Main Menu

সিলেটে সপ্তাহব্যাপী বিভাগীয় বইমেলা শুরু ২৮ এপ্রিল

বৈশাখী নিউজ ডেস্ক: সিলেট বিভাগীয় বইমেলা ২০২৪ আগামী ২৮ এপ্রিল শুরু হবে, চলবে ৪ মে পর্যন্ত। বিভাগীয় কমিশনারের কার্যালয় সূত্রে জানা যায়, সপ্তাহব্যাপী এ বইমেলার সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। বিভাগীয় বইমেলার মাধ্যমে সিলেটসহ ইতিহাস-ঐতিহ্য, ভাষা, সাহিত্য সংস্কৃতি তুলে ধরা হবে। নতুন প্রজন্মের চিন্তাধারার সাথে তাল মিলিয়ে বইমেলাকে সাজানো হবে। যাতে নতুন প্রজন্ম বই পড়ার প্রতি আগ্রহী হয়ে উঠে। বিভাগীয় এ মেলায় লেখক, প্রকাশক ও পাঠকের মধ্যকার যোগসূত্র তৈরি করবে।

বিভাগীয় বইমেলার প্রস্তুতি সম্পর্কে সিলেটের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) দেবজিৎ সিংহ এসব তথ্য জানান।

সপ্তাহব্যাপী এ বইমেলা নগরীর রিকাবী বাজারে জেলা স্টেডিয়ামের মোহাম্মদ আলী জিমনেসিয়ামে অনুষ্ঠিত হবে। মেলা প্রতিদিন বিকাল ৩টা হতে রাত ৮টা এবং সরকারি ছুটির দিনে সকাল ১১টা হতে রাত ৮টা পর্যন্ত চলবে। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় বাংলাদেশ পুস্তক, প্রকাশক ও বিক্রেতা সমিতির সহযোগিতায় এবং বিভাগীয় কমিশনারের কার্যালয়ের ব্যবস্থাপনায় জাতীয় গ্রন্থকেন্দ্র এ বইমেলার আয়োজন করছে।

মেলাটি সার্থক করার উদ্দেশ্যে গত বুধবার (১৭ এপ্রিল) দুপুরে বিভাগীয় কমিশনারের সম্মেলন কক্ষে বইমেলার প্রস্তুতি সম্পর্কে একটি প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্মসচিব শারমিন জাহান, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) মোহাম্মদ রোকন উদ্দিন, মৌলভীবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক বর্ণালী পাল, এডিসি সিটিএসবি মোহাম্মদ সাইফুল ইসলামসহ সিলেট বিভাগের কবি-সাহিত্যিক- প্রকাশক, বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা, গণমাধ্যম কর্মী, স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক প্রতিনিধি ও সুধীজন।

সভার সিদ্ধান্ত মোতাবেক মেলায় জাতীয় পর্যায়ের প্রায় ৫০টির অধিক সরকারি-বেসরকারি ও স্থানীয় প্রকাশনা প্রতিষ্ঠান অংশগ্রহণ করবে। মেলার উদ্বোধনের দিন কেন্দ্রীয় শহিদ মিনার থেকে মেলা প্রাঙ্গণ পর্যন্ত একটি বর্ণাঢ্য গ্রন্থ শোভাযাত্রার আয়োজন করা হবে। এছাড়া মেলায় প্রতিদিন সাহিত্য ও সিলেট বিভাগের ঐতিহ্য সম্পর্কিত বিভিন্ন বিষয়ে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হবে।

Share





Related News

Comments are Closed