Main Menu
শিরোনাম
ডা. সিকান্দার-সবতেরা বালিকা উচ্চ বিদ্যালয়ের উদ্বোধন         বাউল কামাল পাশার ১২০তম জন্মবার্ষিকী পালিত         সিলেটে বাস-ট্রাকের মুখোমুখি সংঘর্ষে ১জন নিহত         বগির জয়েন্ট খুলে হঠাৎ দুই ভাগ চলন্ত ট্রেন         বেফাঁস মন্তব্যে বহিষ্কৃত গোলাপগঞ্জ পৌরসভার মেয়র রাবেল         গোয়াইনঘাটে ২২৫ বোতল বিদেশী মদসহ গ্রেপ্তার ৩         গোলাপগঞ্জে বিদ্যুৎস্পৃষ্টে পল্লী বিদ্যুৎতের লাইনম্যানের মৃত্যু         ছাতকে রুহুল আমিন ফাউন্ডেশনের ৫ম বর্ষপূর্তি পালিত         নৌপথে ভারতে প্রবেশের দায়ে পাথর বোঝাই ট্রলার জব্দ         জৈন্তাপুরে স্কুলছাত্রের উপর চোরাকারবারীদের হামলা         ডা. সিকান্দার-সবতেরা বালিকা উচ্চ বিদ্যালয়ের যাত্রা শুরু সোমবার         সিলেট সেনানিবাসে বঙ্গবন্ধুর ভাস্কর্য ‘বজ্রকন্ঠ’র উদ্ধোধন        

বিশ্বে করোনায় আরও ৭ হাজার ৪২০ প্রাণহানী

আন্তর্জাতিক ডেস্ক: মহামারি করোনার তাণ্ডব ফের বাড়ছে। সারা বিশ্বে টিকাকরণের হার বেড়ে যাওয়ায় পর করোনার প্রকোপ কিছুটা কমেছিল। হঠাৎ তা বাড়তে শুরু করেছে। বিশেষ করে করোনার টালমাটাল অবস্থা ইউরোপে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, কেবল আগামী মাসে প্রায় সাত লাখ মানুষ মারা যেতে পারে।

মঙ্গলবার (২৩ নভেম্বর) বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, ইউরোপে করোনার বর্তমান প্রবণতা অব্যাহত থাকলে এই শীতে মহাদেশটিতে ২০ লাখ ২০ হাজার মানুষ মারা যাবে। তাই ইউরোপজুড়ে কঠোর বিধিনিষেধ পুনরায় আরোপ করার চেষ্টা করা হচ্ছে।

সংস্থাটি আশঙ্কা করছে, এখন থেকে আগামী বছরের ১ মার্চ ইউরোপের ৫৩টি দেশের মধ্যে ৪৯টিতেই নিবিড় পরিচর্যা ইউনিটে (আইসিইউ) উচ্চ বা চরম চাপ হবে।

বিশ্বব্যাপী করোনার পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, বাংলাদেশ সময় বুধবার (২৪ নভেম্বর) সকাল ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় বিশ্বে মারা গেছে আরও ৭ হাজার ৪২০ জন। অন্যদিকে শনাক্ত হয়েছে ৫ লাখ ৪৪ হাজার ২১৬ জন।

এর আগে মঙ্গলবার (২৩ নভেম্বর) সকাল ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় বিশ্বে মারা গিয়েছিল ৪ হাজার ৬৯৫ জন। শনাক্ত হয়েছিল ৪ লাখ ৪১ হাজার ২৭৭ জন।

বিশ্বে এখন পর্যন্ত করোনায় মোট আক্রান্ত হয়েছেন ২৫ কোটি ৮৯ লাখ ৮৮ হাজার ৮৪৪ জন এবং মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৫১ লাখ ৮২ হাজার ২৪৬ জনে। আর সুস্থ হয়েছেন ২৩ কোটি ৪২ লাখ ৯৮ হাজার ২৬৪ জন।

করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছে ৪ কোটি ৮৮ লাখ ৩৪ হাজার ২৮৫ জন। মৃত্যু হয়েছে ৭ লাখ ৯৬ হাজার ২০৮ জনের।

আক্রান্তে দ্বিতীয় এবং মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত করোনায় ৩ কোটি ৪৫ লাখ ৩৩ হাজার ৪৭৩ জন সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ৪ লাখ ৬৬ হাজার ১৪৭ জনের।

আক্রান্তে তৃতীয় ও মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে এখন পর্যন্ত মোট সংক্রমিত হয়েছেন ২ কোটি ২০ লাখ ৩০ হাজার ১৮২ জন এবং এখন পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ৬ লাখ ১৩ হাজার ৬৬ জনের।

আক্রান্তের দিক থেকে চতুর্থ স্থানে থাকা যুক্তরাজ্যে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন ৯৯ লাখ ৩২ হাজার ৪০৮ জন। এর মধ্যে মারা গেছেন এক লাখ ৪৪ হাজার ১৩৭ জন।

পঞ্চম স্থানে থাকা রাশিয়ায় এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৯৪ লাখ ৮৩৫ জন। মারা গেছেন ২ লাখ ৬৬ হাজার ৫৭৯ জন।

আক্রান্তের তালিকায় তুরস্ক ষষ্ঠ, ফ্রান্স সপ্তম, ইরান অষ্টম, জার্মানি নবম এবং আর্জেন্টিনা দশম অবস্থানে রয়েছে। এ তালিকায় বাংলাদেশে অবস্থান দাঁড়িয়েছে ৩১তম।

২০১৯ সালের ডিসেম্বরের শেষ সপ্তাহে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২২৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।

0Shares





Related News

Comments are Closed