Main Menu

দুধের সঙ্গে মিছরি খেলে কী হয়

লাইফস্টাইল ডেস্ক: মানবদেহের জন্য দুধের পুষ্টিগুণ কোনো অংশে কম নয়। তাই সকাল কিংবা রাতে প্রোটিনের জন্য দুধ কম বেশি সবার খাওয়া হয়ে থাকে। এমনকি দুধের সঙ্গে নানা খাবার মিশিয়েও আমরা খেয়ে থাকি। যা আমাদের শরীরকে সুস্থ রাখতে সাহায্য করে। আর শরীরকে সুস্থ রাখতে প্রয়োজন রক্তে হিমোগ্লোবিনের মাত্রা সঠিক থাকা। এক্ষেত্রে দুধের সঙ্গে মিছরি মিশিয়ে খেলে পেতে পারেন উপকার!

রক্তে লোহিত রক্তকণিকা বা হিমোগ্লোবিনের পরিমাণ কমে গেলে তাকে মূলত অ্যানিমিয়া বলা হয়। হিমোগ্লোবিন হলো লোহিত রক্তকণিকায় অবস্থিত এক প্রকার প্রোটিন, যার মধ্যে আয়রন এবং ট্রান্সপোর্টস অক্সিজেন থাকে।

ব্যক্তি বিশেষে আলাদা হলেও শরীরে স্বাভাবিকভাবে রক্তে লোহিত কণিকার পরিমাণ হলো- পুরুষদের ক্ষেত্রে ১৩.৮ থেকে ১৭.২ গ্রাম/ ডেসিলিটার। এবং নারীদের ১২.১ থেকে ১৫.১ গ্রাম/ ডেসিলিটার। ক্লান্তি বা দুর্বলতা হলো রক্তশূন্যতার সাধারণ লক্ষণ। অন্যান্য লক্ষণগুলো হলো- শ্বাসপ্রশ্বাসের স্বল্পতা, মাথা ঘোরা, মাথা ব্যথা, হাত-পা ঠাণ্ডা হয়ে যাওয়া, ফ্যাকাসে চামড়া, বুকে ব্যথাও রক্তশূন্যতার উপসর্গ। জেনে নিন কীভাবে দুধের সাথে মিছরি মিশিয়ে খেলে হিমোগ্লোবিনের পরিমাণ বাড়ানো যায়।

একটু কাজ করলেই ক্লান্ত লাগে। অল্পতেই রেগে যাওয়া। ছুটির দিনে ঘুরতে না গিয়ে বাসায় থাকতে ইচ্ছা করলে ধরে নেয়া যায় ব্যক্তির শরীরে হিমোগ্লোবিনের অভাব। রক্তে হিমোগ্লোবিনের মাত্রা কমে গেলে এই শারীরিক সমস্যাগুলি দেখা দিতে পারে। শরীরে পর্যাপ্ত পুষ্টির অভাব ঘটলেও এই ধরনের সমস্যা দেখা দেয়। মাঝেমাঝেই এমন শারীরিক সমস্যার সম্মুখীন হলে চিকিৎসকের পরামর্শ নেওয়া অত্যন্ত জরুরি হয়ে পড়ে। তবে প্রাথমিকভাবে দুধের সাথে মিছরি মিশিয়ে খেলে মিলতে পারে সুফল।

এক গ্লাস দুধের সঙ্গে মিছরি মিশিয়ে খেলে রক্তে বাড়তে পারে হিমোগ্লোবিনের পরিমাণ। শরীর সুস্থ রাখতে দুধের বিকল্প নেই। দুধে রয়েছে প্রোটিন, নিয়াসিন, ফসফরাস, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, ক্যালশিয়াম, আয়োডিনের মতো উপকারি পুষ্টিগুণ। দুধ খেলে অনেকের অম্বল হয়। তবে দুধের সঙ্গে মিছরি মিশিয়ে নিলে এই সমস্যা আর হবে না। মিছরি হজম সহায়ক হিসাবে কাজ করে। শরীরের বাড়তি কর্মশক্তি জোগাতে দুধ খুবই উপকারী।

হালকা গরম দুধের সঙ্গে মিছরি মিশিয়ে খেলে অম্বলের পাশাপাশি বদ হজমের সমস্যাও দূর হয়। এ ছাড়াও গ্যাসের সমস্যা, কোষ্ঠকাঠিন্য এবং হজমশক্তি বৃদ্ধি করতেও দারুণ সাহায্য করে দুধ-মিছরির মিশ্রণ।

রাতে ঘুমনোর আগে এই দুধের সঙ্গে মিছরি মিশিয়ে খেলে অনিদ্রার সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। মেজাজ নিয়ন্ত্রণে রাখার পাশাপাশি মন শান্ত রাখতে ও হতাশা থেকে মুক্তি পেতেও দারুণ কাজ করে দুধ-মিছরি।

সূত্র: আনন্দবাজার

Share





Related News

Comments are Closed