Main Menu
শিরোনাম
কুলাউড়ায় ১৭৮৫ পিস ইয়াবাসহ যুবক আটক         সিলেটে করোনায় আরো ২ মৃত্যু, শনাক্ত ৩১         গোলাপগঞ্জে সড়ক দুর্ঘটনায় দাদা-নাতি নিহত         কানাইঘাটে ৩ সন্তানের জননীর আত্মহত্যা         জৈন্তাপুরে তালা কেটে দোকানে চুরি, আটক ৪         কানাইঘাটে নারীকে যৌন হেনস্তা, আরো ১ যুবক গ্রেপ্তার         জৈন্তাপুরে ধর্ষণ মামলার আসামী গ্রেপ্তার         বিশ্বনাথে দিন দুপুরে চুরি, নগদ টাকা ও স্বর্ণ লুট         কানাইঘাটে সুরমা নদীতে নিখোঁজ মাঝির লাশ উদ্ধার         কমলগঞ্জে বন্ধুর ছুরিকাঘাতে বন্ধু আহত         কমলগঞ্জে শিশুধর্ষণ চেষ্টাকারী পুলিশের হাতে আটক         গোলাপগঞ্জ এলপি গ্যাস প্ল্যান্টে ফের উৎপাদন চালুর আশ্বাস        

দেড় লাখ টাকায় জিপ গাড়ি!

প্রযুক্তি ডেস্ক: মাত্র দেড় লাখ টাকায় জিপ গাড়ি! অনেকে আকাশ থেকে পড়তে পারেন। কিন্তু ব্যাপারটা অনেকটাই সত্যি। এমন অসাধ্য সাধন করেছেন গাইবান্ধার বিএসসি ইঞ্জিনিয়ার এমামুল মোরসালিন রিয়াদ ও তার বন্ধু সিফাতুল হক। সামরিক জিপের আদলে দেশীয় প্রযুক্তিতে তৈরি করা হয়েছে জিপটি। মাত্র ১২ টাকায় অনায়াসে একশ কিলোমিটার চলা যাবে এই জিপে।

এই জিপের উদ্ভাবক প্রকৌশলী এমামুল মোরসালিন রিয়াদ জানান, মূলত সবচেয়ে কম খরচে মধ্যবিত্ত পরিবারের মানুষের স্বাচ্ছন্দে গাড়িতে চড়ার শখ পূরণের চিন্তা থেকে জিপটি তৈরি করা। টানা এক বছর চিন্তা ভাবনা করে কোনো ধরনের মেশিনারিজ ব্যবহার না করে সম্পূর্ণ হাতে জিপটি তৈরি করা হয়েছে।

তিনি জানান, ইতোমধ্যে ৯০ ভাগ কাজ শেষ হয়েছে। রঙ ও ডেকোরেশনের কাজ শেষ হলেই তারা এই জিপ রাস্তায় নামাতে পারবেন। মোরসালিন রিয়াদ বলেন, দেশীয় প্রযুক্তিতে তৈরি পরিবেশবান্ধব জিপটি বিআরটিএ অনুমোদন দিলে তারা বাণিজ্যিকভাবেও বাজারজাত করতে পারবেন। তিনি জানান, এই জিপ তৈরিতে সব মিলিয়ে তাদের খরচ পড়ছে দেড় লাখ টাকা।

প্রকৌশলী এমামুল মোরসালিনের সহযোগী ও তার বন্ধু সিফাতুল হক জানান, সম্প্রতি সড়ক দুর্ঘটনার কারণে অটোরিকশাগুলো সরকার বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে। তাদের উদ্ভাবিত জিপটি এমনভাবে তৈরি করা হয়েছে যা, খুব সহজে দুর্ঘটনায় পতিত হবে না। এই জিপে মোট চারটি চাকা থাকছে। প্রতিটি চাকায় ব্যবহার করা হয়েছে হাইড্রোলিক ব্রেকিং সিস্টেম।

তিনি বলেন, এই জিপ সম্পূর্ণ পরিবেশবান্ধব, কোনো ধোয়া ছাড়বে না। স্টিয়ারিং পদ্ধতির এই জিপে চালক ছাড়াও ৫টি আসন থাকছে। ৯৫ ওয়াটের চারটি ব্যাটারির সমন্বয়ে তারা জিপটি তৈরি করেছেন। প্রতিবার চার্জে খরচ হবে মাত্র ১২ টাকা, যার মাধ্যমে কমপক্ষে একশ কিলোমিটার চলা সম্ভব। ব্যাটারিচালিত অটোরিকশার তুলনায় তাদের উদ্ভাবিত এই জিপটি অনেক আরামদায়ক, শক্ত ও মজবুত।

সিফাতুল হক বলেন, স্বপ্ন আমার সাধ্যের মধ্যে সবার এই চিন্তা বাস্তবায়নে তাদের জিপ তৈরি করা। এটি প্রতি ঘণ্টায় অন্তত ৫০ কিলোমিটার গতিতে চালানো সম্ভব।

গাইবান্ধা শহরের অদূরে ফুলছড়ি উপজেলার মদনেরপাড়ায় হায়দার ওয়ার্কশপে এ জিপটি তৈরি করেছেন তারা। আগামী এক সপ্তাহের মধ্যে জিপটির কাজ পুরোপুরি শেষ হবে বলে জানান সিফাত ও এমামুল।

গাইবান্ধা বিআরটিএ’র কর্মকর্তা আমিনুল ইসলাম বলেন, তাদের সব নিয়ম-কানুন মেনে আবেদন করলে জিপটির অনুমোদনের ব্যাপারে কর্তৃপক্ষ বিবেচনা করবে।

0Shares





Related News

Comments are Closed