Main Menu

করোনায় মারা গেলেন চিত্রশিল্পী অরবিন্দ দাস

বৈশাখী নিউজ ২৪ ডটকম: প্রবীণ চিত্রশিল্পী অরবিন্দ দাসগুপ্ত আর নেই। রোববার (১৮ জুলাই) সকাল ১০টা ২২ মিনিটে সিলেটে শহীদ শামসুদ্দিন আহমদ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিলো ৬৮ বছর।

তিনি মহামারী করোনাভাইরাসে আক্রান্ত ছিলেন বলে জানা যায়। মৃত্যুকালে তিনি স্ত্রী ও এক ছেলে রেখে গেছেন।

মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন আরবিন্দ দাসের ছাত্র চিত্রশিল্পী ইসমাইল গনি হিমন।

আরবিন্দ দাস নরেন্দ্র চন্দ্র দাস গুপ্ত ও কুমুদিনী দাস গুপ্ত দম্পতির সন্তান। তিনি ১৯৫৩ সালে হবিগঞ্জ জেলার আজমিরীগঞ্জ উপজেলার মাতুলালয় গ্রামে জন্মগ্রহণ করেন। বর্তমানে সিলেট নগরীর বাগবাড়ি এলাকায় বসবাস করতেন তিনি।

সিলেট শহরে বেড়ে ওঠা এ শিল্পী কিশোরীমোহন সরকারি প্রাথমিক বিদ্যালয়ে (তৎকালীন কিশোরীমোহন পাঠশালা) প্রাথমিক শিক্ষাজীবন শেষে দি এইডেড হাইস্কুল থেকে ১৯৬৮ সালে এসএসসি সমাপ্ত করেন।

অরবিন্দ দাসগুপ্ত ছিলেন সিলেট জেলা শিল্পকলা একাডেমির চিত্রশালা বিভাগের সাবেক প্রশিক্ষক। তিনি ১৯৭৩ সালে ঢাকা চারুকলা মহা বিদ্যালয়ের রজত জয়ন্তী উপলক্ষে আয়োজিত নবীন ও প্রবীণ চারুকলা প্রদর্শনীর শ্রেষ্ঠ পুরস্কার অর্জন করেন। এছাড়াও চিত্রকর্মের উপর অর্জন করেছেন বেশ কিছু পদক। কিন্তু অরবিন্দ দাসগুপ্তের ভেতরে সুপ্ত রয়েছে একটি বাউলকবি মন। হঠাৎ করেই নিভৃতজীবন বেছে নেন তিনি। চলে আসেন সিলেটে। শিক্ষক হিসেবে শুরু করেন নতুন জীবন।

চিত্রশিল্পী অরবিন্দ দাস গুপ্ত মৃত্যুর আগ পর্যন্ত নিরলসভাবে রুচির দুর্ভিক্ষ তাড়াতে আলোকবর্তিকার ভূমিকা পালন করেছেন। তিনি সিলেট অঞ্চলে চিত্রকলায় কয়েকটি সফল প্রজন্মই দাঁড় করিয়েছিলেন। তার মেধা ও মননে এ অঞ্চলের চিত্রশিল্প পেয়েছে নবপ্রাণ।

এ চিত্রশিল্পীর মৃত্যুতে সিলেটের সংস্কৃতি অঙ্গনে নেমে এসেছে শোকের ছায়া।

Share





Related News

Comments are Closed