Main Menu

সিলেটে দুদিনব্যাপী উন্নয়ন মেলা ৪ অক্টোবর শুরু

বৈশাখী নিউজ ২৪ ডটকম: সরকারের উন্নয়নের বার্তা জনগণের দোড়গোড়ায় পৌছে দিতে উন্নয়ন মেলার আয়োজন করেছে সিলেট জেলা প্রশাসন। আগামী ৪ অক্টোবর সকালে বর্ণাঢ্য শোভাযাত্রার মাধ্যমে শুরু হবে এই উন্নয়ন মেলা। নগরীর আবুল মাল আব্দুল মুহিত ক্রীড়া কমপ্লেক্সে আয়োজিত এই মেলা চলবে ৬ অক্টোবর পর্যন্ত।

বুধবার (১৯ সেপ্টেম্বর) সিলেট জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে এক প্রস্তুতি সভায় এ তথ্য জানান সিলেটের জেলা প্রশাসক নুমেরী জামান।

সভার শুরুতেই শুভেচ্ছা বক্তব্যে জেলা প্রশাসক নুমেরী জামান বলেন, বর্তমান সরকার প্রায় সব ক্ষেত্রে ব্যাপক উন্নয়ন করেছে, এসব উন্নয়নের তথ্য জনগণের কাছে সঠিকভাবে তুলে ধরাই এই উন্নয়ন মেলার মূল লক্ষ্য। আগামী ৪ অক্টোবর থেকে শুরু হওয়া এই মেলায় সরকারি বেসরকারি সকল সংস্থার অংশ গ্রহণ নিশ্চিত করতে তিনি সকলের প্রতি আহ্বান জানান।

তিনি বলেন, বর্তমান সরকারের বিশেষ ১০ টি উদ্যোগ যথাক্রমে একটি বাড়ি একটি খামার, কমিউনিটি ক্লিনিক, নারীর ক্ষমতায়ন, ডিজিটাল বাংলাদেশ, শিক্ষা সহায়তা, পরিবেশ সুরক্ষা, ঘরে ঘরে বিদ্যুত, আশ্রয়ন প্রকল্প, সামাজিক নিরাপত্তা ও বিনিয়োগ বিকাশে গৃহীত পদক্ষেপের জোর প্রচারণার উপর বিশেষ গুরুত্ব পাবে বলে জানান জেলা প্রশাসক।

২০২১ সালের মধ্যে ক্ষুধা ও দারিদ্রমুক্ত বাংলাদেশ এবং ২০৪১ সালের মধ্যে উন্নত বাংলাদেশ গড়ার বর্তমান সরকারের যে লক্ষ্য সেখানে সকলের ভুমিকা আছে। সকল সেবামূলক প্রতিষ্ঠানের সমান অংশগ্রহণেই এগিয়ে যাচ্ছে বর্তমান বাংলাদেশ। উন্নয়ন মেলাকে ঘিরে আমাদের সকল সেবামূলক কার্যক্রমকে জনগণের কাছে তুলে ধরতে হবে জেলা প্রশাসক নুমেরী জামান।

তিনি আরো বলেন, এই মেলায় শিক্ষার্থী ও তরুণদের অংশগ্রহণ নিশ্চিত করতে হবে যাতে তারা আমাদের মুক্তিযুদ্ধ, আমাদের সংস্কৃতি সম্পর্কে আরো বেশি জানতে পারে। মেলায় মুক্তিযোদ্ধা ও প্রবীণ ব্যাক্তিদের জন্য বিশেষ স্টল বরাদ্দের কথাও জানান তিনি।

তাদের বিভিন্ন বক্তব্য তুলে ধরেন, সিলেটের পর্যটন খাতের সম্ভাবনা ও বিকাশে সরকারি পৃষ্ঠপোষকতার পাশপাশি বেসরকারি উদ্যোক্তাদের এগিয়ে আসার আহ্বান জানান বক্তারা। এছাড়া সিলেট কোম্পানীগঞ্জ সড়ক, সিলেট হাইটেক পার্ক, সিলেটের স্বাস্থ্যখাতে সরকারি উন্নয়নের চিত্র তুলে ধরার উপর জোর দেয়া হয়।

মেলার বিভিন্ন কার্যক্রম সম্পর্কে জেলা প্রশাসনের সহকারি কমিশনার উম্মে সালিকা রুমাইয়া জানান, এবারের উন্নয়ন মেলা আগের তুলনায় বড় পরিসরে হবে, মেলার প্রথমদিন সকল প্রতিষ্ঠানের অংশ গ্রহণে বর্ন্যাঢ্য র‌্যালী অনুষ্ঠিত হবে।বিশেষ সাংস্কৃতিক অনুষ্ঠান, যেখানে প্রাধান্য পাবে সিলেটের আঞ্চলিক সংস্কৃতি। এছাড়া বিভিন্ন বিষয়ে সেমিনারের আয়োজন থাকবে মেলা প্রাঙ্গণে।

তিনি আরো জানান, প্রতিটি প্রতিষ্ঠানের বিভিন্ন সেবা ও উন্নয়নমূলক কার্যক্রমের প্রচারনার জন্য থাকবে মাল্টিমিডিয়া প্রেজেন্টশন।

এছাড়া শিক্ষার্থীদের অংশগ্রহণে ‘উন্নয়ন নিয়ে নিজ ভাবনা’ শীর্ষক রচনা প্রতিযোগিতা, চিত্রাঙ্কন প্রতিযোগিতা ইত্যাদি আয়োজনের ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।

এ সময় সভায় অন্যান্যের মধ্যে আরো উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সাধারণ) সঞ্জীব কুমার সিংহ, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা) আবু সাফায়েত মো. শাহেদুল ইসলাম, সিভিল সার্জন হিমাংশু লাল রায়, সিলেট মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত উপ কমিশনার সুজ্ঞান চাকমা, সহকারি কমিশনার উম্মে সালিকা রুমাইয়া, সিলেট উইমেন্স চেম্বারের সভাপতি স্বর্ণলতা রায়সহ বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধিগণ।

Share





Related News

Comments are Closed