Main Menu
শিরোনাম
ছাতকে পিকআপের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু         শ্রীমঙ্গলে বার্ড পার্ক থেকে চারটি বন্যপ্রাণী উদ্ধার         গোলাপগঞ্জে ৩৩ কেন্দ্রে দেয়া হবে করোনার টিকা         শাহজালাল সার কারখানার ৩৯ কোটি টাকা আত্মসাত, দুদকের মামলা         সিলেটে জেলা-ব্র্যান্ডিং নিয়ে অনলাইন প্রশিক্ষণ কর্মশালা         গোলাপগঞ্জে ফ্রি অক্সিজেন সার্ভিসের উদ্বোধন         সেই প্রবাসী নারী লন্ডনের উদ্দেশ্যে সিলেট ছেড়েছেন         জগন্নাথপুরে স্বামীর মৃত্যুর কয়েক ঘন্টার মধ্যে স্ত্রীর মৃত্যু         গোলাপগঞ্জের শায়খ আব্দুল কুদ্দুছ আর নেই         সিলেটে করোনায় রেকর্ড ২০ জনের মৃত্যু, শনাক্ত ৭১৫         ভোলাগঞ্জ দিয়ে ফের ভারত থেকে আসবে পাথর         বিশ্বনাথে বাঁশের সাঁকো আর সেতু হয় না        

চালু হলো বিশ্বের সর্ববৃহৎ জ্যোতির্বিজ্ঞান জাদুঘর

আন্তর্জাতিক ডেস্ক: মহাকাশ, সৌরজগৎ নিয়ে মানুষের আগ্রহের শেষ নেই। মহাকাশের জটিল সমীকরণ সহজে মানুষের কাছে বোধগম্য করতে চীনের সাংহাইয়ে বিশ্বের সবচেয়ে বড় জ্যোতির্বিজ্ঞান জাদুঘরের উদ্বোধন করেছে দেশটির সরকার। তবে শুধু দর্শনার্থীদের জন্যই নয়, জাদুঘরটি জ্যোতির্বিদ্যা গবেষণার কাজও করবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

জাদুঘরটি তৈরি করা হয়েছে প্রায় আটান্ন হাজার ছয়শ’ বর্গকিলোমিটার জায়গাজুড়ে। জ্যোতির্বিজ্ঞান নিয়ে এত বড় জাদুঘর আগে কখনই দেখেনি বিশ্ব।

কর্তৃপক্ষের মতে, মহাকাশ কিংবা সৌরজগৎ কাছ থেকে দেখতে কেমন- এর সঠিক ধারণা দেওয়াই জাদুঘরটির মূল লক্ষ্য। দর্শনার্থীরা চাইলে একটি তারাভরা রাতও এখানে দেখতে পারবেন। যা অপটিক্যাল প্ল্যানেটরিয়াম থিয়েটারের মাধ্যমে তৈরি করা হবে।

মহাবিশ্বে সূর্য ও পৃথিবী প্রত্যক্ষ ও পরোক্ষভাবে একে অপরকে কেন্দ্র করে ঘুরছে। ঘূর্ণায়মান এমন কক্ষপথের আদলেই তৈরি করা হয়েছে জাদুঘর ভবনের নকশা।

এ বিষয়ে জাদুঘর পরিচালক ঝাং ইয়াং বলেন, আমরা জাদুঘরটিতে এমন পরিবেশ তৈরি করেছি যা মানুষকে বাস্তব অভিজ্ঞতার মধ্য দিয়ে নিয়ে যাবে। এর জন্য অত্যাধুনিক থিয়েটারে প্ল্যানেটরিয়াম প্রজেক্টর ব্যবহার করেছি আমরা। দূরের আকাশের চাঁদ, সূর্য, তারা খুব স্পষ্টভাবে কাছ থেকে দেখতে পাবে তারা।

 

0Shares





Related News

Comments are Closed