেন মাওলানা আব্দুল করিম, শামছুল হক তালুকদার, মাওলানা আব্দুল আজিজ, মাওলানা আব্দুল কাইয়ূম, মাওলানা মনসুর, আলহাজ্ব কামাল উদ্দিন, মাওলানা ফারুক আহমেদ, হাফিজ আশরাফ, মাওলানা মোসাহিদ ও আশিক।

এদিকে আজ বুধবার দ্বিতীয় দিনে কবিতা পাঠের অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কবি জুয়েল মাজহার। এতে প্রধান অতিথি ছিলেন দৈনিক সমকালের ভারপ্রাপ্ত সম্পাদক কবি মুস্তাফিজ শফি। দ্বিতীয় অধিবেশনে আলোচনা সভা, পুরস্কার বিতরণ, নৃত্য, নাটক, বাউল গান ও সাধুসঙ্গ অনুষ্ঠিত হয়। এতে দেশ বরেণ্য আলোচক ও সঙ্গীত শিল্পীরা অংশ নেন।

Share





Related News

Comments are Closed